বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

মানবাজারে ফ্লেক্স, ব্যানারের অর্ডার কম

সংবাদদাতা, মানবাজার: ভোট এলেই বহু অর্ডার পেয়ে ফ্লেক্স, ব্যানার ব্যবসায়ীদের মুখে হাসি ফোটে। বিভিন্ন রাজনৈতিক দল নেতা ও প্রার্থীর ছবি দিয়ে ফ্লেক্স, ব্যানার তৈরি করিয়ে থাকে। কিন্তু এবার লোকসভা ভোটে তেমন অর্ডার আসছে না। ফলে ভোটের সময় মানবাজারের ফ্লেক্স, ব্যানার, ফেস্টুন ব্যবসায়ীরা চিন্তায় পড়েছেন।
ভোট এলেই সমস্ত রাজনৈতিক দল ছোট-বড় নানা মাপের ব্যানার তৈরি করিয়ে থাকে। ভোট ঘোষণার আগে থেকেই দলীয় প্রতীক দিয়ে ব্যানার ছাপানো শুরু হয়ে যায়। প্রার্থী ঘোষণার পর তাঁর নামে ব্যানারের চাহিদা আরও বাড়ে। গত বিধানসভা ও পঞ্চায়েত ভোটেও এর ব্যতিক্রম দেখা যায়নি। কিন্তু এবার লোকসভা ভোটে ব্যানারের চাহিদা অনেক কম। এখনও তেমন অর্ডার আসেনি বলে ব্যবসায়ীরা জানান।
বিজেপির জেলা সাধারণ সম্পাদক জনপ্রিয় ঘোষ বলেন, ব্যানার ছাপানো হচ্ছে না এমন নয়। অনেক ব্যানার ছাপানো হয়েছে। দু-একদিনের মধ্যে আরও কিছু টাঙানো হবে। এবার প্রচারের জন্য অনেকটা সময় পাওয়া গিয়েছে। তাই দেওয়াল লিখনের উপর বেশি জোর দেওয়া হয়েছে। কারণ ব্যানার অনেকসময় ছিঁড়ে নষ্ট হয়ে যায়।
মানবাজারের অনেক ব্যবসায়ী ব্যানার ছাপানোর কাজ করেন। কেউ অর্ডার নিয়ে বাইরে থেকে তা তৈরি করিয়ে আনেন। আবার কারও নিজেরই ব্যানার ছাপানোর যন্ত্র রয়েছে। ব্যবসায়ীরা জানান, আগের নির্বাচনে অনেক অর্ডার এসেছিল। দিনরাত কাজ করতে হয়েছিল। এত অর্ডার আসত যে সময়মতো সরবরাহ করাই মুশকিল ছিল। শাসকদল তৃণমূলের অর্ডারই বেশি আসত। কিন্তু এবার ভোটে তৃণমূল, বিজেপি, সিপিএম, কংগ্রেস কারও তেমন অর্ডার নেই। মানবাজারের ইন্দকুড়ির এমনই এক ব্যবসায়ী সন্দীপ রায় বলেন, নিজের যন্ত্র রয়েছে। অন্য সময় বিভিন্ন রাজনৈতিক দলের টুকটাক কর্মসূচি লেগেই থাকে। তখন সেগুলোর ব্যানার তৈরি করি। আর ভোট এলে সেই চাহিদা অনেকটাই বেড়ে যায়। তাতে বাড়তি রোজগার হয়। কিন্তু এবার ভোটে তেমন অর্ডার আসছে না। আর ক’দিন পরই ভোট। এখনও পর্যন্ত অর্ডার নেই। গত পঞ্চায়েত ভোটে দিনরাত কাজ করেও সাপ্লাই দিতে হিমশিম খেতাম। কিন্তু এবার ভোটে কী হল-বুঝতে পারছি না।
তৃণমূলের মানবাজার-১ ব্লক সভাপতি অপূর্ব সিংহ বলেন, পঞ্চায়েত নির্বাচনে অনেক প্রার্থী থাকে। সেজন্য অনেক ব্যানার ছাপানো হয়। এবার সমস্ত ব্যানার, পোস্টার, ফেস্টুন জেলা থেকে আসছে। সেগুলো টাঙানো হচ্ছে। সেই সঙ্গে দেওয়াল লিখনও বেশি করে করা হচ্ছে। এবার ভোটে দেওয়াল লিখনের উপর সমস্ত দল জোর দিচ্ছে। ফ্লেক্স, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে প্রচার কমই চোখে পড়ছে। সেই তুলনায় তৃণমূল, বিজেপি, বাম-কংগ্রেস জোটের দেওয়াল লিখনে ছয়লাপ মানবাজার। • নিজস্ব চিত্র

15th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ