বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আজ সীমান্তে নজর, ‘অবাঞ্ছিত’ হস্তক্ষেপ রুখতে কড়া প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, মালদহ: আজ, মঙ্গলবার মালদহের ভোটে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে বিশেষ নজর রাখছে প্রশাসন। সীমান্তের বুথগুলিতে কারও ‘অবাঞ্ছিত’ হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না বলে প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন। এব্যাপারে কেউ অভিযোগ করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও আধিকারিকরা জানিয়েছেন। প্রশাসনের কর্তারা নাম না করে কার্যত বিএসএফকে সতর্ক করেছেন বলে ওয়াকিবহাল মহল মনে করছে। বিএসএফের স্থানীয় আধিকারিকরা অবশ্য এনিয়ে কোনও মন্তব্য করতে চাননি। 
মালদহের জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, জেলাজুড়েই ভোটের দিন নজরদারি চালাব। বিশেষ নজর রাখা হবে সীমান্ত এলাকায়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন ব্যাহত হয়, এমন কোনও কাজই বরদাস্ত করা হবে না। নির্বাচন কমিশনের নির্দেশ আমরা মেনে চলব। 
মালদহে মোট ১৫৫ কিমি বিস্তৃত সীমান্তরেখা রয়েছে। তারমধ্যে প্রায় ৩০ কিমি উন্মুক্ত সীমান্ত। বেশিরভাগ এলাকাতেই নদী-নালা, খাল-বিলের জন্য কাঁটাতারের বেড়া দেওয়া যায়নি বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সীমান্তের জিরো পয়েন্ট থেকে ১০০-১৫০ মিটার দূরে উভয় দিকেই অনেকে বাস করেন। তাঁদের মধ্যে ভারতীয় নাগরিকরাও আছেন। বাসিন্দাদের অনেকের আবার কাঁটাতারের ওপারে জমিজমা রয়েছে। বিএসএফের সঙ্গে এনিয়ে ওইসব এলাকার বাসিন্দাদের মাঝেমধ্যেই বিবাদ বাধে। 
এদিকে, ভোটের সময় বিশেষ একটি দলকে ভোট দেওয়ার জন্য জওয়ানদের একাংশ প্রভাব খাটানোর চেষ্টা করতে পারে বলে তৃণমূলের তরফে অভিযোগ তোলা হয়েছে। তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনিয়ে একাধিকবার সভা মঞ্চ থেকে সাধারণ মানুষকে সতর্ক করে দিয়েছেন। কারও প্রলোভনে পা না দেওয়ার জন্য ভোটারদের সাবধান করেছেন। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনও সতর্ক থাকতে চাইছে। 
মালদহ জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, ভোটের আগে সব রাজনৈতিক দলই আমাদের কাছে সমান। কোনও দলের তরফে নির্দিষ্ট কিছু অভিযোগ তোলা হলে তা গুরুত্বের সঙ্গেই খতিয়ে দেখা প্রয়োজন। সীমান্ত এলাকা এমনিতেই স্পর্শকাতর। সেখানে ভোটের দিন কোনও গণ্ডগোল যাতে না হয় তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এনিয়ে আমরা নিজেদের মধ্যে একপ্রস্থ আলোচনাও করেছি।

7th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ