বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বিলি হয়নি দিব্যাঙ্গদের সহায়ক কয়েক লক্ষের
সরঞ্জাম, চারবছর ধরে পড়ে থেকেই নষ্ট

 

সংবাদদাতা, ঘাটাল: বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের শনাক্তকরণের চার বছর পরেও তাঁদের সহায়ক সরঞ্জাম বিতরণ করা হয়নি। কয়েক লক্ষ টাকা মূল্যের সেইসব সহায়ক সরঞ্জাম চন্দ্রকোণা বিদ্যাসাগর মহাবিদ্যালয়ের জিমে পড়ে থেকে নষ্ট হতে বসেছে। দীর্ঘদিন ধরে কলেজের একটি গুরুত্বপূর্ণ রুম ওইভাবে ‘গুদামঘর’ হিসেবে পড়ে থাকায় সমস্যায় পড়েছে কলেজ কর্তৃপক্ষ। জিম ওই সরঞ্জামে ভর্তি হয়ে থাকার ফলে কলেজ ছাত্রছাত্রীরা শরীরচর্চার সুযোগ পাচ্ছেন না বলে অভিযোগ। কলেজটির অধ্যক্ষ মনোরঞ্জন গোস্বামী বলেন, আমি এই কলেজে সদ্য যোগ দিয়েছি। বিষয়টি বিধায়ক এবং চন্দ্রকোণা পুরসভাকে জানিয়েছি। তারা আশ্বাস দিয়েছে, কিছুদিনের মধ্যে সব সরিয়ে নেবেন।চন্দ্রকোণা বিধানসভা কেন্দ্রটি আরামবাগ লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে। ওই বিধানসভা এলাকার বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সহায়ক সরঞ্জাম দেওয়ার জন্য আরামবাগ লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য অপরূপা পোদ্দারের উদ্যোগে বছর চারেক আগে একটি স্ক্রিনিং ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। 
ওই শিবিরে বিভিন্ন জায়গা থেকে বেশ কয়েক শ’ বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি গিয়েছিলেন। ওই শিবির থেকেই তাঁদের আশ্বস্ত করা হয়েছিল শনাক্ত হওয়া বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের যাঁর যে রকম সহায়ক সরঞ্জামের প্রয়োজন হবে সেগুলি কিছুদিনের মধ্যেই তাঁদের ফোন করে ডেকে নিয়ে হাতে তুলে দেওয়া হবে।
চন্দ্রকোণা পুরসভা সূত্রে জানা গিয়েছে, ওই শনাক্তকরণ শিবিরের কিছুদিন পরেই বেশ কয়েকটি লরিতে করে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য হুইল চেয়ার, ট্রাই সাইকেল, স্ক্র্যাচ, স্টিক, পুলার সহ  অন্যান্য সামগ্রী এসেছিল। অভিযোগ, কিন্তু সেগুলি আর বিতরণ করা হয়নি। পরে বিরতণ করা হবে বলে চন্দ্রকোণা কলেজের বিশালাকার জিম রুমে রেখে দেওয়া হয়।তারপর কয়েক বছর কেটে গেল কিন্তু সেই সমস্ত সামগ্রীগুলি এখনও বিতরণ করা হয়নি। ফলে কলেজের জিম রুমেই পড়ে থেকে থেকে নষ্ট হচ্ছে বলে অভিযোগ। অপরূপাদেবী বৃহস্পতিবার মোবাইলে বলেন, আসলে ওই শনাক্তকরণ শিবিরের বেশ কিছুদিন পর ওই সহায়ক সরঞ্জামগুলি এসেছিল। ফলে তারপর যে সমস্ত বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের ওই সমস্ত সামগ্রীগুলি দেওয়ার কথা ছিল তাঁদের যোগাযোগ নম্বর না থাকার জন্য সবার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তাঁরাও আর আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। যে কয়েকজন যোগাযোগ করেছিলেন তাঁদের প্রত্যেকের হাতে সহায়ক সরঞ্জামগুলি তুলে দেওয়া হয়েছে। বাকিগুলি কলেজেই রয়ে গিয়েছে। আমরা কিছুদিনের মধ্যেই ওই সমস্ত সহায়ক সরঞ্জামগুলির একটা ব্যবস্থা করব।

30th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021