বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ফাইনালে চোখ বরুসিয়ার, ঘুরে দাঁড়াতে মরিয়া পিএসজি

প্যারিস: ইউরোপ সেরার মঞ্চে মঙ্গলবারই পার্ক দ্য প্রিন্সেসে পিএসজি জার্সিতে শেষবারের জন্য মাঠে নামছেন কিলিয়ান এমবাপে। চলতি মরশুম শেষেই প্যারিস ছেড়ে মাদ্রিদে পাড়ি দেবেন ফরাসি তারকা ফুটবলারটি। গায়ে চাপাবেন রিয়ালের জার্সি। তার আগে পিএসজি’কে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে বদ্ধপরিকর এমবাপে। তবে পথটা যে সহজ নয়, তা জানেন ফরাসি তারকা। সেমি-ফাইনালের প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের কাছে হেরে মাঠ ছেড়েছিল লুইস এনরিকে-ব্রিগেড। সেই ধাক্কা সামলে মঙ্গলবার ঘরের মাঠে জিতে ফাইনালে পৌঁছনোর ব্যাপারে আশাবাদী পিএসজি। পক্ষান্তরে, অ্যাওয়ে ম্যাচেও জয়ের ছন্দ ধরে রাখাই লক্ষ্য বরুসিয়া কোচ এডিন টার্জিকের।
কোয়ার্টার-ফাইনালে প্রথম লেগে হেরেও ফিরতি ম্যাচে বার্সেলোনাকে দুরমুশ করে পিএসজি। জোড়া গোলে দলকে ভরসা জুগিয়েছিলেন এমবাপে। আর তাঁকে যোগ্য সঙ্গ দেন ডেম্বেলে-ভিতিনহারা। তবে সেমি-ফাইনালের প্রথম লেগে সেভাবে খুঁজে পাওয়া যায়নি এই দুই ফুটবলারকে। ব্যক্তিগত নৈপুণ্যে বেশ কয়েকবার গোলের কাছে পৌঁছলেও ভাগ্য সহায় ছিল না এমবাপের। তাই হার থেকে শিক্ষা নিয়ে ঘরের মাঠে অনেক বেশি সতর্ক হয়েই দল সাজাতে চলেছেন পিএসজি কোচ এনরিকে। বিশেষত প্রতিপক্ষ দলে জ্যাডন স্যাঞ্চো ও ফুলক্রুগকে শান্ত রাখাই বড় চ্যালেঞ্জ তাঁর। একইসঙ্গে হোম অ্যাডভান্টেজ পুরোপুরি কাজে লাগাতে চান এমবাপেদের হেড স্যর। এই প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘প্রথম লেগে নিজেদের ব্যর্থতায় খালি হাতে ফিরতে হয়েছে। প্রাপ্ত সুযোগ কাজে লাগালে ম্যাচের ফল অন্যরকম হতেই পারত। তবে এখনও ঘুরে দাঁড়ানোর সুযোগ রয়েছে। ঘরের মাঠে সমর্থকদের উপস্থিতি আমাদের উপরি পাওনা।’ উল্লেখ্য, চোটের কারণে মঙ্গলবার নেই লুকাস হার্নান্ডেজ। সদ্য তাঁর অস্ত্রোপচার হয়েছে। পাশাপাশি ডেম্বেলে ও বারকোলার পারফরম্যান্সে খুশি নন কোচ এনরিকে। তাই মার্কো আসেন্সিও এবং গনসালো র‌্যামোসকে শুরু থেকে দলে রাখতে পারেন তিনি।
প্রায় এক দশক পর ফের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার হাতছানি বরুসিয়ার সামনে। ২০১২-১৩ মরশুমে জুরগেন ক্লপের কোচিংয়ে শেষবার খেতাবি লড়াইয়ে পৌঁছেছিল তারা। তবে ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়। এরপর টুর্নামেন্টের শেষ আটের গণ্ডিও টপকাতে পারেনি জার্মান ক্লাবটি। তবে কোচ এডিন টার্জিকের হাত ধরে নতুন করে স্বপ্ন দেখতে তারা। দলে নেই কোনও তারকা ফুটবলার। তবে দলগত লড়াইয়ে একের পর এক প্রতিপক্ষকে টেক্কা দিয়েছেন স্যাঞ্চোরা। ঘরের মাঠে ক্লিনশিট রাখার পর এবার প্যারিসের মাটিতেও দুর্গ অক্ষত রাখাই লক্ষ্য তাদের।
খেলা শুরু রাত ১২-৩০ মিনিটে। 
সরাসরি সম্প্রচার সোনি স্পোর্টসে।

7th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ