বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

রেল লাইনে হাতি, চালকদের হর্ন বাজাতে নিষেধাজ্ঞা বনদপ্তরের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রেল লাইনের উপর বা পাশে হাতি থাকলে ট্রেন চালকরা বারবার হর্ন বাজাতে থাকেন। কিন্তু বারবার হর্ন বাজালে হাতি ক্ষিপ্ত হয়ে উঠতে পারে। সেকারণে এবার থেকে রেল ট্র্যাকে হাতি দেখা গেলে ট্রেন চালকদের হর্ন বাজাতে নিষেধ করল বনদপ্তর। সোমবার আলিপুরদুয়ার জংশন জোনাল রেলওয়ে ট্রেনিং ইন্সটিটিউটে এক কর্মশালায় বনদপ্তর ট্রেন চালকদের হর্ন না বাজানোর পরামর্শ দিয়েছে। কর্মশালায় উত্তর-পূর্ব সীমান্ত রেলের চারটি ডিভিশনের ৭৭ জন ট্রেন চালক অংশ নেন। কর্মশালায় রেল ছাড়াও বনদপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
কর্মশালায় রেল চালকদের সামনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়ার রেঞ্জার অমলেন্দু মাজি। রেল ট্র্যাকে বা পাশে হাতি দেখা গেলে চালকদের কী করতে হবে এবং কী করা যাবে না, তা নিয়ে পরামর্শ দেওয়া হয়। রেঞ্জার অমলেন্দুবাবু বলেন, ট্রেন চালকরা হর্ন বাজালে অনেক সময় হাতি ক্ষেপে যেতে পারে। এতে হিতে বিপরীত হতে পারে। সেজন্য এবার লাইনে হাতি থাকলে চালকদের হর্ন বাজাতে নিষেধ করা হয়েছে। এছাড়াও লাইনে হাতি দেখা গেলে প্রাথমিকভাবে কী করতে হবে এবং কী করতে হবে না, সেসব বিষয়েও চালকদের পরামর্শ দেওয়া হয়েছে। 
আলিপুরদুয়ার জংশন থেকে শিলিগুড়ি জংশন পর্যন্ত ডুয়ার্সের জঙ্গলের ভিতর দিয়ে গিয়েছে ১৬৪ কিমি রেলপথ। উত্তর-পূর্ব সীমান্ত রেলের এই রুটে শেষবার ট্রেনে কাটা পড়ে হাতি মৃত্যুর ঘটনাটি ঘটে গত বছরের ২৭ নভেম্বর। বক্সা ব্যাঘ্র প্রকল্পের রাজাভাতখাওয়ায় মাল ট্রেনের ধাক্কায় ঘটনায় তিনটি হাতির মৃত্যু হয়। যার মধ্যে দু’টি শাবক ছিল। 
তারপর থেকে এই রুটে রেল ও বনদপ্তর আরও সতর্ক। ঘটনার পর পাঁচমাস ধরে এখন জঙ্গলের ভিতর ২৫ কিমি বেগে ট্রেন চলছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের দমনপুর থেকে জলদাপাড়া জাতীয় উদ্যানের ভিতরে রেল ট্র্যাকে মাঝেমধ্যেই হাতির দল ঘোরাঘুরি করছে। দুর্ঘটনা এড়াতে রেলের ডাকে সাড়া দিয়ে বনদপ্তর ট্রেন চালকদের নিয়ে কর্মশালা করল। ট্রেনে হাতি মৃত্যু রুখতে রেল ও বনদপ্তরের মধ্যে হোয়াটঅ্যাপ গ্রুপ চালু করা হয়েছে। জংশনে ডিআরএম অফিসের কন্ট্রোল রুমে প্রতিদিন একজন করে বনকর্মীও থাকছেন।  ফাইল চিত্র

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ