বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

গনিখানের গ্রামে মূল লড়াই দুই ফুলের

সুব্রত ধর, মালদহ: শুনশান কোতোয়ালি ভবন। দোতলা ভবনের প্রতিটি ঘরের দরজা, জানালা বন্ধ। কেউ নেই। এই ভবনের সদস্য তথা এবিএ গনিখান চৌধুরীর ভাইপো ঈশা খান চৌধুরী এবার লোকসভায় মালদহ দক্ষিণের কংগ্রেস প্রার্থী হলেও ভবনটিতে যেন ভোটের উত্তাপ লাগেনি। অথচ, ভবন সংলগ্ন গ্রামের রাস্তা বিভিন্ন রাজনৈতিক দলের ঝান্ডায় ছয়লাপ। রীতিমতো ‘হাতকে’ টেক্কা দিয়ে উড়ছে জোড়াফুল ও পদ্মফুলের ঝান্ডা। কেন? গ্রামবাসীদের একাংশ জানালেন, গনিখান নেই। তাই ভবনে ভোটের উত্তাপ ফিকে। এখন এখানকার খেলা অন্যরকম। এবার ভোটযুদ্ধের ময়দানে মূল লড়াই দুই ফুলের মধ্যেই।
মালদহ তো বটেই, রাজ্য রাজনীতিতে অন্যতম নাম কোতোয়ালি। সৌজন্যে প্রয়াত কংগ্রেস নেতা গনিখান চৌধুরী। তাঁর বাসস্থান এই গ্রামেই। যা কোতোয়ালি ভবন নামেই পরিচিত। রাজ্য রাজনীতি তথা কংগ্রেসের অনেক ওঠাপড়ার সাক্ষী দোতলা বাড়িটি। এবারও মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের প্রার্থী ওই ভবনেরই সদস্য ঈশা। তিনি বিদায়ী সাংসদ আবু হাসেম খান চৌধুরীর পুত্র। 
ভবনের মূল ফটকে লাগানো কংগ্রেসের দু’টি ঝান্ডা। ভবনের ভিতরে দু’পাশে নিম ও দেবদারু গাছ। বাঁ পাশে গ্যারেজে দু’টি গাড়ি। তাতে জমছে ধুলোর আস্তরণ। যারমধ্যে একটি গনিখানের সাধের ‘মার্সিডিজ’। গ্যারেজ সহ আশপাশে দাঁড়িয়ে আছে কয়েকটি বাইক। এখান থেকে কয়েক কদম এগলেই মূল ভবন। নীচতলার বারান্দায় সাদা কাপড়ে ঢাকা টেবিলের উপর বসানো গনিখানের ছবি। দু’পাশে বেশ কিছু ফাঁকা চেয়ার। সেই ছবির ঠিক উপরে গনিখানের আরও দু’টি এবং তাঁর বোন রুবি নুরের ছবি টাঙানো। ভবনের সামনে এবং দু’পাশে আরও কিছু পাকা ঘর। বাড়িতে প্রবেশ করে দেখা গেল-প্রতিটি ঘরের দরজা, জানালা বন্ধ। কারও কোনও সাড়াশব্দ নেই।
বেশ কিছুক্ষণ ঘোরাঘুরির পর সেখানে আসেন এক যুবক। তাঁর নাম যাদব দাস। তিনি নিজেকে ভবনের ‘গেট ম্যান’ বলে পরিচয় দিলেন। বললেন, ঈশাবাবু সকালেই ভোট প্রচারে বেরিয়েছেন। ডালুবাবুও (আবু হাসেম খান চৌধুরী) সম্ভবত প্রচারে। এখন তো কেউ নেই। সেই সময় সংশ্লিষ্ট ভবনের সামনে জড়ো হন কয়েকজন গ্রামবাসী। তাঁদের মধ্যে একজন প্রফুল্ল রায়। তিনি পেশায় ঠিকাদার। তাঁর কথায়, বরকতদা যখন ছিলেন, এই ভবনে মানুষের মেলা লেগে থাকত। কংগ্রেসের শীর্ষস্তরের বহু নেতা এই ভবনে এসেছেন। আর ভোটের সময় কংগ্রেস নেতা-নেত্রীদের আনাগোনা আরও বাড়তে। বরকতদা নেই। তাঁর বোন রুবিদি নেই। ডালুদাও অসুস্থ। ফলেএই ভবন ঘিরে সেই জমানার আকর্ষণ আর নেই।
এ ব্যাপারে বহুবার ফোন করেও কংগ্রেস প্রার্থীর প্রতিক্রিয়া পাওয়া যায়নি। মালদহ জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি কালীসাধন রায় অবশ্য বলেন, দলীয় কার্যালয়ের পাশাপাশি কোতোয়ালি ভবন থেকেই প্রচার শুরু হচ্ছে। দুপুরে সবাই ভোটের ময়দানে থাকছেন। তাই ওই ভবনে কাউকে পাননি।
এদিকে, কোতোয়ালি ভবনে ভোটের সেই উত্তাপ না মিললেও গ্রামের রাস্তায় ভোট প্রচার জমজমাট। গনিখানের গ্রাম কোতোয়ালিতেই হাতের সঙ্গে টেক্কা দিয়ে ঝান্ডা লাগিয়েছে জোড়াফুল ও পদ্ম। দুই দলের প্রার্থীর দেওয়াল লিখন ও ফ্লেক্সে এলাকা ছেয়ে গিয়েছে। এ ব্যাপারে গ্রামবাসী অতুল দাস বলেন, এবার খেলা অন্য রকম। তাই গনিখানের গ্রামে এবার লড়াই দুই ফুলের মধ্যেই। যদিও, জেলা কংগ্রেসের কার্যকরী সভাপতি বলেন, ভরসার আর এক নাম কংগ্রেস। তাই এবারও এখানে শেষ হাসি হাসবেন আমাদের প্রার্থী। 

6th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ