বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

যাত্রী অপ্রতুল শান্তিপাড়া স্ট্যান্ডে, শিলিগুড়ি গিয়ে সিট ভরছে বাসের

নির্মাল্য সেনগুপ্ত, জলপাইগুড়ি: লোকসান না হলেও জলপাইগুড়ি শহর থেকে দার্জিলিংয়ের বাসে যাত্রী না পাওয়ার আক্ষেপ থেকেই গেল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের। বছর ঘুরতে চললেও বেশিরভাগ দিন শহর থেকে পাঁচ-সাতজনের বেশি যাত্রী ওঠে না, দার্জিলিংগামী রুটের ওই বাসে। যাত্রীর ঘাটতি মেটে শিলিগুড়ি থেকে। যা নিয়ে চিন্তায় নিগম। তবে ভোট মিটলেই জলপাইগুড়ি থেকে দার্জিলিংগামী বাসের সময় পরিবর্তন করে যাত্রী আকাল মেটানো যায় কি না, নিগম খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে। 
এনবিএসটিসি’র জলপাইগুড়ি শান্তিপাড়া স্ট্যান্ড সূত্রে খবর, অত্যন্ত আকর্ষণীয় রুটগুলির মধ্যে অন্যতম জলপাইগুড়ি-দার্জিলিং রুট। বিভিন্ন মহলের চাহিদার কথা মাথায় রেখেই গত বছর ১৫ মে ধুমধাম করে শান্তিপাড়া ডিপো থেকে দার্জিলিংগামী একটি ৩০ সিটের বাস চালু করে নিগম। ভাড়াও নামমাত্র রাখা হয়। প্রতিদিন বাসটি সকাল সাড়ে ৮টার সময় শান্তিপাড়া ডিপো থেকে ছাড়ে। আবার একইদিনই দার্জিলিং থেকে বাসটি দুপুর ৩টে নাগাদ জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা হয়ে ফিরে আসে। কিন্তু রুট চালুর পর থেকেই দেখা যাচ্ছে ছুটির দিন কিংবা উৎসবের মাস ছাড়া জলপাইগুড়ি শহর থেকে সেভাবে যাত্রী পাওয়া যাচ্ছে না। দুর্বিষহ গরমে যখন দার্জিলিংয়ে যাওয়ার হিড়িক রয়েছে। তখনও ছুটির দিন ছাড়া জলপাইগুড়ি শহর থেকে যাত্রী পাওয়া যাচ্ছে না। বেশিরভাগ সময় শিলিগুড়ি থেকে যাত্রী উঠছে। তাতে রুটটি আর্থিকভাবে লাভবান হলেও, মূল উদ্দেশ্য অধরাই থেকে গিয়েছে। 
বাসটি মূলত চালু করা হয়েছিল জলপাইগুড়ি শহর ও আশপাশের ব্লকের মানুষের দার্জিলিং ভ্রমণের কথা মাথায় রেখে। কিন্তু সেই উদ্দেশ্য এখনও সেভাবে পূরণ হয়নি। শান্তিপাড়া ডিপোর ইনচার্জ দীপক রাহা বলেন, দার্জিলিং রুটটি যথেষ্ট সম্ভাবনাময়। কিন্তু কাজের দিনগুলিতে একেবারেই যাত্রী পাওয়া যায় না। শান্তিপাড়া থেকে নামমাত্র যাত্রী ওঠে। বাসটি ভর্তি হয় শিলিগুড়িতে। দার্জিলিং যাওয়ার পথে ও ফেরার পথে মাত্র কয়েকজন যাত্রী নিয়ে চলাচল করে বাসটি। তারপরও আমরা আশাবাদী এই রুটে আগামী দিনে যাত্রী বাড়বে। আবার যাত্রী না পাওয়ার পিছনে, জলপাইগুড়ি শান্তিপাড়া বাসস্ট্যান্ড থেকে দার্জিলিংগামী বাস ছাড়ার সময়সূচিকে কেউ কেউ দায়ী করছেন। শহরের বাসিন্দা সমাজকর্মী কার্তিকচন্দ্র দাস বলেন, সকাল সাড়ে ৮টার পরিবর্তে আরও ঘণ্টা খানেক বাদে অর্থাৎ সাড়ে ৯টা বা সকাল ১০টায় দার্জিলিংগামী বাসটি ছাড়া হলে জলপাইগুড়ি থেকে বাড়তে পারে যাত্রী সংখ্যা। তবে এসব বিষয়ে ভোটের ফল ঘোষণা পরই নিগম বিবেচনা করবে বলে জানিয়েছে। 
এনবিএসটিসি’র চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, ভোটের ডিউটিতে আমাদের দু’শোর বেশি বাস নিযুক্ত আছে। তাই এখনই আমরা কিছু পরিকল্পনা বাস্তবায়িত করতে পারছি না। তবে ভোটের ফলপ্রকাশের পর বেশকিছু বিষয় সহ জলপাইগুড়ি থেকে দার্জিলিংগামী বাসের সময় পরিবর্তন করা যায় কি না, সেটা খতিয়ে দেখব।  নিজস্ব চিত্র

11th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ