বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

পুরনো ইউনিট খোলা রাখা নিয়ে প্রশ্ন

সঞ্জিত সেনগুপ্ত. শিলিগুড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার স্পেশালিটি  ব্লক পূর্ণাঙ্গরূপে চালু হয়নি। কিন্তু প্রায় দেড়বছর ধরে একাধিক চিকিৎসা বিভাগের আউটডোর চলছে এখানে। কিছুদিন হল অস্ত্রোপচারের পরিকাঠামো নতুন করে সাজিয়ে নেওয়া হয়েছে। নতুন মেশিন এনে এমআরআই চালু হয়েছে। আর তাতেই প্রশ্ন উঠেছে, নিজস্ব এমআরআই থাকার পরও কেন যৌথ উদ্যোগে মেডিক্যালের এইচডিইউ বিভাগের পাশে পুরনো এমআরআই সেন্টার এখনও চলছে? কেননা যৌথ উদ্যোগে এমআরআই সেন্টার চালানোর জন্য বেসরকারি সংস্থাকে মাসে লক্ষ লক্ষ টাকা দিতে হচ্ছে। নিজস্ব পরিকাঠামোয় এমআরআই চালু থাকার পরও যৌথ উদ্যোগে এমআরআই চালু রাখাটা সরকারি অর্থের অপচয় বলে মনে করছেন অনেকেই। 
সাধারণ গরিব মানুষকে বিনামূল্যে উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়া লক্ষ্যেই তৈরি হয়েছে মেডিক্যালে সুপার স্পেশালিটি ব্লক। যদিও হাসপাতাল সুপার ডাঃ সঞ্জয় মল্লিক বলেন, সুপার স্পেশালিটি ব্লকে এমআরআই চালু হয়েছে ঠিকই। তবে সেটি শুধু  সুপার স্পেশালিটি ব্লকে আসা রোগীদের জন্য ব্যবহার করা হচ্ছে। এখানে সুপার স্পেশালিটি ব্লকের রোগীদের বাইরেও প্রতিদিন বহু রোগীর এমআরআই করা হয়। সেই সংখ্যাটা যথেষ্টই। তাই  সুপার স্পেশালিটি ব্লকের এমআরআইয়ের উপর পুরোপুরি নির্ভর করলে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে না। সেক্ষেত্রে একজনকে এমআরআই’র ডেট পেতে গেলে দিনের পর দিন অপেক্ষা করতে হবে। এখনই পিপিপি মডেলে এমআরআই করতে সঙ্গে সঙ্গে ডেট দেওয়া যায় না। এ কারণে রোগীর যে  চাপ রয়েছে তারজন্য যৌথ উদ্যোগে আগের এমআরআই সেন্টারটির প্রয়োজন রয়েছে। যৌথ উদ্যোগে চালু এমআরআই সেন্টারটি বন্ধ হয়ে গেলে পরিস্থিতি আরও জটিল আকার নেবে। 
যদিও হাসপাতালের চিকিৎসক ও কর্মীদের একাংশের বক্তব্য, নতুন  সুপার স্পেশালিটি ব্লকে এমআরআই মেশিন চালু রাখার পুরো দায়িত্ব হাসপাতাল কর্তৃপক্ষের। ২৪ ঘণ্টা সংশ্লিষ্ট ইউনিট চালু রাখতে গেলে হাসপাতাল থেকেই বিশেষজ্ঞ চিকিৎসক ও কর্মী কর্তৃপক্ষকে দিতে হবে।  কিন্তু হাসপাতালের চিকিৎসকদের সেভাবে কাজ করার মানসিকতা নেই। ফলে ২৪ ঘণ্টা চিকিৎসক পাওয়া যাবে না। তাঁদের কথা ভেবেই যৌথ উদ্যোগে এমআরআই সেন্টার চালিয়ে যাওয়া হচ্ছে। কেননা যৌথ উদ্যোগে এমআরআই সেন্টারটির ক্ষেত্রে বেসরকারি সংস্থাই সিংহভাগ দায়িত্ব নিয়ে চালাচ্ছে। 

12th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ