বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

গরম বাড়তেই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে জলের সঙ্কট

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: গরম বাড়তেই জল সঙ্কট উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে। ভূ-গর্ভস্থ জলস্তর নেমে গিয়েছে বলে জানিয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। এলাকায় জলের ট্যাঙ্কার পাঠিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে প্রশাসন। উত্তর দিনাজপুর জেলার জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের নির্বাহী বাস্তুকার অনিরুদ্ধ ভট্টাচার্য বলেন, আমরা নিয়মিত ব্লক প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছি। আপাতত চোপড়া ও হেমতাবাদ ব্লকের দু’টি গ্রাম পঞ্চায়েতে জলের সমস্যা রয়েছে। সেখানে প্রয়োজন মতো ট্যাঙ্কার পাঠানো হচ্ছে। 
জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর সূত্রে খবর, জেলার গোয়ালপোখর ব্লকের জলের সঙ্কট সবচেয়ে বেশি। তার অন্যতম কারণ এই ব্লকে পানীয় জলের তেমন কোনও বড় প্রকল্প নেই বললেই চলে। জল জীবন মিশন প্রকল্পের কাজ এখনও সম্পন্ন হয়নি। তবে মে মাসের মধ্যেই প্রকল্পের কাজ সম্পন্ন হয়ে যাবে বলে আশাবাদী সংশ্লিষ্ট দপ্তর। হেমতাবাদ ব্লকের বাঙালবাড়ি গ্রাম পঞ্চায়েতের দু’টি জায়গায় জল সঙ্কট দেখা দিয়েছে। সমস্যা মেটাতে সেখানে জলের ট্যাঙ্কার পাঠানো হয়েছে বলে জানান জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের নির্বাহী বাস্তুকার। একই সঙ্গে চোপড়া ব্লকের দু’টি গ্রাম পঞ্চায়েতে জল সঙ্কট মেটাতে জলের ট্যাঙ্কার পাঠানো হয়েছে। 
জেলা প্রশাসনের সঙ্গে নিয়মিত সমন্বয় রেখেছে ব্লক প্রশাসন। বিডিও, গ্রাম পঞ্চায়েত বা জেলা প্রশাসনের মাধ্যমে জলের অভাবের কথা জানানো হচ্ছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরকে। তারা তাদের জেলা জুড়ে থাকা বিভিন্ন ওভারহেড রিজার্ভার থেকে ট্যাঙ্কারে জল ভরে নির্দিষ্ট এলাকায় পানীয় জল সরবরাহ করছে। 
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মাটির নীচের জলস্তর নেমে গিয়েছে ৬ থেকে ৭ ফুট। যার জেরে গরম বাড়তেই জল জেলার বিভিন্ন প্রান্তে জল সঙ্কট দেখা দিচ্ছে। চোপড়া ও হেমতাবাদের পাশাপাশি কালিয়াগঞ্জ করণদিঘি, গোয়ালপোখর-১  এবং ২ ব্লক ও ‌‌ইসলামপুর ব্লকেও জলস্তর নেমে যাওয়ায় পানীয় জলের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। তবে রায়গঞ্জ ও ইটাহার ব্লকে জল সরবরাহ আপাতত স্বাভাবিক রয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, প্রয়োজন অনুসারে কখনও স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা শহরাঞ্চল হলে পুরসভার কাছ থেকে জল সরবরাহের ট্যাঙ্কার নেওয়া হবে। সময় প্রতি বছরই মাটির নীচের জলস্তর  নেমে যায়। তাই জল সঙ্কটের কথা মাথায় রেখে বিগত বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগে থেকেই সমস্ত ধরনের প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।
নিজস্ব চিত্র

1st     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ