বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

জঙ্গলে পলিথিনে মোড়া সদ্যোজাত, উদ্ধার করে প্রাণ বাঁচালেন ২ যুবক

সংবাদদাতা, শিলিগুড়ি: পরিত্যক্ত জমিতে পলিথিনে মোড়া  অবস্থায় পড়ে থাকা সদ্যোজাতকে উদ্ধার করে তাঁর প্রাণরক্ষা করলেন দুই যুবক।  বৃহস্পতিবার দুপুরে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে শিলিগুড়ি মহকুমার শিবমন্দিরের ফাঁসিদেওয়া মোড় সংলগ্ন এলাকায়। সদ্যোজাত ওই কন্যাসন্তান এখন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগে চিকিৎসাধীন। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটি সুস্থ আছে। 
প্রশ্ন উঠেছে, কন্যাসন্তান হওয়ায় কেউ ফেলে গিয়েছেন, নাকি অবৈধ সন্তানের সামাজিক লজ্জা এড়াতে এই ঘটনা ঘটানো হয়েছে? স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এশিয়ান হাইওয়ে লাগোয়া ফাঁসিদেওয়া মোড়ের কাছে শিবমন্দির ১ নম্বর সত্যেন বোস রোডে একটি পরিত্যক্ত জমিতে পলিথিনে মুড়িয়ে সদ্যোজাতকে কে বা কারা ফেলে যান।  এলাকার বাসিন্দা লক্ষ্মণ কুণ্ডু বলেন, জমিটি আমার মাসতুতো ভাইয়ের। চারদিকে ঘেরা। গেটে তালা দেওয়া ছিল। ভিতরে ঝোপঝাড় রয়েছে। ওই জমির উল্টোদিকে আমার মামারবাড়ি। মামাতো ভাই বিশেষ চাহিদাসম্পন্ন। তিনি ব্যালকনিতে বসে হঠাৎ শিশুর কান্নার শব্দ শুনে বিষয়টি সকলের নজরে আনেন। মামির কাছ থেকে খবর পেয়ে আমার ভাই শঙ্কর কুণ্ডুকে ঘটনাস্থলে পৌঁছতে বলি। মাটিগাড়া থানার পুলিসকে খবর দেওয়া হয়। এসে দেখি, পুলিসের উপস্থিতিতে গেটের তালা ভেঙে জমিতে লোকজন ঢুকেছেন। পলিথিন দিয়ে মোড়া সদ্যোজাত কন্যাসন্তান ঝোপের মধ্যে পড়ে আছে। শিশুটির পায়ে পিঁপড়ে ধরেছে। অনেকক্ষণ রোদে থাকায় ও পিঁপড়ের কামড়ে কাঁদছিল সদ্যোজাতটি। আমার ভাই ও এক যুবক জঙ্গল থেকে সদ্যোজাত কন্যাসন্তানকে উদ্ধার করে উত্তরবঙ্গ মেডিক্যালে নিয়ে যান। সঙ্গে সঙ্গে ভর্তি করে তার চিকিৎসা শুরু করেন চিকিৎসকরা। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক বলেন, সদ্যোজাত ওই শিশুটি সিক নিওনেটাল কেয়ার ইউনিটে ভর্তি রয়েছে। সুস্থই রয়েছে সে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, গত ২৪ ঘণ্টার মধ্যে জন্ম হয়েছে তার।  বিষয়টি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ফাঁড়ির পুলিসকে জানিয়েছি। চাইল্ড ওয়েলফেয়ার কমিটিকেও জানানো হচ্ছে। সুস্থ হওয়ার পর  শিশুর দাবিদার পাওয়া না গেলে চাইল্ড ওয়েলফেয়ার কমিটির মাধ্যমে সরকারি নিয়মে হোমে রাখা হবে ওই শিশুকে। 
চিকিৎসকরা জানিয়েছেন, জন্মের পর সদ্যোজাতের নাড়ি যেভাবে কেটে বেঁধে দেওয়া হয়েছে, তা সাধারণত হাসপাতালে প্রসব হলেই করা হয়। তাই এক্ষেত্রে মনে করা হচ্ছে, শিশুটি বাড়িতে ভূমিষ্ট হয়নি। ওয়াকিবহাল মহলের ধারণা, স্থানীয় কোনও নার্সিংহোমে শিশুটির জন্ম হয়েছে। কিন্তু কন্যাসন্তান হওয়ায় বাড়ির লোক তাকে জঙ্গলে ফেলে দিয়ে যায়। অবৈধ সন্তানের দিকটিও উড়িয়ে দিচ্ছেন না অনেকে। অভিযোগ, বেশি টাকা দিয়ে কোনও নার্সিংহোমে গোপনে এ ধরনের প্রসব করানো হয়। সামাজিক লজ্জা এড়াতে সদ্যোজাতকে এভাবে ফেলে দেওয়ার ঘটনা ঘটে থাকতে পারে। 
মেডিক্যালের ফাঁড়ির পুলিস জানিয়েছে, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাপাতালের চিকিৎসকদের বক্তব্য অনুযায়ী, কোনও হাসপাতালে শিশুটি জন্ম হয়েছে। সেই মতো তদন্ত শুরু করা হয়েছে। চাইল্ড ওয়েলফেয়ার কমিটিকেও বিষয়টি জানানো হয়েছে। এদিকে এ ধরনের ঘটনায় এলাকার বাসিন্দারা নিন্দায় সরব হয়েছেন। যে বা যারা ঘটনায় অভিযুক্ত, তাকে খুঁজে বের করে কঠোর শাস্তির দাবি জানিয়েছেন সকলে।

10th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ