বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

প্রায় সমস্ত রাস্তাই পাকা, উন্নয়ন হয়েছে,
মানছেন স্থানীয় বাসিন্দারা

 

কাজল মণ্ডল, ইসলামপুর: ইসলামপুর ব্লকের মাটিকুণ্ডা-১নং গ্রাম পঞ্চায়েত এলাকায় হাতেগোনা দু’একটি রাস্তা বাদে প্রায় সমস্ত রাস্তাই পাকা হয়েছে বলে দাবি তৃণমূল পরিচালিত পঞ্চায়েত বোর্ডের। উন্নয়ন হয়েছে, মানছেন বাসিন্দারাও। কিন্তু পাইপ লাইনের মাধ্যমে গোটা এলাকায় পানীয় জলের পরিষেবা চায় বাসিন্দারা। দীর্ঘদিনের দাবি মেনে মাটিকুণ্ডা বাজারে মার্কেট কমপ্লেক্স (পাকা শেড) নির্মাণ হয়েছে। হাইমাস্ট লাইটের আলোর গ্রামাঞ্চলের এই বাজারটিও দিনের মতোই উজ্বল হয়ে থাকে। নোংরা আবর্জনা পরিষ্কারের জন্য সুপরিকল্পিত ব্যবস্থা নিয়েছে পঞ্চায়েত কর্তৃপক্ষ। নির্মাণ হয়েছে নর্দমা, শৌচালয়। 
পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, ১২টি গ্রাম সংসদ নিয়ে পঞ্চায়েত গঠিত। ইসলামপুর শহর থেকে ১৫ কিমি দূরে বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় পঞ্চায়েতটি অবস্থিত। বাম আমলে এখানে বিশেষ উন্নয়নের কাজ হয়নি। গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কংগ্রেস সাতটি, বিজেপি দু’টি, কংগ্রেস একটি এবং নির্দল দু’টি আসনে জয়ী হয়েছিল। একক সংখ্যগরিষ্ঠতায় বোর্ড গঠন করে তৃণমূল। পরে বিজেপি বাদে বাকি সদস্যরাও দলবদল করে তৃণমূলে যোগদান করেন। 
পঞ্চায়েত প্রধান মহম্মদ মেহেবুব আলম বলেন, ১২টি সংসদে ৩৬টি ঢালাই রাস্তা হয়েছে। দু’একটি বাদে প্রায় সমস্ত রাস্তাই এখন পাকা। পাড়ায় পাড়ায় নিকাশি ব্যবস্থা উন্নয়নে কংক্রিটের ড্রেন নির্মাণ হয়েছে ৩৫টি। ৪০টি পুকুর কাটা হয়েছে। মাটিকুণ্ডা বাজারের ভিতর আরএমসি’র এক টুকরো জায়গা ছিল। সেখানে প্রায় ৪০ বছর আগে মার্কেট তৈরি করা হয়েছিল। এবার আমরা সেখানে ১৭ লক্ষ টাকা ব্যয় করে পাকা বিল্ডিং করেছি। এই মার্কেট কমপ্লেক্সটির গ্রাউন্ড ফ্লোরে ২০টি দোকান বসছে। পরবর্তীতে দোতলাতেও মার্কেট নির্মাণ করা যেতে পারে। শনিবার এর উদ্বোধন করা হয়েছে। ফিটটিন ফিনান্স থেকে আট লক্ষ টাকার বরাদ্দে পঞ্চায়েত অফিস সৌন্দর্যায়ন করা হয়েছে। অফিসের সামনের জায়গায় পেভার ব্লক বসান হয়েছে। রং করা হয়েছে। পঞ্চায়েত থেকে একটি জলের ট্যাঙ্ক তৈরি করা হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানে বাসিন্দারা এই ট্যাঙ্কটি ভাড়া নিতে পারবেন। ফুলবাড়ি এসএসকে, শ্রীকৃষ্ণপুর কমিউনিটি হল ও মাটিকুণ্ডা বাজারে শৌচালয় তৈরি করা হয়েছে। মাটিকুণ্ডা হাইস্কুল, শ্রীকৃষ্ণপুর হাইস্কুল, ডাঙ্গাপাড়া নিজামিঁয়া মাদ্রাসায় পড়ুয়াদের জন্য পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। 
প্রধান আরও বলেন, মিশন নির্মল বাংলা প্রকল্পের মাধ্যমে প্রচুর পরিমাণে শৌচালয় নির্মাণ করা হয়েছে। ২১-২২ সার্ভেতে দেখা গিয়েছে প্রতিটি পরিবারেই শৌচালয় আছে। বছর খানেক থেকে ১০০ দিনের কাজের টাকা আসছে না। ফিফটিন ফিনান্সের মাধ্যমে যতটা সম্ভব উন্নয়নের কাজ করছি। 
বাসিন্দারা বলছেন, উপস্বাস্থ্য কেন্দ্রটিকে সুস্বাস্থ্য কেন্দ্রে উন্নীত করা হচ্ছে। সেখান থেকে এলাকার শিশুদের টিকাকরণ সহ গর্ভবতী মায়েরা বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন। অনেক নিকাশি নালা হয়েছে ঠিকই, কিন্তু একাংশের বাসিন্দারা তাতে নোংরা আবর্জনা কিংবা মাটি ফেলায় কিছু এলাকায় নালাগুলি বন্ধ হয়ে গিয়েছে। তাঁদের দাবি, কর্তৃপক্ষ নালাগুলি পরিষ্কার ও মেরামতের ব্যবস্থা করুক। গোটা পঞ্চায়েত এলাকায় পাইপ লাইনের মাধ্যমে জলের পরিষেবা চালু করার দাবি উঠেছে। ডাঙ্গাপাড়ায় দলঞ্চা নদীর উপর বাঁশের সাঁকো দিয়ে মানুষ চলাচল করে। সেখানে একটি পাকা সেতু নির্মাণের দাবি দীর্ঘদিনের।   ছবি: প্রতিবেদক

27th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ