বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

উত্তরে জোগান কমে যাওয়ায় আলুর দাম বৃদ্ধি, বলছে কৃষি বিপণন দপ্তর

সংবাদদাতা, শিলিগুড়ি: কৃত্রিম সঙ্কটের জন্যই কি আলুর দাম বাড়ছে? শিলিগুড়ি সহ উত্তরবঙ্গের সর্বত্র ৩০ টাকা কেজি হতেই ভোট পরবর্তী আলোচনায় আলুর মূল্যবৃদ্ধি আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। উত্তরবঙ্গে ভোটে কোথায় কোন দল জিতবে, সেই আলোচনা থেকে বেশি চর্চা হচ্ছে আলুর দামের আচমকা এতটা বৃদ্ধি নিয়ে। ভোটকে হাতিয়ার করে একদল অসাধু ব্যবসায়ী কৃত্রিম সঙ্কট তৈরি করে মর্জিমতো আলুর দাম বাড়িয়ে চলেছেন বলে অভিযোগ। যদিও মানুষের এই জল্পনাকে মান্যতা দিতে নারাজ কৃষি বিপণন দপ্তর। তবে আলুর জোগান কমে যাওয়ার কথা মেনে নিয়েছে তারা। আর এতেই কৃত্রিম সঙ্কটের দিকটি সামনে আসছে। 
অন্যান্য বছর এসময় আলুর কেজি ২০ টাকার মধ্যে থাকে বলে জানিয়েছেন বিক্রেতারা। শিলিগুড়ির নিয়ন্ত্রিত বাজার কমিটির সহকারী সচিব অনুপম মৈত্র বলেন, উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় সব হিমঘর এখনও আলু ছাড়েনি। সেকারণে আলুর জোগানে ঘাটতি দেখা দিয়েছে। গতবার আলুর উৎপাদন কম হওয়ায় সমস্যা বেড়েছে।  এই ঘাটতির কারণে আলুর দাম ৩০ টাকা কেজি  হয়েছে। এভাবে হঠাৎ করে আলুর দাম বেড়ে যাওয়ায় কৃষি বিপণন দপ্তরও বিষয়টিতে নজর দিয়েছে। আমাদের নির্দেশ দেওয়া হয়েছে, প্রত্যেকটি হিমঘর থেকে যেন আলু চাহিদামতো বের করা হয়। কোথাও যেন আলু আটকে না রাখা হয়। 
এবার হিমঘরে আলু ঢোকানোর সময় দাম ছিল ১৪ টাকা কেজি, যা অনেকটাই বেশি ছিল বলে জানান অনুপমবাবু। তিনি বলেন, গত নভেম্বর মাসের পর যে আলু উঠেছে, তা হিমঘরে ঢোকানোর সময় দাম বেশি থাকায় আলুর এই মূল্যবৃদ্ধির ইঙ্গিত ছিল। হিমঘর থেকে আলু বের করার সময় সব খরচ ধরে দাম ঠিক হয়। 
অন্যান্য জায়গা থেকে শিলিগুড়িতে মূলত আলুর দাম একটু বেশি হওয়ার কারণ হিমঘরের অভাব। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি মহকুমায় একটিমাত্র হিমঘর রয়েছে। এখানকার উৎপাদিত আলু খড়িবাড়ির সেই হিমঘরে রাখার পর বাকি আলু জলপাইগুড়ি জেলার হিমঘরে রাখা হয়। এখান থেকে হিমঘরে নিয়ে যাওয়া ও আসার জন্য বাড়তি পরিবহণ খরচ লেগে যায়। এই বাড়তি খরচের জন্য শিলিগুড়িতে আলুর দাম অন্যান্য জায়গার তুলনায় একটু বেশি হয়ে থাকে। তাহলেও ৩০ টাকা কেজি আলু মানুষ মেনে নিতে পারছেন না।  নিজস্ব চিত্র

10th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ