বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

বাইরের অংশে সংস্কার কাজ করেই খোলা হবে রায়গঞ্জের রবীন্দ্রভবন

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: ভিতরের সংস্কার কাজ সম্পন্ন হলেও এখনই চালু হচ্ছে না রায়গঞ্জ রবীন্দ্রভবন। বাইরের দিকে রয়েছে লম্বা ফাটল। ভেঙে পড়ছে দেওয়ালের প্লাস্টার। অনুষ্ঠানের জন্য ভাড়া দিলে বিপদের আশঙ্কা রয়েছে বলে মনে করছে জেলা প্রশাসন। প্রশাসন জানিয়েছে, রবীন্দ্রভবনের বাইরের অংশেও সংস্কার করা হবে। 
তারপরই অনুষ্ঠানের জন্য খুলে দেওয়া হবে। রায়গঞ্জের মহকুমা শাসক কিংশুক মাইতি বলেন, ভবনের ভিতরে সংস্কার করা হয়েছে। বাইরের দিকে সংস্কারের পরই রবীন্দ্রভবন চালু করা হবে। 
দু’বছরেরও বেশি সময় ধরে অব্যবহিত অবস্থায় পড়ে রয়েছে রায়গঞ্জ শহরের রবীন্দ্রভবন। ইতিমধ্যেই ভবনের বাইরের অংশ সংস্কারের জন্য উত্তরবঙ্গ উন্নয়নদপ্তর ও তথ্য সংস্কৃতি দপ্তরের কাছে ৩০ লক্ষ টাকা চাওয়া হয়েছে। উত্তর দিনাজপুর জেলা পরিষদের ইঞ্জিনিয়ারিং দলকে দিয়ে প্রাথমিক ভাবে সমীক্ষা করিয়েছে জেলা প্রশাসন। আপাতত রবীন্দ্রভবনের বাইরের অংশের সংস্কারের জন্য তারা ৩০ লক্ষ টাকার এস্টিমেট দিয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। 
উত্তরবঙ্গ উন্নয়নদপ্তর ও তথ্য সংস্কৃতি দপ্তরের মধ্যে যেকোন একটি দপ্তর প্রয়োজনীয় টাকার অনুমোদন দিলেই রবীন্দ্রভবনের বাইরের অংশের সংস্কার কাজ শুরু করা হবে বলে জেলা প্রশাসন জানিয়েছে। সম্প্রতি রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর ৩০ লক্ষ টাকা অনুমোদন করে ভবন সংস্কারের জন্য। সেই টাকা দিয়েই ভিতরের অংশের সংস্কার কাজ হয়েছে। কিন্তু ভবনের  বাইরের অংশ বেহাল থাকায় ভবন চালু করার ঝুঁকি নিতে নারাজ জেলা প্রশাসন।
রবীন্দ্রভবনের সূচনা হয় ১৯৯৪ সালে। সেই সময় ভবন তৈরির জন্য বরাদ্দ হয় ২০ লক্ষ টাকা। পরে আরও কিছু টাকা 
জোগাড় করে ২০০৫ সালে তৈরি হয় রবীন্দ্রভবন। পরিকাঠামো না থাকায় ২০১০ সালে আরও ১ কোটি ৮৯ লক্ষ টাকা বরাদ্দ হয়। ২০১৩ সালের রবীন্দ্রভবনের কাজ সম্পন্ন হয় এবং ২০১৪ সালের ২৫ বৈশাখ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা থেকে রবীন্দ্রভবনের উদ্বোধন করেন। 
বুধবার ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৪তম জন্মজয়ন্তী। কিন্তু ওইদিন সকাল থেকে রবীন্দ্রভবনের গেটে তালা ঝোলানো থাকায় সমালোচনায় সরব হয়েছে নানা মহল। ওয়াকিবহাল মহলের দাবি, ভবন চালু না হোক। বিশ্বকবির জন্মজয়ন্তীতে তাঁর ছবিতে মাল্যদান করে শ্রদ্ধা জানানো যেত।

10th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ