বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

ওলিম্পিকসের আগে নির্বাসিত বজরং পুনিয়া

নয়াদিল্লি: প্যারিস ওলিম্পিকসের আগে বড় ধাক্কা খেলেন বজরং পুনিয়া।  কুস্তি থেকে তাঁকে সাময়িকভাবে নির্বাসিত করল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)। আপাতত কোনও প্রতিযোগিতা ও ট্রায়ালে অংশগ্রহণ করতে পারবেন না বজরং। নাডার এই সিদ্ধান্তে টোকিও ওলিম্পিকসে পদক জয়ী কুস্তিগিরের প্যারিসের ছাড়পত্র আদায়ের শেষ আশাটুকুও বিশবাঁও জলে। বজরংয়ের বিরুদ্ধে অভিযোগ, জাতীয় ট্রায়ালের সময় তিনি ডোপ টেস্টের জন্য নমুনা দেননি।
চলতি বছরের মার্চ মাসে সোনপতে বসেছিল প্যারিস ওলিম্পিকসের যোগ্যতা অর্জনের ট্রায়াল। সেখানে বজরংয়ের কাছে নমুনা চায় নাডা। কিন্তু দেশের সফল কুস্তিগির তা দিতে অস্বীকার করেন। ওই ট্রায়ালে রোহিত কুমারের কাছে হেরেও গিয়েছিলেন ওলিম্পিকসে পদক জয়ী কুস্তিগির। এর পরেই বজরংয়ের বিরুদ্ধে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির কাছে অভিযোগ জানানো হয়। তার প্রেক্ষিতে ডোপিংয়ের নমুনা না দেওয়ার কারণ জানতে চেয়ে তাঁর কাছে চিঠিও পাঠায় দুই সংস্থা। জবাব দেওয়ার সময়সীমা রয়েছে আগামী মঙ্গলবার পর্যন্ত। কিন্তু তার আগেই নাডা সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করল বজরংয়ের উপর। যার ফলে প্যারিসের বিমানে ওঠার কার্যত কোনও সম্ভাবনা রইল না। তবে তিনি যদি আইনি পথে নাডার রায় বদলাতে সক্ষম হন, সেক্ষেত্রে ঘুরতে পারে চাকা। কারণ টোকিও ওলিম্পিকসে পদক জয়ের সুবাদে তখন বজরং বিশ্ব পর্যায়ে যোগ্যতা অর্জনের ট্রায়ালে নামতে পারবেন। চলতি মাসের ৩১ তারিখ থেকে শুরু হবে ওই প্রতিযোগিতা। যদিও সেই সম্ভাবনা নিতান্তই কম।
আত্মপক্ষ সমর্থনে এক্স হ্যান্ডেলে মুখ খুলেছেন বজরং। তিনি জানিয়েছেন, ‘আমি নমুনা দিতে অস্বীকার করিনি। তবে বলেছিলাম, মেয়াদ উত্তীর্ণ কিট কেন পাঠানো হয়েছিল তার জবাব আমাকে দেওয়া হোক।’ পাশাপাশি তিনি বলেন, ‘আমার আইনজীবী এই বিষয়ে যথা সময়ে কথা বলবে।’ শোকজের জবাব দেওয়ার জন্য নির্ধারিত সময়ের আগেই কী কারণে তাঁকে শাস্তি দেওয়া হল তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। বিশেষজ্ঞ মহলের ধারণা, কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনের জেরে চক্রান্তেরই শিকার হলেন বজরং।

6th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ