বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

প্রতিশোধের মঞ্চেও নির্লিপ্ত হাবাস

সঞ্জয় সরকার, কলকাতা: সংযোজিত সময়ের আট মিনিট পেরলেও খেলা চালিয়ে গেলেন রেফারি। সাইডলাইনের ধারে তখন বারবার ঘড়ির দিকে হাত দেখিয়ে তাঁর দৃষ্টি আকর্ষণের চেষ্টায় ব্যস্ত দেখাল মোহন বাগান কোচ আন্তোনিও লোপেজ হাবাসকে। অবশেষে শেষ বাঁশি বাজতেই জয়োল্লাসে গর্জে উঠল ষাট হাজারের যুবভারতী। মাঠের বাঁধনছাড়া উল্লাসে মেতে উঠলেন সবুজ-মেরুন ফুটবলাররা। আর কোচ হাবাস? তিনি নিরুত্তাপ। সের্গিও লোবেরার পর দ্বিতীয় কোচ হিসেবে আইএসএলে লিগ-শিল্ড ও ট্রফি জয়ের নজির গড়লেন অভিজ্ঞ এই স্প্যানিশ কোচ। তবে ম্যাচ শেষে বাগান কোচের বডি ল্যাঙ্গুয়েজে উল্লাসের ছাপ নেই। তিনি নির্লিপ্ত।  বড় কোচরা হয়তো এমনই হন। সাফল্যের দিনেও মাটিতে পা রাখতে হয় কীভাবে, তার জ্বলন্ত উদাহরণ মোহন বাগান সারথি।
তিন বছর আগে হাবাসের কোচিংয়েই আইএসএল লিগ-শিল্ড জয়ের আশা জাগিয়েও শেষ ম্যাচে মুম্বইয়ের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় মোহন বাগানের। পয়েন্ট এক থাকা সত্ত্বেও ‘হেড টু হেডে’র নিরিখে সেবার একরাশ আপশোস আর হতাশার মধ্যেই মাঠ ছেড়েছিলেন মনবীররা। সোমবার যুবভারতীতে সেই রাতের মধুর প্রতিশোধ নিল সবুজ-মেরুন ব্রিগেড। ঘরের মাঠে মুম্বই সিটি এফসি’কে হারিয়ে খেতাব ঘরে তুললেন দিমিত্রি-লিস্টনরা। আর দলের এই জয়ের সওদাগর আর কেউ নন, স্বয়ং কোচ হাবাস। লিগের শেষ ১২ ম্যাচের মধ্যে ৯টিতে জিতে মুম্বইকে পিছনে ফেলে প্রথমবারের জন্য লিগ-শিল্ড খেতাব ঘরে তুলল গঙ্গাপাড়ের ক্লাবটি। আর দলের সাফল্যের যাবতীয় কৃতিত্ব ফুটবলারদের দিলেন কোচ হাবাস। তাই তো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সকলকে এগিয়ে দিয়ে সবুজ-মেরুন কোচ রইলেন পিছনের সারিতে।
প্রিয় দলের হয়ে গলা ফাটাতে এদিন অনেক আগে থেকেই যুবভারতী ভরিয়ে তোলে সবুজ-মেরুন অনুরাগীরা। ড্রাম, তাসা, টিফোর মাধ্যমে গ্যালারি মাতিয়ে রাখেন তারা। মাঠে প্রতিপক্ষকে সব বিভাগেই টেক্কা দিলেন দিমিত্রিরা। বুঝিয়ে দিলেন, ভারতীয় ফুটবলে তাঁরাই সেরা। তাই ম্যাচ শেষের দেড় ঘণ্টা পেরিয়ে গেলেও স্টেডিয়ামে সেলিব্রেশন চলল অনুরাগীদের। সবুজ-মেরুন আবির আর হাতে প্রিয় দলের পতাকা হাতে ‘ইউ আর চ্যাম্পিয়ন’ স্লোগানে মুখরিত মোহন জনতা।
সোমবারের আগে পর্যন্ত আইএসএলের মঞ্চে মুম্বইকে কখনও হারাতে পারেনি মোহন বাগান। এদিন সেই পরিসংখ্যানেও বদল আনলেন কামিংসরা। মরশুমের দ্বিতীয় ট্রফি জয়ের পর অজি স্ট্রাইকার বলেন, ‘এই জয় গোটা দলের। আজ জয় ছাড়া কোনও বিকল্প ছিল না আমাদের সামনে।’ সোমবার দিমিত্রিদের উৎসাহ জোগাতে ভিআইপি বক্সে হাজির ছিলেন লোকেশ রাহুল। ম্যাচ শেষে হাসিমুখেই মাঠ ছাড়েন তিনি।

16th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ