বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

উদ্বোধনের দু’মাস পরেও চালু হয়নি এসডব্লুএম প্রকল্প, ক্ষোভ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা ভোটের দিন ঘোষণার আগেই গত ৩ মার্চ মাঝেরডাবরি চা বাগানের জমিতে চালু হয়েছে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। কিন্তু ঢাকঢোল পিটিয়ে তড়িঘড়ি উদ্বোধন হওয়ার দু’মাস পরেও শহরের আবর্জনা প্রকল্পের জায়গায় না যাওয়ায় এলাকায় ক্ষোভ তৈরি হচ্ছে। অভিযোগ, পুরসভা আবর্জনা সংগ্রহ করে রাখতে পুর এলাকার বাড়ি বাড়ি বালতি বিলির কাজও শেষ করে উঠতে পারেনি। ফলে এই প্রকল্পের বাস্তবায়নে পুরসভার সদিচ্ছা নিয়েও প্রশ্ন উঠেছে। পুরসভা অবশ্য প্রকল্পের বাস্তবায়ন দেরির জন্য বিজেপির ঘাড়েই দোষ চাপিয়েছে। পুরসভার অভিযোগ, ভোটের আচরণবিধির দোহাই দিয়ে বিজেপি নির্বাচন কমিশনে অভিযোগ করায় বালতি বিলির কাজ করা যাচ্ছে না। 
শহরের বাইরে মাঝেরডাবরি চা বাগানের কেনা জমিতে এসডব্লুএম প্রকল্পের উদ্বোধনের পর পুরসভা ওয়ার্ডের বাড়ি বাড়ি নীল-সবুজ বালতি বিলি করা শুরু করে। জঞ্জাল সংগ্রহ করে রাখতে ২০টি ওয়ার্ডের মধ্যে পুরসভা মাত্র ৮টি ওয়ার্ডের বাড়ি বাড়ি বালতি বিলি করে। এখনও বাকি ১২টি ওয়ার্ডে পুরসভা বালতি বিলির কাজ শুরুই করতে পারেনি। 
পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ কর বলেন, ভোট ঘোষণার আগেই এসডব্লুএম প্রকল্প চালু করা হয়েছিল। তারপরে ওয়ার্ডে ওয়ার্ডে বালতি বিলির কাজও শুরু হয়। এটি একটি অন গোয়িং প্রকল্প। কোনওভাবেই ভোটের আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে না প্রকল্পটি। কিন্তু বিজেপি ভোটের আচরণবিধির অজুহাত দিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়। তাই বালতি বিলির কাজ আপাতত স্থগিত রাখা হয়েছে। ভোটের ফল বের হওয়ার পরেই বালতি বিলির কাজ শেষ করা হবে। তারপরেই শহরের আবর্জনা প্রকল্পের জায়গায় যাবে। যদিও বিজেপির জেলা সাধারণ সম্পাদক মিঠু দাস বলেন, পুরসভা জানত ভোটের আচরণবিধির জন্য আটকে যাবে এই প্রকল্প। এটা জানার পরেও তৃণমূল পরিচালিত পুরসভা বালতি বিলির কাজ করছিল। তাই দলের পক্ষ থেকে নির্বাচন কমিশনে আপত্তি জানানো হয়েছিল। আসলে এই প্রকল্প আদৌ বাস্তবায়িত হবে না। এদিকে, প্রকল্প উদ্বোধনের দু’মাস পরেও শহরের আবর্জনা প্রকল্পের জায়গায় না যাওয়ায় শহরের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। শহরের খোলা জায়গাতেই আবর্জনা ফেলতে হচ্ছে পুরসভাকে। আবর্জনার স্তূপে মশা-মাছির উপদ্রব বাড়ছে। গরমে ওই আবর্জনা থেকে নানা রোগ ব্যাধি ছড়ানোরও আশঙ্কা দেখা দিয়েছে বিভিন্ন মহলে। পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার জেলা কংগ্রেস সভাপতি শান্তনু দেবনাথ বলেন, এই প্রকল্পের বাস্তবায়ন নিয়ে পুরসভার সদিচ্ছার অভাব আছে। তারজন্যই ভোটের আচরণবিধির কারণকে অজুহাত হিসেবে দেখানো হচ্ছে। 

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ