বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

স্বপ্নভঙ্গের আঁধারে ডুবল যুবভারতী

সোমনাথ বসু, কলকাতা: লেকটাউনের মামা আর নাগেরবাজারের ভাগ্নে। অনেক কষ্টে দুটো টিকিট জোগাড় করে শনিবার মাঠে এসেছিল। গালে সবুজ-মেরুনে আঁকা পালতোলা নৌকা। উৎসাহের সিলিন্ডার যেন দু’জনের হৃদয়ে। কিন্তু ম্যাচ শেষে আর কিছুই যেন নেই বাকি। হাপুস নয়নে কেঁদে চলেছে ভাগ্নে। মামার সান্ত্বনায় কি আর তা থামে? পাশে বসা এক তরুণীর চোখও ছলছল করছে। গোলাপি রুমালের খুঁট দিয়ে আনমনে সে’ও তা মুছতে ব্যস্ত। এরকম দৃশ্য যুবভারতীর আনাচে-কানাচে। ঘরের মাঠে এভাবে মুম্বইয়ের কাছে হারতে হবে তা ভাবেননি কেউই। কিন্তু এটাই ফুটবল। যোগ্য দল হিসেবেই আইএসএল চ্যাম্পিয়ন হল পিটার ক্র্যাটকির দল। 
এই পরাজয়ের দায় কার? কেন ঘরের মাঠে দর্শকঠাসা গ্যালারির সামনে মুখ খুবড়ে পড়ল মোহন বাগান? প্রশ্ন দুটো সহজ আর উত্তরটাও জানা। তাসের ঘরের মতো ভঙ্গুর রক্ষণই ডুবিয়ে দিল পালতোলা নৌকা। ফাইনালে অজানা কারণে শুরু থেকেই গুটিয়ে ছিল হাবাসের দল। মুম্বইয়ের প্রেসিং ফুটবলের পাল্টা দিতেই দেখা গেল না কাউকোদের। আর শুভাশিস-ইউস্তেদের নিয়ে যত কম কথা বলা যায় ততই ভালো। বিরতির আগে কামিংসের গোল লিড এনে দিলেও তা ধরে রাখতে ব্যর্থ লিগ-শিল্ড চ্যাম্পিয়নরা। পক্ষান্তরে, পরিকল্পিত ফুটবল খেলে মোহন সমর্থকদের স্বপ্ন ভেঙে চুরমার করল মুম্বই। 
গ্যালারি তৈরি ছিল একরাশ আশা বুকে নিয়ে। মুম্বইয়ের অর্ধে বল ঢুকলেই গর্জে উঠেছেন সমর্থকরা। কিন্তু শনিবার তাঁদের অনুপ্রেরণা যে মাঠ অবধি পৌঁছয়নি। তাই প্রিয় দল দ্বিতীয় গোল হজম করার পরই অনেকে ভগ্ন হৃদয়ে মাঠ ছেড়ে বাড়ির পথ ধরেন। 
তিন ডিফেন্ডারেই দল সাজিয়েছিলেন হাবাস। বিপক্ষের প্রান্তিক আক্রমণ রুখতে দুই উইং হাফকে তিনি পূর্ণ স্বাধীনতা দেননি। আর গরম বাড়ার সঙ্গে সঙ্গে কাউকো ছন্দ হারানোয় মোহন মাঝমাঠ অগোছাল ছিল। অনিরুদ্ধ থাপা এবং দীপক টাংরির মধ্যে ধারাবাহিকতার অভাব স্পষ্ট। দিমিত্রি পেত্রাতোস এদিন সেভাবে বলই পেলেন না। আর তাই মুম্বইয়ের কাছে বশ মানতে হল হাবাস-ব্রিগেডকে। 
মাঠ ছেড়ে বেরনোর সময় দেখা এক প্রবীণ সমর্থকের সঙ্গে। হাওড়ায় বাড়ি। ক্যাব বুক করা হয়ে গিয়েছে। এখন গাড়ি আসার অপেক্ষায়। পাশে দাঁড়াতেই বলে উঠলেন, ‘খেলায় হারজিত থাকে। এই ফল অগৌরবের নয়। দিনটা আমাদের ছিল না। খারাপ লাগছে অবশ্যই। তবে ভেঙে পড়িনি। সাম্প্রতিক অতীতে বেঙ্গালুরু এফসি দেশের সেরা দল ছিল। এখন? হারিয়ে গিয়েছে মশাই। মুম্বইয়ের অবস্থাও একইরকম হবে। কিন্ত আমরা ছিলাম, আছি, থাকব।’ 

5th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ