বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

তাপপ্রবাহকে উপেক্ষা করে বিভিন্ন দেওয়ালে রাজনৈতিক শিল্প সৃষ্টি করে চলেছেন শিল্পীরা

সংবাদদাতা, কৃষ্ণনগর: প্রবল তাপপ্রবাহের মধ্যে বাড়তি কিছু রোজগারের আশায় দেওয়াল লিখে চলেছেন শিল্পীরা। সীমান্ত কৃষ্ণগঞ্জ ব্লকে শিল্পীরা কোথাও ছড়া, কোথাও বা শুধুই প্রতীক চিহ্ন দিয়ে দেওয়াল লিখছেন। কৃষ্ণগঞ্জ বিধানসভার পাকা রাস্তা, অলিগলি, তস্য গলির দেওয়ালে জ্বলজ্বল করছে সেইসব লেখা। দেওয়াল লিখে শিল্পীরা গড়ে প্রতিদিন ১ হাজার থেকে দেড় হাজার টাকা উপার্জন করছেন। গোটা কৃষ্ণগঞ্জ বিধানসভা এলাকায় ১০ জনের বেশি শিল্পী সারাদিন ধরে নাওয়া খাওয়া ভুলে বিজেপি, তৃণমূল সহ বিভিন্ন দলের জন্য দেওয়াল লিখছেন। প্রবল গরমকে উপেক্ষা করে তাঁরা দেওয়ালের পর দেওয়াল জুড়ে একের পর এক রাজনৈতিক শিল্পসৃষ্টি করে চলেছেন।  
তবে একঘেয়ে ‘অমুক চিহ্নে ভোট দিন’ লেখাই নয়, দেওয়াল লিখনে আজ প্রকাশ পাচ্ছে নানা ধরনের শিল্প। মানুষের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য ছড়া, কার্টুন সহ বিভিন্ন রাজনৈতিক মজা তৈরি হচ্ছে। সাইন বোর্ড লেখা, আঁকা শেখানো, প্রিন্টিংয়ের কাজ করা মানুষগুলোর হাতে সেভাবে কাজ নেই। লোকসভা ভোটকে কেন্দ্র করে তাই শিল্পীরা সকাল হলেই বাড়ি থেকে টুপি, ছাতা, রঙের বালতি, কৌটো, তুলি নিয়ে বেরিয়ে পড়ছেন। একের পর এক দেওয়াল লিখেই চলেছেন। একটা দেওয়াল লিখলে শিল্পীরা রং বাদে ২০০ টাকা পান। 
দেওয়াল বড় হলে রেট বাড়ে। শুধু প্রতীক হলে আবার রেট কমে যায়। তবে ছড়া হলে রেট একটু বেড়ে যায়। কৃষ্ণগঞ্জের চন্দননগর এলাকার দেওয়াল লিখন খুব নজর কাড়ছে। 
দেওয়াল লিখনে বিষয় বৈচিত্র্যও প্রচুর। কোথাও ছড়ায় লেখা হয়েছে, ‘মোদি তুমি দুষ্টু লোক। তোমার দাড়িতে উকুন হোক।’ কোথাও আঁকা হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার। ‘দিদির গ্যারান্টি’র পাশেই উঁকি দিচ্ছে ‘মোদির গ্যারান্টি’। কোথাও আবার তৃণমূলের দুর্নীতিকে ব্যঙ্গ করা হয়েছে। 
শিল্পী নন্দদুলাল বিশ্বাস বলেন, ‘ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকে আমরা কাজ করছি। ভোট এলে আমরা স্নান খাওয়া ভুলে গিয়ে কাজ করি।’ বছর চুয়ান্নর দুলাল বিশ্বাস বলেন, ‘গরমে দেওয়াল লিখতে একটু কষ্ট হচ্ছে। তাও আমরা দু’টো পয়সার জন্য দিনে ১০টা দেওয়ালও লিখছি।’ 
মাঝবয়সি আরেক শিল্পী দেবাশিস মণ্ডল বলেন, ‘আমরা সব দলের হয়েই দেওয়াল লিখি। এতে প্রতিদিন হাজার খানেক টাকা আয় হয়।’ ভোটের মুখে তাই গরমে কষ্ট হলেও বাড়তি এই রোজগার মুখে হাসি ফুটিয়েছে শিল্পীদের।

17th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ