বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ভোটের আগে মালদহ, মুর্শিদাবাদ থেকে নগদ সহ ৩২১ কোটির সামগ্রী বাজেয়াপ্ত

নিজস্ব প্রতিনিধি, মালদহ: তৃতীয় দফার ভোটের আগে মালদহ ও মুর্শিদাবাদের চারটি কেন্দ্র থেকে গত দু’মাসে নগদ সহ মোট ৩২১ কোটি টাকার সামগ্রী বাজেয়াপ্ত হয়েছে। এত বিপুল বেআইনি সামগ্রী বাজেয়াপ্তের ঘটনা এর আগে কোনও নির্বাচনে হয়েছে কি না তা প্রশাসনের আধিকারিকরাও মনে করতে পারছেন না। ফলে এবার রেকর্ড সামগ্রী আটক ও পরে তা বাজেয়াপ্ত করা হয়েছে বলে আধিকারিকরা জানিয়েছেন। এব্যাপারে মালদহের জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, এবারের ভোট অবাধ এবং শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন একগুচ্ছ পদক্ষেপ নিয়েছিল। কমিশনের নির্দেশমতো আমরা অভিযানে নেমেছিলাম। জেলাজুড়ে নাকা চেকিং করা হয়। ফ্লাইং স্কোয়াডের সদস্যরাও বিভিন্ন এলাকায় টহল দেয়। সেইসব জায়গা থেকে প্রচুর নগদ, মাদক, মদ, দামি ধাতু সহ অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছে। এব্যাপারে নির্বাচন কমিশনের কাছে পুঙ্খানুপুঙ্খ হিসেব পাঠানো হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চারটি লোকসভা এলাকা থেকে ২৫ কোটি ৪৭ লক্ষ নগদ, ৭৭ কোটি ৪০ লক্ষ টাকার মদ, ৩১ কোটি ২৫ লক্ষ টাকার মাদক, ৫২ কোটি টাকার দামি ধাতু (সোনা, রূপা ইত্যাদি), ৬৯ কোটি ৭২ লক্ষ টাকার উপহার সামগ্রী এবং ৬৪ কোটি ৩৬ লক্ষ টাকার অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত করা হয়। ওইসব সামগ্রী বহনকারীরা উৎস্য সম্পর্কে নির্দিষ্ট এবং বিশ্বাসযোগ্য তথ্য কমিশনের লোকজনকে জানাতে পারেনি। ফলে সেসব কমিশন নিজেদের হেফাজতে নিয়ে নেয়। 
দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত তিনটি বিধানসভাকে স্পর্শকাতর হিসেবে নির্বাচন কমিশন এবার চিহ্নিত করে। দক্ষিণ মালদহের ইংলিশবাজার, মোথাবাড়ি ও সুজাপুরকে কমিশনের তরফ থেকে ব্যয় সংক্রান্ত স্পর্শকাতর কেন্দ্র বলে ঘোষণা করা হয়েছে। ভোটে টাকা খরচের বিষয়ে ওই তিন বিধানসভা এলাকায় ‘বেনিয়ম’ রুখতে কমিশন কড়া পদক্ষেপ করে। লোকসভা কেন্দ্র পিছু সাধারণত একজন ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক থাকেন। তবে ওই তিন বিধানসভার জন্য আলাদা করে পর্যবেক্ষক নিয়োগ করা হয়। বিধানসভা পিছু দু’জন করে সহকারী ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক এলাকায় নজরদারি চালাতে শুরু করেন। তারফলে প্রশাসনিক তৎপরতা বৃদ্ধি পায়।  
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত মার্চ মাস থেকেই কমিশনের লোকজন মালদহে টাকা সহ অন্যান্য বেআইনি সামগ্রী বাজেয়াপ্ত করার কাজ শুরু করে। মার্চের শেষ সপ্তাহে কমিশনের ফ্লাইং স্কোয়াড টিম ২৭ লক্ষ টাকা আটক করে। পরে তা আয়কর দপ্তরের হাতে তুলে দেওয়া হয়। ১২ এপ্রিল গাজোলের ময়না নাকা চেক পয়েন্টে ৩ লক্ষ ৫০ হাজার টাকা বাজেয়াপ্ত হয়। ১৪ এপ্রিল ইংলিশবাজার শহরের সেতু মোড়ে নাকা চেকিং চলাকালীন ১ লক্ষ ২০ হাজার টাকা বাজেয়াপ্ত হয়। ওইদিন শহর সংলগ্ন সুস্থানি মোড়ে ১১ লক্ষ টাকা আটক করে আয়কর দপ্তরের হাতে তুলে দেওয়া হয়। ১৬ এপ্রিল পুরাতন মালদহে আটক হয় ৫৭ হাজার টাকা। ১৭ এপ্রিল আইহো নাকা চেক পয়েন্টে ২ লক্ষ ৫৫ হাজার টাকা বাজেয়াপ্ত করা হয়। 
২১ এপ্রিল বৈষ্ণবনগরের ১৮ মাইল এলাকায় নাকা চেকিংয়ে ১৮ লক্ষ ২১ হাজার টাকা আটক করা হয়। এছাড়াও ইংলিশবাজার শহর সহ অন্যান্য এলাকা থেকে দফায় দফায় আরও কিছু টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।  ফাইল চিত্র।

12th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ