বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ক্যান্সারে বাদ ডান হাত মাধ্যমিকে সফল শুভজিৎ

নিজস্ব প্রতিনিধি, শান্তিপুর: বোন ক্যান্সারের জন্য পরীক্ষার মাত্র দু’মাস আগে কনুই থেকে অস্ত্রোপচার করে বাদ দিতে হয় ডান হাত। তবে মনের অদম্য জেদের কাছে অঙ্গবিচ্ছেদ প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াতে পারেনি। মাত্র দেড় মাসের চেষ্টায় বাঁ হাতে লেখা প্র্যাকটিস করা। আর সেই চেষ্টাতেই মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে শান্তিপুরের প্রত্যন্ত গ্রামীণ এলাকার পড়ুয়া শুভজিৎ বিশ্বাস। শান্তিপুরের হরিপুর পঞ্চায়েতের নীলকুঠিপাড়ার বাসিন্দা শুভজিৎ। বাবা ইন্দ্রজিৎ বিশ্বাস কলকাতায় নির্মাণ শ্রমিকের কাজ করেন। ছেলের চিকিৎসার খরচ জোগাতে অন্যের বাড়িতে পরিচারিকার কাজ করেন মা রেখাদেবী। পরিবার সূত্রে জানা গিয়েছে, শুভজিতের বয়স যখন ১২, তখন একদিন নিজের সাইকেলের চেন ঠিক করতে গিয়ে ডান হাতের উপর ভারী সাইকেলটি পড়ে যায়। প্রথমে শান্তিপুর, তারপর কলকাতার আরজিকর হাসপাতালে চিকিৎসা হয় শুভজিতের। ডান হাতে অস্ত্রোপচারও হয়। পরবর্তীতে সমস্যা আরও বাড়ায় চিকিৎসকদের পরামর্শে ছাত্রকে নিয়ে যাওয়া হয় দক্ষিণ ভারতে। সেখানেই প্রথম ওর হাতে ধরা পড়ে বোন ক্যান্সার। কিন্তু টাকার অভাবে ছেলের চিকিৎসা সেভাবে চালিয়ে যেতে পারেনি তার পরিবার।
মাধ্যমিক পরীক্ষার মাত্র দু’মাস আগে শুভজিতের ডান হাতে ফের নতুন করে সমস্যা দেখা দেয়। জেলাতেই একটি বেসরকারি হাসপাতালে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক জানিয়ে দেন, অস্ত্রোপচার হওয়া ডান হাত থেকে শুরু হওয়া সংক্রমণের কারণে হতে পারে জীবনহানিও। তাই প্রাণ বাঁচাতে শুভজিতের কনুইয়ের কাছ থেকে ডান হাত বাদ দেওয়া হয়। ততক্ষণে অবশ্য মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ হয়ে যায়। অদম্য জেদ নিয়ে মাত্র দেড় মাসেই বাঁ হাতে লেখার অভ্যাস করে সে। প্রতিটি পরীক্ষাতেই লেখকের সাহায্য না নিয়ে কোনওক্রমে লেখা সম্পূর্ণ করে সে। মাধ্যমিকে ১৮৩ নম্বর পেয়ে পাশ করেছে শুভজিৎ। ওর জেদ হার মানিয়েছে সবকিছুকে।
শুভজিৎ বলে, মাধ্যমিক মানে জীবনের প্রথম বড় পরীক্ষা। সেই লড়াইয়ে আমি হারতে চাইনি। পাশ করার জন্য যতটুকু প্রয়োজন, আমি ততটুকুই লিখতে পেরেছিলাম। ভালো ফল করতে না পারলেও আগামীর লড়াই নতুন করে অন্তত শুরু করতে পারব। শুভজিতের মা বলেন, ভেঙে যাওয়া স্বপ্ন আবার নতুন করে দেখতে শুরু করেছে ছেলে। ও যে পাশ করবে সেটাই তো ভাবিনি। এখন মনে হচ্ছে, একটা হাত নিয়েই ও অনেক লড়াই করতে পারবে। শুভজিৎকে নিয়ে গর্বিত হরিপুর হাই স্কুলের শিক্ষকরাও। তাঁরা বলছেন, কত অল্পতেই আমরা মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ি। হার মেনে নিই। আর শুভজিৎ নিজের একটা হাত হারিয়েও নিজেকে প্রতিবন্ধী ভাবতে নারাজ। ও অনেকের কাছে অনুপ্রেরণা হয়ে উঠুক।
 নিজস্ব চিত্র

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ