বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

বাড়ছে ডেঙ্গু, জরুরি বৈঠকে মেয়র গৌতম

সংবাদদাতা, শিলিগুড়ি: গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। জেলায় যে ৩০ জনের ডেঙ্গু হয়েছে, তারমধ্যে শিলিগুড়ি পুরসভা এলাকায় ন’জন এবং মাটিগাড়া ব্লকে রয়েছেন ১৫ জন। এছাড়া শিলিগুড়ি পুরসভার অধীন সংযোজিত জলপাইগুড়ি জেলার অংশে তিনজন আক্রান্ত হয়েছেন। বাকি তিনজনের মধ্যে দু’জন ফাঁসিদেওয়ার এবং একজন দার্জিলিংয়ের সুখিয়াপোখরির। 
এই পরিস্থিতিতে ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রস্তুতি নিয়ে মঙ্গলবার উচ্চপর্যায়ের বৈঠক করেন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। মেয়রের ডাকা বৈঠকে জেলা স্বাস্থ্য বিভাগের পদস্থ আধিকারিকরা সহ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল,  শিলিগুড়ি জেলা হাসপাতালের সুপার এবং জলপাইগুড়ি ও দার্জিলিং জেলার প্রশাসনিক কর্তারা উপস্থিত ছিলেন। 
গত বছরের শুরু থেকে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি নেওয়ায় শিলিগুড়িতে ডেঙ্গুর বাড়বাড়ন্ত ঠেকানো গিয়েছিল। মেয়র গৌতম দেব বলেন, এবারও আমরা প্রথম থেকে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি শুরু করেছি। এটা চলবে নভেম্বর মাস পর্যন্ত। স্বাস্থ্যদপ্তর থেকে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সংক্রান্ত বার্তা দিয়ে লিফলেট ছাপিয়ে দিয়েছে। বাড়ি বাড়ি সেই লিফলেট পৌঁছে দিয়ে  মানুষকে সচেতন করা হবে। 
মেয়র বলেন, ক’দিন বাদে বৃষ্টি শুরু হবে। কোথাও জল জমতে দেওয়া যাবে না। বাড়ির ছাদে ফুলের টব থেকে শুরু করে ঘরের ভিতরে ফুলদানি কোথাও যেন  জমা জল না থাকে, তা নাগরিকদেরই দেখতে হবে। এছাড়া রেলের এলাকা, বিভিন্ন স্কুল, সরকারি দপ্তরের পরিত্যক্ত জায়গায় জল জমে। এ ব্যাপারে সকলকে সচেতন করা হবে। জমা জলে ডেঙ্গুর বাহক মশার লার্ভা বাড়তে শুরু করে। আর তার থেকে মশার বংশবিস্তার ঘটে। সেকারণে কোথাও খোলা জায়গায় জল জমতে দেওয়া যাবে না। ফেলে রাখা গাড়ির টায়ার, পরিত্যক্ত ডাবের খোলায় যাতে জল না জমে, সেদিকে সবাইকে নজর রাখতে হবে। সাধারণ মানুষের সচেতনতা ছাড়া এই কর্মসূচি সফল হওয়া সম্ভব নয়। আমরা সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা প্রচার চালাব। পাশাপাশি পুরসভার টিম বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালাবে। টানা কয়েকদিন ধরে কারও জ্বর আছে কি না, খোঁজ নেওয়া হবে। চিকিৎসক দেখানো, প্রয়োজনে রক্ত পরীক্ষার ব্যবস্থা করবে ওই টিম। 
এদিনের বৈঠকে চিকিৎসকরা জানিয়েছেন, জ্বর হলেই যেন সকলে ডাক্তারের কাছে যান। ডাক্তারের পরামর্শমতো ওষুধ খান, রক্ত পরীক্ষা করান। শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শিলিগুড়ি পুরসভার উপ স্বাস্থ্যকেন্দ্র, মাতৃসদনে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যদপ্তর। এদিকে, শহরের হাইড্র্যান্টগুলি সাফাই করতে বিশেষ অভিযানে নামতে চলেছে পুরসভা। মেয়র বলেন, হাইড্র্যান্ট পরিষ্কারের জন্য সুডা থেকে আমাদের বাড়তি কর্মী দেওয়া হবে। আমরা শীঘ্রই সাফাই অভিযানে নামব। অন্যদিকে, দুপুরে দীনবন্ধু মঞ্চে পতঙ্গবাহিত রোগ নিয়ে আলোচনা সভায় অংশ নেন মেয়র।

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ