বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

রবি ঠাকুরের হাতে লেখা চিঠি আজ পাঠ করা হবে ইন্দিরা রায়ের নাতির বাড়িতে

রাজীব বর্মন, দেওয়ানহাট: ঠাকুমাকে লেখা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠি সযত্নে আগলে রেখেছেন কোচবিহারের প্রবীণ বাসিন্দা আশিস রায়। বছরভর বাড়ির ‘লকারে’ তালাবন্দি থাকলেও কবিগুরুর জন্মদিনে রবীন্দ্রপ্রেমীদের আবদার মেটাতে প্রতিবছর লকার খুলে চিঠিগুলি বাইরে আনেন তিনি। পাশাপাশি তিনি নিজেও নেড়েচেড়ে দেখেন তাঁর আগলে রাখা সেসব স্মৃতি। আজ, বুধবার আশিসবাবুর বাড়িতে একটি সংক্ষিপ্ত ঘরোয়া অনুষ্ঠান হবে। সেখানেই সেই চিঠি পাঠ করা হবে। 
কোচবিহার শহরের সিলভার জুবিলি রোডের বাসিন্দা বছর চৌষট্টির আশিস রায়। তাঁর ঠাকুমা ইন্দিরা রায়কে (নারায়ণ) রবীন্দ্রনাথ ঠাকুর একাধিক চিঠি লিখেছিলেন। তার কিছু তিনি বংশানুক্রমিকভাবে আগলে রেখেছেন। ইন্দিরার মৃত্যুর ৪৬ বছর পরেও কবির লেখা চিঠি, উপহারসামগ্রী, রাজআমলের গ্রামোফোন, মহারাজা ও ইন্দিরার স্বামী ক্যাপ্টেন পূর্ণানন্দ রায়ের সঙ্গে সানি কটেজের ক্যান্ডেল লাইট ডিনার সেট, বাকিংহাম প্যালেস থেকে উপহার হিসেবে পাওয়া সোনার পাতে মোড়ানো বাইবেল, নন্দলাল বসু ও শান্তিদেব ঘোষের লেখা চিঠি, শচীনদেব বর্মনের  নানা উপহার, শান্তিনিকেতনে বিভিন্ন অনুষ্ঠানে ইন্দিরার যোগ দেওয়া বিভিন্ন অনুষ্ঠানের কার্ড, নানান দলিল দস্তাবেজ সামলে রেখেছেন ইন্দিরার নাতি আশিসবাবু। 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রাজার শহর কোচবিহারে না এলেও রাজ পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল তাঁর। আশিসবাবুর ঠাকুমা ইন্দিরা রায় (নারায়ণ) কোচবিহারের প্রথম মহিলা স্নাতক ছিলেন। ১৯০২ সালে তাঁর জন্ম। মৃত্যু ১৯৭৮ সালে। স্বামীর নাম পূর্ণানন্দ রায়। যিনি মহারাজার পদস্থ কর্তাদের একজন (এডিসি) ছিলেন। ইতিহাস গবেষকরা জানিয়েছেন, তিরিশের দশকে কোচবিহারের রাজকন্যা গায়ত্রীদেবী ও ইলাদেবী শান্তিনিকেতনে বাংলা শেখার জন্য গিয়েছিলেন। সেখানে তাঁদের অভিভাবিকা হিসেবে ছিলেন ইন্দিরা রায় (নারায়ণ)। সেই সূত্রেই সঙ্গীত ও চিত্রকলার ছাত্রী হিসেবে রবীন্দ্রনাথের স্নেহেরপাত্রী হয়ে উঠেছিলেন ইন্দিরা। পরে কোচবিহারে ফিরে আসার পর তাঁকে একাধিকবার চিঠি পাঠিয়েছেন রবীন্দ্রনাথ। গবেষকদের মতে, রবীন্দ্রনাথ কখনও কোচবিহারে আসেননি। তবে রাজ পরিবারের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল। মহারানি সুনীতিদেবীর সঙ্গে দার্জিলিংয়ে একাধিকবার কবির সাক্ষাৎ হয়েছিল। তিরিশের দশকে ইন্দিরাদেবী শান্তিনিকেতনে থাকার সুবাদে তিনিও কবির স্নেহধন্য হন। 
চিঠিতে ইন্দিরা রায়কে (নারায়ণ) রবীন্দ্রনাথ লিখেছেন, ‘... গরম পড়েছে বটে। কিন্তু অত্যন্ত বেশি নয়। তবু শরীরটাকে আর একবার একটুখানি তাজা করে নেওয়ার দরকার আছে। হয়তো শিলং যাওয়া হবে। যদি বাড়ি না পাই তা হলে পুরীতে যাওয়ার চেষ্টা করব। তাও যদি না ঘটে ওঠে তা হলে যেখানে আছি সেখানেই থেকে যাব। কিন্তু জ্যৈষ্ঠ মাসে এখানে থাকবার কথা চিন্তা করলে দেহটা শুকিয়ে আসে...’। 
আশিসবাবু বলেন, ওই চিঠি ইতিহাসের দলিল। ফলে সেসব কতদিন রক্ষণাবেক্ষণ করতে পারব, তা নিয়ে চিন্তা তো রয়েছে। এই চিঠির সঙ্গে কোচবিহারের আবেগ জড়িয়ে আছে। 

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ