বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

দুর্যোগ মোকাবিলায় বৈঠক জলপাইগুড়িতে অফিসারদের নাম-ফোন নম্বরের তালিকা

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বর্ষা শুরুর আগে বিপর্যয় ব্যবস্থাপনা নিয়ে একপ্রস্থ ওয়ার্মআপ সেরে ফেলল জলপাইগুড়ি জেলা প্রশাসন। দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে কোথাও কোনও খামতি আছে কি না, উদ্ধারকাজে নতুন কোনও সরঞ্জাম লাগবে কি না, বৃহস্পতিবার মহকুমা শাসকের দপ্তরে একটি প্রশাসনিক বৈঠকে এসব নিয়ে আলোচনা করা হয়। দুর্যোগ মোকাবেলায় নিযুক্ত সরকারি কর্মী, আধিকারিকদের নাম, কর্মস্থল, ফোন নম্বরের তালিকা তৈরির বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হয়। ঠিক হয়েছে বিভিন্ন দপ্তরে ক্যুইক রেসপন্স টিম থাকবে। এতে মহকুমাস্তরে দুর্যোগের সময় আপৎকালীন পদক্ষেপের জন্য যোগাযোগের ক্ষেত্রে মিলবে বাড়তি সুবিধা। 
প্রায় প্রতি বছর জলপাইগুড়ি জেলায় কোনও না কোনও প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে। ২০২২ সালে দশমীর রাতে মালবাজারে মাল নদীতে ভয়ানক হড়পাবান আসে। তাতে সাতজনের মৃত্যুর ঘটনা ঘটেছিল। পরের বছর সিকিমের হ্রদ বিপর্যয়ের সময়ও ব্যাপক প্রভাব পড়ে জেলায়। অনেক জায়গায় নদীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়। কিছু লোকালয়ে চাষের খেতে তিস্তার জল ঢুকে যায়। এখানেই শেষ নয়, সম্প্রতি বিধ্বংসী মিনি টর্নেডোয় ময়নাগুড়ির বার্নিশ ও জলপাইগুড়ি শহরের গা ঘেঁষা খড়িয়া, পাহাড়পুর এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। অতীতের সেসব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে বর্ষা শুরুর আগেই দুর্যোগ মোকাবিলায় আগাম ব্যবস্থাপনা নিয়ে জলপাইগুড়ি সদর মহকুমাস্তরের এই বৈঠক ছিল। 
যেখানে বিপর্যয় ব্যবস্থাপনা, দমকল, পূর্ত, সিভিল ডিফেন্স, পুরসভা, স্বাস্থ্য, সেচ, বিদ্যুৎ, খাদ্য সহ একাধিক দপ্তরের প্রতিনিধিরা ছিলেন। মহকুমা শাসক তমোজিৎ চক্রবর্তী বৈঠক শেষে বলেন, বিপর্যয় ব্যবস্থাপনায় মূলত ঝড়, প্লাবন, ভূমিকম্পের মতো তিন ধরনের বিপর্যয়ের কথা মাথায় রেখে পরিকল্পনা হয়েছে। আমাদের লক্ষ্য বিপর্যয় ব্যবস্থাপনায় সমস্তরকম আগাম ব্যবস্থাপনা নিয়ে রাখা। সেজন্য শুরু হয়েছে দুর্যোগ মোকাবেলায় নিযুক্ত সরকারি কর্মী, আধিকারিকদের তালিকা তৈরির প্রক্রিয়াও। ওই তালিকায় সরকারি কর্মী, আধিকারিকদের নাম, তাঁদের কর্মস্থল ও ফোন নম্বর এক জায়গায় নথিভুক্ত করা হচ্ছে। সেখানে বনকর্মী থেকে শুরু করে পূর্তদপ্তরের কর্মীদের নাম ফোন নম্বর থাকবে। একইভাবে স্বাস্থ্য, ভূমি, দমকল বিভাগের কর্মী আধিকারিকদের নামও থাকবে। চলতি মাসেই সেই তালিকা তৈরির কাজ শেষ হবে। তাতে দুর্যোগের সময় মহকুমাস্তরে আপৎকালীন পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে সুবিধা মিলবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন সদরের ভিডিও মিহির কর্মকার সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা। 

10th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ