বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ঈদে বাড়ি না ফিরে পরিবারের সঙ্গে ভোট উৎসবে শামিল মুর্শিদাবাদের পরিযায়ীরা

সবুজ বিশ্বাস, জঙ্গিপুর; কর্মসূত্রে জেলার বাইরে ও ভিনরাজ্যে থাকেন। প্রতিবার ঈদের আগেই বাড়ি ফিরে আসেন। যদিও এবার ভোট উৎসবে শামিল হওয়ার জন্য ঈদে আসেননি মুর্শিদাবাদ ও জঙ্গিপুরের বহু পরিযায়ী শ্রমিক। মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচনে সেই সকল শ্রমিকরা বাড়ি ফিরে পরিবারের সঙ্গে উৎসবের মেজাজে ভোট দিলেন। জেলায় জনসভায় এসে ভিনরাজ্যে থাকা শ্রমিকদের ভোট দেওয়ার আবেদন জানান তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দিদির ডাকেই পরিযায়ী শ্রমিকরা ভোটে শামিল হয়েছেন বলে দাবি করে তৃণমূল নেতৃত্ব। যদিও অন্যান্য দলগুলিও ফোন, অডিও বার্তা ও মেসেজ পাঠিয়ে পরিযায়ীদের ভোট উৎসবে শামিল করতে চেষ্টার কসুর করেনি। এদিন বুথে বুথে ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের লাইন দেখে সব দলের নেতাদের মুখেই স্বস্তির হাসি দেখা গিয়েছে।
শিল্প না থাকায় কাজের খোঁজে মুর্শিদাবাদ থেকে বিভিন্ন জেলা ও ভিনরাজ্যে পাড়ি দেন বেকার যুবকরা। কখনও আবার বিদেশেও পাড়ি দেন কাজের সন্ধানে। অনেকে আবার দু-তিন বছরের জন্য চলে যান আরবে। প্রশাসনের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, জেলায় প্রায় আট লক্ষ পরিযায়ী শ্রমিক রয়েছে। ভিনরাজ্যে থাকা সবচেয়ে বেশি শ্রমিক রয়েছে ডোমকল ও জলঙ্গিতে। তবে, জঙ্গিপুর মহকুমায় রঘুনাথগঞ্জ-১ ও রঘুনাথগঞ্জ-২ ব্লকেরও প্রচুর যুবক ভিনরাজ্যে কাজে যান। যদিও বাইরে থাকলেও ভোটের সময় কাজ ফেলে ছুটে আসেন অনেকেই। সোমবার তাঁদের দলে দলে ঘরে ফিরতে দেখা যায়। ওইদিন ট্রেন থেকে বাস ও ফেরিঘাটগুলিতে ব্যাপক ভিড়ের ছবি দেখা যায়। এদিন সকাল থেকেই জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, সূতি ও সাগরদিঘিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলে। জঙ্গিপুর মহকুমার কয়েকটি বুথে ইভিএম মেশিনে ত্রুটি ধরা পড়ায় দীর্ঘক্ষণ ভোটগ্রহণ পর্ব বন্ধ থাকলেও পরে চালু হয়। তবে, এদিন ভোটের শেষে সব রাজনৈতিক দলের নেতাদেরই তেমন কোনও অভিযোগ করতে দেখা যায়নি।
জঙ্গিপুর, মিঠিপুরের যুবক মাসুম শেখ ঝাড়খণ্ডে থাকেন। গত রবিবার তিনি বাড়ি ফিরেছেন। তিনি বলেন, আমি ঝাড়খণ্ডে থাকি। ভোট দেব বলে চলে এলাম। দু’দিন থেকে আবার চলে যাব। কয়েকটি দিন বাড়িতে কাটানোও হল, আবার ভোটটাও দেওয়া হল। জঙ্গিপুরের যুবক আমির শেখ কলকাতায় রাজমিস্ত্রির কাজ করেন। তিনি বলেন, পরিবারের সঙ্গে রোজার ঈদ কাটিয়ে কয়েকদিন আগেই কাজে গিয়েছিলাম। গ্রামের নেতারা ফোন করছিলেন। তাই ভোট দিতে চলে এলাম। আবার চলে যাব। কয়েকজন পরিযায়ী শ্রমিক বলেন, একেবারে ভোটের সময় আসব বলে ঈদের আসিনি। এদিন ভোট দিয়েছি। পঞ্চায়েত বা পুরসভা ভোটে বাইরে থাকা অনেক ভোটারই এবার লোকসভা ভোটে নিজের বাড়ি ফিরেছেন। তবে ভোটারদের অধিকাংশের মত, এবার শান্তিপূর্ণ ভোট হয়েছে। বাইরের রাজ্যের ভোটের মতো আমরা সকলে এই ছবিটাই দেখতে চাই।

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ