বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

আরামবাগে বন্যায় কৃষিতে
প্রায় ১৪৩ কোটি টাকা ক্ষতি

প্রদীপ্ত দত্ত, আরামবাগ : বন্যায় ফসলের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে আরামবাগে। দিশেহারা মহকুমার চাষিরা। ক্ষতির পরিমাণ প্রায় দেড়শো কোটি টাকা। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে খানাকুল-১ ও ২ ব্লকে। জেলা কৃষিদপ্তররের তথ্য অনুযায়ী, ধান ছাড়াও সব্জি ও বাদামচাষে মহকুমাজুড়ে ক্ষতির পরিমাণ ১৪৩ কোটি ২৩ লক্ষ ৬৯ হাজার টাকা। দুর্গাপুজোর আগেই নদীগুলিতে হঠাৎ করে জল ছাড়ায় প্লাবিত হয় মহকুমার বিস্তীর্ণ কৃষিজমি। তার জেরেই এই বিপুল ক্ষয়ক্ষতি।প্রশাসনের তরফে আগেই আশঙ্কা করা হয়েছিল, এবার কৃষিতে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। রিপোর্ট আসতেই দেখা যাচ্ছে মহকুমার ৫৮৪টি মৌজার অধিকাংশ কৃষিজমির ফসল নষ্ট হয়েছে। আরামবাগ মহকুমার সহ কৃষি অধিকর্তা বাবলু সাঁতরা বলেন, জেলা কৃষিদপ্তরের পাওয়া তথ্য অনুযায়ী আরামবাগ মহকুমায় এবার কৃষিতে ক্ষয়ক্ষতি বিপুল। খানাকুলের দু’টি ব্লকে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, আরামবাগ ব্লকে এবার আউশধান চাষ করা হয়েছিল ৪০৫ হেক্টর জমিতে। ক্ষতিগ্ৰস্ত হয়েছে ১২৮ হেক্টর কৃষিজমি। ফসল নষ্ট হয়েছে ৫৪৪মেট্রিক টন। আর্থিক ক্ষতির পরিমাণ এক কোটি এক লক্ষ ৬২ হাজার টাকা। আমন ধান লাগানো হয়েছিল ১৯ হাজার ৫০০ হেক্টর কৃষিজমিতে। ৪৩৭৭ হেক্টর কৃষিজমি ক্ষতিগ্ৰস্ত হয়েছে। আর্থিক ক্ষতির পরিমাণ ৩৪কোটি ৭৪লক্ষ ৯০হাজার টাকা। ছয় হেক্টর জমিতে পাঁচ মেট্রিক টন বাদাম ক্ষতিগ্ৰস্ত হয়েছে। ক্ষতির পরিমাণ ১৪ লক্ষ টাকা। ৪১ হেক্টর জমিতে সব্জিচাষ করা হয়েছিল। তার মধ্যে ১৬ হেক্টর জমি ক্ষতিগ্ৰস্ত হয়েছে। ১৬০মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ১৯লক্ষ টাকা। পুরশুড়া ব্লকে আউশধান লাগানো হয়েছিল ৬২৫ হেক্টর জমিতে। ক্ষতিগ্ৰস্ত হয়েছে ১৫৫ হেক্টর কৃষিজমি। ফসল নষ্ট হয়েছে প্রায় ৬৫৮ মেট্রিক টন। আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১কোটি ২৩ লক্ষ টাকা। আমন ধান লাগানো হয়েছিল ৬৫০০হেক্টর জমিতে। ক্ষতিগ্ৰস্ত হয়েছে ৭৩০হেক্টর জমি। প্রায় ১০৩৪মেট্রিক টন আমন ধানের লোকসান হয়েছে। আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১কোটি ৯৩ লক্ষ টাকা।খানাকুল-১ ব্লকে আউশ ধান লাগানো হয়েছিল ১৮৫ হেক্টর কৃষিজমিতে। সব জমিই ক্ষতিগ্ৰস্ত হয়েছে। ফসল নষ্ট হয়েছে প্রায় ৭৮৬ মেট্রিক টন। আর্থিক ক্ষতি হয়েছে এক কোটি ৪৬লক্ষ ৮৪হাজার টাকার। আমন ধান লাগানো হয়েছিল ৭১২০হেক্টর কৃষিজমিতে। ক্ষতিগ্ৰস্ত হয়েছে সব জমি। আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৫৬কোটি ৫২লক্ষ টাকা। বাদাম লাগানো হয়েছিল ৫১২ হেক্টর কৃষিজমিতে। আর্থিক ক্ষতির পরিমাণ ১১লক্ষ টাকা। সব্জিচাষে আর্থিক ক্ষতির পরিমাণ ১কোটি ৪৪লক্ষ টাকা।
খানাকুল-২ ব্লকে আউশ ধান লাগানো হয়েছিল ২২০হেক্টর জমিতে। সম্পূর্ণ কৃষিজমির ৯৩৫ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। আর্থিক ক্ষতির পরিমাণ এক কোটি ৭৪ লক্ষ টাকা। আমন ধান লাগানো হয়েছিল ৪১০০ হেক্টর কৃষিজমিতে। সমস্ত জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৩২কোটি ৫৪ লক্ষ টাকা। বাদাম ও সব্জি মিলিয়ে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ৭৬লক্ষ টাকা।
গোঘাট-১ ব্লকে আমন ও আউশ ধান লাগানো হয়েছিল যথাক্রমে ১০হাজার হেক্টর ও  ৩৭৮ হেক্টর জমিতে। আর্থিক ক্ষতির পরিমাণ সাত কোটি ৬৬লক্ষ টাকা। সব্জি ও বাদাম চাষের ক্ষতির পরিমাণ প্রায় আট লক্ষ টাকা। গোঘাট-২ ব্লকে আউশ ও আমন ধানে ক্ষতির পরিমাণ ১ কোটি ৭২লক্ষ টাকা। ৪২১হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। বাদাম ও সব্জিতে ক্ষতির পরিমাণ প্রায় ১০লক্ষ টাকা।

26th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021