বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

শিবঠাকুরের বিয়েতে দানসামগ্রীতে থাকে কম্পিউটারও, পরে ফিরে যায় দোকানেই

সংবাদদাতা, নবদ্বীপ: বাসন্তী দশমীর রাতে শিবঠাকুরের বিয়ে বাসন্তী পার্বতীর সঙ্গে। এমনটাই প্রথা নবদ্বীপে। শিবের বিয়ে উপলক্ষ্যে নবদ্বীপের ঐতিহ্যপূর্ণ প্রায় পাঁচশো বছরের পুরনো বুড়োশিব মন্দির, যোগনাথ শিব, বউবাজার বাণেশ্বর শিব, চারিচারাবাজারের বালকনাথ শিবমন্দির প্রাঙ্গণ সেজে উঠেছে আলোকমালায়। সকাল থেকে শিব-পার্বতীর বিয়ের বাসর সাজান উদ্যোক্তারা। যৌতুক হিসেবে দানসামগ্রী ফ্রিজ, টিভি, খাট, আলমারি, ড্রেসিং টেবিল, মোটর সাইকেল, কম্পিউটার, কাঁসার থালাবাসন, বরের পাঞ্জাবি, কনের বেনারসি রয়েছে দানসামগ্রীতে। সবই বাবার ভক্তদের দান। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নবদ্বীপ সহ বাইরে থেকে আসা পুণ্যার্থীরা ভিড় করেছেন প্রতিটি শিবমন্দিরে। বুড়োশিব মন্দির প্রাঙ্গণে সাজানো হয়েছে বিবাহ বাসর। বিয়েতে দেওয়া হচ্ছে দানসামগ্রীও। একইভাবে সাজানো হয়েছিল যোগনাথ শিবের বিবাহ বাসর। আজ জীবন্ত শিব-পার্বতী সাজেন অনেকে। কোথাও ঢাকের তালে কোথাও বা ইংলিশ ব্যান্ড বাদ্যযন্ত্র সহকারে আতশবাজি ফাটিয়ে বেহারাদের কাঁধে চেপে শিবঠাকুর বিয়ে করতে আসেন। শেষে ভোর রাতে পুরোহিতের উপস্থিতিতে শিব-পার্বতীর সাতপাক থেকে মালাবদল অনুষ্ঠিত হয়। আজ শুক্রবার ভোরে শিব পার্বতীর বিয়ে মহাসমারোহে সম্পূর্ণ হল।
যোগনাথ শিবমন্দির ট্রাস্টি বোর্ডের সভাপতি জয়ন্তকুমার চন্দ্র বলেন, প্রাচীন লৌকিক প্রথা মেনে শিবমন্দির প্রাঙ্গণের সামনে বাসন্তী অর্থাৎ দুর্গাদেবীর সঙ্গে শিবের বিয়ে। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাক, ডঙ্কা, তাসা, ব্যান্ড পার্টি সহকারে ভক্তরা শিবকে সিংহাসনে বসিয়ে নবদ্বীপ ধাম ঘোরানো হয়। ভোরবেলায়  শিব ও পার্বতীর বিয়ে অনুষ্ঠিত হয়।
বুড়োশিব শিবমন্দির ট্রাস্টি বোর্ডের সম্পাদক রতন চক্রবর্তী বলেন, এই শিব পার্বতীর বিয়েতে সামাজিক বিয়ের মতোই মালা দল, সাতপাক এবং শুভদৃষ্টি বিভিন্ন ক্রিয়াকলাপ করান উভয় পক্ষের পুরোহিতরা। বিবাহ সম্পন্ন হওয়ার পর সকল ভক্তদের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়। নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের সাধারণ সম্পাদক শান্তিরঞ্জন দেব বলেন, এটা একটা শিবকেন্দ্রিক লোক উৎসব। চৈত্র মাসজুড়ে শিবের নানান উৎসব অনুষ্ঠিত হয়। শিব, বাসন্তী অর্থাৎ পার্বতীকে বিয়ে করতে যাচ্ছেন বাবার বিয়ে দিচ্ছে ছেলেমেয়েরা, এমন দৃশ্য নবদ্বীপেই দেখা যায়। এবছর বৈশাখ মাসে দেবাদিদেব মহাদেব বিয়ে করলেন। বিয়েতে যা যা যৌতুক দেওয়া হয় তা স্থানীয় দোকান থেকে এনে দেওয়া হয়। সেইসব যৌতুক হিসেবে সাজানো হয় শিব-পার্বতীর বিবাহ বাসর। বিয়ের শেষে পরের দিন যাঁর দোকানের যে জিনিস, সেগুলি সেই দোকানে ফেরত দিয়ে আসা হয়। রীতি এমনটাই।

19th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ