বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

অন্যের জমিতে কাজ করে সংসারের হাল ধরে সুদীপা 

সংবাদদাতা, বালুরঘাট: পরিবারের আর্থিক অবস্থা ভালো নয়। সংসারের খরচ চালাতে বাবা, মায়ের সঙ্গে প্রায় মাঠে কাজ করতে হয় সুদীপা মূর্মূকে। তার মাঝেও মাধ্যমিকে ৬০২ পেয়ে তাক লাগিয়েছে সে। ভবিষ্যতে চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে তার সামনে এখন বাধা দারিদ্র।
কুমারগঞ্জ ব্লকের বটুন গ্রাম পঞ্চায়েতের মাদারগঞ্জ গ্রামের আদিবাসী পরিবারের মেয়ে সুদীপা এবছর ৬০২ পেয়ে  জেলায় আদিবাসী পড়ুয়াদের মধ্যে সম্ভাব্য প্রথম। চিকিত্সক হওয়ার স্বপ্ন পূরণ হবে কি না তা নিয়ে দুশ্চিন্তায় ঘুম আসে না সুদীপার। চোখের জল মুছতে মুছতে বলে, আমাদের টাকা নেই। চিকিত্সক হতে পারব কি না জানি না। প্রশাসন পাশে থাকলে পড়া চালিয়ে যাব। আদিবাসী সমাজের মানুষের সেবা করে তাদের পাশে থাকতে চাই। মাটির বাড়িতে বর্ষাকালে চরম কষ্টের মধ্যে কাটাতে হয়। তবে হাল ছাড়েনি সুদীপা। বাবা সুধীর মুর্মু  ও  মা দিপালী বাস্কে দিনমজুর। তাঁদের সঙ্গেই মাঠে কাজ করে সুদীপা। সেই প্রতিকূলতা সামলে দাশুল উচ্চবিদ্যালয়ের এই ছাত্রী ৬০২ পেয়ে প্রথম হয়েছে।
সুদীপা মাধ্যমিকে বাংলায় ৯৫, ইংরেজিতে ৭৪, অঙ্কে ৮৩, ভৌতবিজ্ঞানে ৮০, জীবন বিজ্ঞানে ৮৫, ইতিহাসে ৯০, ভূগোলে ৯৫  পেয়েছে। পড়াশোনা ছাড়াও ছবি আঁকতে সে ভালোবাসে। গড়ে  ৫-৬  ঘন্টা পড়ত। শিক্ষকরাও তাকে সবরকমভাবে সাহায্য করেছেন। দক্ষিণ দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি সন্তোষ হাঁসদা বলেন, সুদীপার ইচ্ছাপূরণে প্রশাসনের সঙ্গে কথা বলে কতটা সহযোগিতা করা যায় দেখব। 
সুদীপার মা দীপালীর কথায়, দিনমজুরি করে সংসার চলে। এতদিন মেয়ের খরচের কথা সেভাবে চিন্তা করতে হয়নি। এখন উঁচু ক্লাসের খরচের কথা ভাবলে ঘুম আসছে না। দাশুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিমাই সরকার বলেন, ছোট থেকে সুদীপা মেধাবী।  বরাবর ক্লাসে প্রথম হয় সে। তাকে নানাভাবে সাহায্য করতাম। ভবিষ্যতেও করব।  নিজস্ব চিত্র। 

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ