বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

সিটসিপাসের গর্জন থামিয়ে
প্যারিসের রাজা জোকার

প্যারিস: একেই বলে ওস্তাদের মার শেষ রাতে! প্রথম দুই সেট খুইয়ে স্বপ্নভঙ্গের দোরগোড়া থেকে নাটকীয় প্রত্যাবর্তন নোভাক জকোভিচের। রোলাঁ গারোর লাল কোর্টে উড়ল সার্বিয়ান তারকার বিজয় পতাকা। রবিবার ফরাসি ওপেনের ফাইনালে স্টেফানোস সিটসিপাসকে ৬-৭ (৬-৮), ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে হারিয়ে সেরার মুকুট পরলেন জোকার। ২০১৬ সালের পর আবার প্যারিসে চ্যাম্পিয়ন হলেন তিনি। তাঁর ঝুলিতে এখন ১৯টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব। ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতে শীর্ষে থাকা রজার ফেডেরার ও রাফায়েল নাদালের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন জকোভিচ। তবে গ্রিক যুবক সিটসিপাসের লড়াই মনে রাখবেন টেনিসপ্রেমীরা। প্রথমবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে খেলতে নেমে শীর্ষ বাছাই তারকার নাভিশ্বাস তুলে দিয়েছিলেন তিনি। তবে অভিজ্ঞতায় বাজিমাত করলেন জোকারই।
সাদা টি-শার্টের একদিকে লাল মাটির দাগ। ধূলোয় শরীর ছুঁড়ে শট নিলে যা হয়। আন্ডারগড হিসেবে কোর্টে নেমেও কিংবদন্তি প্রতিদ্বন্দ্বীকে এক ইঞ্চি জায়গা ছাড়তে রাজি ছিলেন না সিটসিপাস। ফরাসি ওপেনে নিজেকে তিনি তুলে নিয়ে গেলেন এক অন্য উচ্চতায়। জন্ম দিলেন ‘স্লাইডিং রিটার্ন’এর। পঞ্চম বাছাই গ্রিক প্রতিভার ঝলকে মাঝেমধ্যেই অসহায় মনে হচ্ছিল বিশ্বের একনম্বর জকোভিচকে। প্রথম সেটে একাধিক ‘এস’ মারলেন সিটসিপাস। নোভাকের নেটের কাছাকাছি ফার্স্ট কোর্ট রিটার্ন বারবার মিটও করলেন তড়িৎ গতিতে। অনবদ্য ফিটনেস, অফুরন্ত উদ্যম, নিখুঁত প্লেসিংয়ের জবাব ছিল না জোকারের কাছে। সিটসিপাস ৭২ মিনিটে প্রথম সেট জেতেন। দ্বিতীয় সেটে  বেসলাইন ও নেট র‌্যালিতে সার্বিয়ানকে প্রায় দাঁড় করিয়ে রেখে হারান সিটসিপাস। জোকারের প্রথম সার্ভিস ভেঙে তিনি এগিয়ে যান ৩-১ গেমে। ৩৫ মিনিটে ব্যবধান বাড়িয়ে সিটসিপাস জেতেন ৬-২ গেমে। 
তবে এরপরেই বদলে যায় ম্যাচের  রং। তৃতীয় সেটে বুড়ো হাড়ে ভেল্কি দেখান নোভাক। তাঁর পাল্টা আক্রমণে ১-৪ গেমে পিছিয়ে পড়ার পর সিটসিপাস কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু মাথা ঠাণ্ডা রেখে প্রতিপক্ষের সার্ভিস ভেঙে জোকার সেটটি জিতে নেন ৪৬ মিনিটে। চতুর্থ সেটেও দাপট বজায় রেখে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন জকোভিচ। এই সময় কিছুটা ক্লান্ত মনে হয়েছে গ্রিসের প্লেয়ারটিকে। কোমরের সমস্যাও তাঁর অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। তবে সে সব উপেক্ষা করে পঞ্চম তথা নির্ণায়ক সেটে মরিয়া চেষ্টা চালান সিটসিপাস। কিন্তু জকোভিচের অভিজ্ঞতা ও মাস্টার ক্লাসের সামনে তাঁর প্রয়াস সফল হয়নি। ৬-৪ গেমে শেষ সেট দখল করে দ্বিতীয়বার ফরাসি ওপেন জয়ের স্বাদ পূরণ করেন জোকার।
সিটসিপাসকে হারিয়ে রয় এমার্সন ও রড লেভারকে ছুঁয়ে ফেলেলেন জকোভিচ। প্রত্যেকটি গ্র্যান্ড স্ল্যাম অন্তত দু’বার করে জিতেছেন তাঁরা। নাদাল বা ফেডেরার কেউই এই কৃতিত্ব দেখাতে পারেননি। ১৯৬৯ সালে শেষবার দ্বিতীয় ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন রড লেভার। অবশেষে ৫২ বছরের পুরানো ইতিহাস ফিরল জোকারের হাত ধরে।

14th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021