বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

দল গঠনেই অর্ধেক যুদ্ধ জিতে নিয়েছে মোহন বাগান: এমেকা

অম্বরীশ চট্টোপাধ্যায়, কলকাতা: আটের দশকের শেষ দিক। নাইজেরিয়া থেকে ভারতীয় ফুটবলে পা রেখেছিলেন দীর্ঘদেহী মিডিও। নাম এমেকা এজুগো। পরবর্তীতে ১৯৯৪ বিশ্বকাপে তিনি দেশের প্রতিনিধিত্ব করেন। ময়দানের তিন প্রধানের পাশাপাশি তিনি খেলেছেন চার্চিল ব্রাদার্সের হয়েও। ২০০১ সালে বুট জোড়া তুলে রাখেন এমেকা। এরপর কোচিংও করেছেন বেশ কয়েক বছর। এখন তিনি ফুটবল ধারাভাষ্যকার। এই মুহূর্তে রয়েছেন ইংল্যান্ডে। তবে সময় পেলেই ভারতীয় ফুটবলের খোঁজখবর রাখা তাঁর অভ্যাস। মোহন বাগানের লিগ-শিল্ড জয়ের খবরও রয়েছে এমেকার কাছে। বুধবার বর্তমানের কাছে নিজেকে উজাড় করে দিলেন তিনি। 
প্রশ্ন: মোহন বাগান আইএসএলের লিগ-শিল্ড জিতেছে। আপনার প্রতিক্রিয়া কী?
এমেকা: হ্যাঁ শুনেছি। খেলাটা দেখা সম্ভব হয়নি। এই সাফল্যের জন্য মোহন বাগানকে আন্তরিক অভিনন্দন। যোগ্য দল হিসেবেই লিগ-শিল্ড খেতাব পেয়েছে সবুজ-মেরুন ব্রিগেড।
প্রশ্ন: দলের এই সাফল্যের রসায়ন কী?
এমেকা: শুধু এই সাফল্য বলছেন কেন? মোহন বাগান তো ধারাবাহিকভাবেই সফল। প্রধান কারণ অবশ্যই কর্তাদের মানসিকতা। মরশুমের শুরুতে পরিকল্পিত পথে দল গড়েছেন তাঁরা। অর্থের সঙ্গে বিন্দুমাত্র আপোস করেননি। কোচের চাহিদা মতো ফুটবলারের সঙ্গে চুক্তি করা হয়েছে। এখানেই তো অর্ধেক যুদ্ধ জিতে নিয়েছে মোহন বাগান। 
প্রশ্ন: আর কোচ? তাঁর ভূমিকা কতখানি বলে আপনার মনে হয়? 
এমেকা: দক্ষ কোচ না হলে এমন ড্রেসিং-রুম সামলানো মুশকিল। হাবাস সেই কাজটাই বিচক্ষণতার সঙ্গে করেছেন।  দীর্ঘদিন ভারতীয় ফুটবলের সঙ্গে যুক্ত থাকার জন্য সমস্তটা হাতের তালুর মতো চেনেন। তাই মরশুমের মাঝপথে দলের হাল ধরলেও ক্লাবকে সাফল্য এনে দিয়েছেন। 
প্রশ্ন: ভারতীয় ফুটবল সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল আপনি। মান কি কিছুটা হলেও বেড়েছে? 
এমেকা: ইদানীং ভারতীয় ফুটবলে বিনিয়োগ হচ্ছে। পেশাদারিত্ব বাড়ছে। ফুটবলাররা আর্থিকভাবে এখন অনেক নিরাপদ। এটা একটা দিক। আর অন্যদিকটা হল, বিদেশি ফুটবলারদের সঙ্গে ভারতীয়রা এক মঞ্চে খেলার সুযোগ পাচ্ছে। তবে মান উন্নত হয়েছে বলে মনে হয় না। কারণ, ভারতের জাতীয় দলে সমমানের একাধিক ফুটবলার নেই। পারফরম্যান্সেও তার প্রভাব যথেষ্ট। 

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ