বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

রামনবমীর র‌্যালি বন্ধ রাখল বিশ্বহিন্দু পরিষদ

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বিশ্ব হিন্দু পরিষদের ডাকে খয়রাশোলের কেন্দ্রগড়িয়ায় ৫ বছর ধরে রামনবমীতে বিশাল র‌্যালি বের হচ্ছিল। বহু মানুষ সেই মিছিলে অংশ নিত। কিন্তু বর্তমানে ভগবান রামকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক দড়ি টানাটানি। রামকে সামনে রেখে রাজনৈতিক ফায়দা তুলতে চেষ্টা চালাচ্ছে দলগুলি। সেই কারণে ৫ বছর ধরে চলা রীতিতে তাল কাটল। এবার সেখানে রামনবমীর মিছিল বের করবে না বিশ্ব হিন্দু পরিষদ। মঙ্গলবার থানায় লিখিত আকারে সেকথা জানিয়ে দিল তারা। রামকে নিয়ে প্রতিবাদে এই সিদ্ধান্ত হিন্দুত্ববাদী এই সংগঠনের? নাকি অন্য কিছু, তা নিয়ে রাজনৈতিক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে। তৃণমূল অবশ্য এর পিছনে বিজেপির দুই গোষ্ঠীর কোন্দলকেই দায়ী করছে।
বিশ্ব হিন্দু পরিষদের বীরভূম(দক্ষিণ) জেলার সম্পাদক সরোজ সাঁই বলেন, আমরা রামকে নিয়ে টানাটানি করতে দিতে পারব না। কয়েকজন তৃণমূলের দুষ্কৃতী বিজেপিতে যুক্ত হয়েছে। তারাই আলাদা করে কেন্দ্রগড়িয়ায় রামের নামে কিছু আয়োজন করবে বলে আগেভাগে শুনছি। ধর্মীয় বিভাজন আমাদের শিক্ষায় নেই। সেই কারণে বুধবার রামনবমীর র‌্যালি করব না। তবে যে যার মতো রামপুজো করবে। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পাঁচ বছর ধরে কেন্দ্রগড়িয়া এলাকায় রামনবমীর মিছিল বের হয়। ওই থানা এলাকায় খয়রাশোলে আরেকটি মিছিল বের হয়। কিন্তু হঠাৎ করে আয়োজকদের এই সিদ্ধান্ত অনেকে চমকে গিয়েছেন। অন্যদিকে, শোনা যাচ্ছে বিজেপি নেতা সুকুমার গড়াইয়ের নেতৃত্বে রামনবমী উপলক্ষ্যে আলাদা করে ধর্মগ্রন্থ পাঠ ও অন্যান্য কর্মসূচির আয়োজন করা হয়েছে। ফলে বিভাজন যে স্পষ্ট তা বোঝা যাচ্ছে। এতে দুই গোষ্ঠীর মধ্যে অশান্তি বা বিতর্কের ঘটনা ঘটতে পারত। তাই এতদিন ধরে যাঁরা মিছিল করে আসছিলেন, তাঁরা সরে দাঁড়ালেন। পুলিসকেও লিখিত আকারে সেকথা জানিয়ে দিয়েছেন তাঁরা। 
বিজেপির বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা হিসেবে পরিচিত গণেশ ঘোষ বলেন, সকাল ৯টার সময় আমাদের এত বছর ধরে মিছিল হয়ে আসছে। কিন্তু এবার শুনতে পাচ্ছি, ওই সময়ই কয়েকজন অন্য কিছু কর্মসূচি নিয়েছেন। আমরা তো ধর্মীয় বিভাজন চাই না। সেই কারণে মিছিল করব না বলে জানিয়ে দিলাম। পুলিসের অনুমতি কেবলমাত্র আমাদেরই রয়েছে। ভগবান রাম নিয়ে টানাটানি ঠিক নয় বলে মনে করি।
যদিও এপ্রসঙ্গে দুবরাজপুরের বিজেপি বিধায়ক অনুপ সাহা বলেন, বিষয়টি আমার জানা নেই। তাই কিছু মন্তব্য করব না। অন্যদিকে, শাসকদলের দাবি বিজেপির আদি বনাম নব্য এই দ্বন্দ্ব রামনবমী আয়োজনেও প্রভাব ফেলছে। 
গোটা বীরভূম জেলাতেই রামনবমী উপলক্ষ্যে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। আগের দিন থেকেই রামের ছবি ও হোর্ডিং লাগানো শুরু হয়েছে। শিল্পীরাও রামের ছবি এঁকে জনসমক্ষে তুলে ধরছেন। আজ সকাল থেকেই জেলার বিভিন্ন মিছিলে থাকবেন তৃণমূল, বিজেপি সব শিবিরের নেতারাই। রামনবমীকে কেন্দ্র করে জনসংযোগ সারতে চাইছেন সব দলের প্রার্থীই।

17th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ