বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

পুরোদমে মহড়া টিম ইন্ডিয়ার

লন্ডন: হাতে আর এক সপ্তাহও সময় নেই। আগামী বুধবার শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ঘিরে ইতিমধ্যেই উত্তেজনা তুঙ্গে। এমন পরিস্থিতিতে সুখবর ভারতীয় শিবিরে। মেগা ম্যাচের মহড়ায় বৃহস্পতিবার পুরো স্কোয়াড হাতে পেলেন কোচ রাহুল দ্রাবিড়। আইপিএলের ফাইনালে খেলা শুভমান গিল, রবীন্দ্র জাদেজা, মহম্মদ সামি, অজিঙ্কা রাহানেরা এদিন অনুশীলেন যোগ দিয়েছেন। প্র্যাকটিস সেশনে চ্যাম্পিয়ন জাদেজা, রাহানেদের বেশ ফুরফুরে মেজাজেই দেখা গিয়েছে। অভিজ্ঞ মহম্মদ সামির সঙ্গে আলাদা করে কথা বলেন কোচ দ্রাবিড়। কারণ, যশপ্রীত বুমরাহের অনুপস্থিতিতে তাঁকেই নেতৃত্ব দিতে হবে ভারতের বোলিংকে। পাশাপাশি স্বপ্নের ফর্মে থাকা শুভমান গিলও ফুটবলে মেতেছিলেন ঈশান কিষান, সূর্যকুমারের সঙ্গে। রোহিত-বিরাটরাও নেটে দীর্ঘক্ষণ গা ঘামালেন।
শুভমান অবশ্য যতই ফর্মে থাক, অস্ট্রেলিয়া শিবিরের মূল চিন্তা বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারাকে নিয়ে। অতীতে একাধিকবার এই দুই ব্যাটসম্যান বেগ দিয়েছেন ক্যাঙারুর দেশকে। এদিন এক সাক্ষাত্কারে সেকথাই মনে করিয়ে দিলেন রিকি পন্টিং। প্রাক্তন অজি অধিনায়কের কথায়, ‘আমি নিশ্চিত, অস্ট্রেলিয়া শিবিরে বিরাট ও পূজারাকে নিয়েই সবচেয়ে বেশি চর্চা চলছে। কারণ ফাইনালে এই দু’জন টিকে গেলে ভারতকে পিছনে ফেলা মুশকিল। তাছাড়া সম্প্রতি ছন্দ ফিরে পেয়েছে বিরাট। আইপিএল চলাকালীন ওর সঙ্গে আমার কথাও হয়েছে। বলছিল, এখন ব্যাটিং দারুণ উপভোগ করছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেরাটা মেলে ধরতে মরিয়া থাকবে কোহলি।’ আর পূজারার প্রশংসায় পন্টিং বলেন, ‘অজিদের বিরুদ্ধে চেতেশ্বর বরাবরই ভালো খেলে। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের টেস্ট সিরিজ জয়ের অন্যতম নায়ক ছিল ও। ওভালের উইকেটে পূজারা বিপজ্জনক হয়ে উঠতে পারে।’ পরিসংখ্যান বলছে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত ২৪ টেস্টে ২০৩৩ রান করেছেন চেতেশ্বর। রয়েছে ৫টি শতরানও। তাছাড়া ফাইনালের প্রস্তুতির জন্য আগে অনেক থেকেই ইংল্যান্ডে রয়েছেন তিনি। তাঁর কাউন্টি খেলার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবেন কোচ দ্রাবিড়। পাশাপাশি শুভমানকেও প্রশংসায় ভরিয়েছেন রিকি পন্টিং। তাঁর মন্তব্য, ‘শুভমান অসাধারণ প্রতিভা। দিনে দিনে পরিণত হয়ে উঠছে। আইপিএলে দুর্দান্ত সব ইনিংস উপহার দিয়েছে। পেস বোলারদের বিরুদ্ধেও ও খুব সাবলীল। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনালে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে গিল।’
বোলিংয়ে অবশ্য সমস্যা রয়েছে ভারতের। যশপ্রীত বুমরাহের অনুপস্থিতিতে মহম্মদ সামিকে বাড়তি দায়িত্ব নিতে হবে বলে ধারণা পন্টিংয়ের। তাঁর কথায়, ‘ভুললে চলবে না, অস্ট্রেলিয়ার টিমও যথেষ্ট শক্তিশালী। স্মিথ, লাবুশানেরা ওভালের পিচে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।  এক্ষেত্রে অভিজ্ঞ মহম্মদ সামির ভূমিকা গুরুত্বপূর্ণ। ও দু’দিকেই সুইং করাতে পারে। গতিও আছে। পাশাপাশি বলতে হবে সিরাজের কথাও। খুবই আগ্রাসী বোলিং করে। আইপিএলের ছন্দ ও টেস্ট চ্যাম্পিয়নশিপে ধরে রাখতে মরিয়া থাকবে। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার মতো স্পিনার যে কোনও দলের সম্পদ। সবমিলিয়ে ডব্লুটিসির ফাইনালে উপভোগ্য লড়াই অপেক্ষা করছে।

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ