বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বৃষ্টি হলেই লাগবে পোকা,
চিন্তায় ঘুম নেই লিচু চাষিদের

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: সবুজ বাগানে গাছে থোকা থোকা লাল লিচু ঝুলছে। মুর্শিদাবাদের ইসলামপুরের বালুমাটি এলাকার বাগানের এমন পরিবেশে মন ভালো হওয়াই স্বাভাবিক। কিন্তু সেই বাগান মালিকের মুখ ভার। কারণ আকাশে মেঘ। বৃষ্টির পূর্বাভাস। আর বৃষ্টি হলেই লিচুতে লেগে যাবে পোকা। সেকারণে অনেকেই তড়িঘড়ি গাছ থেকে লিচু পেড়ে নিচ্ছেন। সেই লিচু ঝুড়িতে সাজিয়ে রাখা হচ্ছে। দেশের বিভিন্ন জায়গায় তা পাঠানো হবে। এবার লিচুর ফলন ভালো হয়েছে। তাই দাম পাচ্ছেন কম, এটাই চাষিদের আক্ষেপ।
চলতি সপ্তাহে স্থানীয় বাজারে একধাক্কায় লিচুর দাম কমেছে অনেকটাই। গত ১০দিন আগেও এক হাজার লিচুর দাম ছিল ১২০০-১৩০০টাকা। এখন প্রায় ৪০০টাকা কম পাচ্ছেন। এক হাজার লিচুর দাম কমে হয়েছে ৮০০-৯০০টাকা। বৃষ্টি হলে এই দাম আরও কমার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে লিচু গাছ থেকে পেড়ে দ্রুত বাজারে পাঠাতে মরিয়া চাষিরা। 
আকাশে মেঘ দেখে প্রতিদিন সকাল-বিকেল লিচু তুলে বাজারে পাঠাচ্ছেন চাষিরা। একসঙ্গে বাজারে প্রচুর লিচু এসে যাওয়ায় দাম কম মিলছে। চাষিরা বলেন, ৫০টি লিচুর বান্ডিল যার ওজন এক কেজি থেকে ১২০০গ্রাম, সেগুলি ৪০টাকা করে পাইকারি দাম মিলছে। এক সপ্তাহের মধ্যেই দাম কমে গেল। সবাই বৃষ্টির ভয়ে তাড়াহুড়ো করে ফল পাড়ছেন। বৃষ্টি ও ঝড়ে ফল পড়ে গেলে খুব সমস্যা। এবার ভালো আবহাওয়া থাকায় ও দেরিতে বৃষ্টির কারণে দেশি জাতের লিচু বেশ বড়ো হয়েছে। এরপর লিচু গাছে রাখলে ফেটে যেতে পারে। ইসলামপুরের বালুমাটির লিচু চাষি আতাহার সরকার ও কিদ্দুইস বিশ্বাস বলেন, কয়েক বিঘা জমিতে লিচু চাষ করেছি। আনুমানিক ১৫-১৬লক্ষ লিচু হয়েছে। বৃষ্টির ভয়ে বিক্রি করে দিচ্ছি। এর মধ্যেই ১০লক্ষ লিচু বাজারে পাঠিয়েছি। এইসময় বৃষ্টি নামলেই বোঁটার গোড়ায় পোকা হয়। পচন ধরে। তখন আর দাম পাওয়া যায় না।

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ