বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

রামে যাওয়া ভোট বামে ফিরেছে দাবি সিপিএমের, চাপে বিজেপি

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: রামে চলে যাওয়া ভোট এবার বামে ফিরেছে বলে দাবি সিপিএমের। আর তাতেই জলপাইগুড়ি লোকসভা আসনের ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা এলাকায় চমক দেওয়ার স্বপ্ন দেখছে সিপিএম নেতৃত্ব। তাদের এই দাবিতে চিন্তায় বিজেপি। কেননা গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে বামেদের ভোট পেয়েই বিজেপি এখানে তৃণমূলকে ধরাশায়ী করেছিল। ভোট পরিসংখ্যান অন্তত সেকথাই বলছে। তাই এবার লোকসভা নির্বাচনে বামেদের ভোট বাড়লে তার কোপ বিজেপির ভোট ব্যাঙ্কের উপরই পড়বে বলে মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 
এবারে ভোট প্রচারে সিপিএম তথা বামপ্রার্থীর সমর্থনে এই এলাকায় ছোট-বড় সভা, পাড়া বৈঠকে নজরকাড়া ভিড় ভোট বাড়ার ইঙ্গিত দিয়েছে বলে মনে করেন বিশ্লেষকদের একাংশ। ২০১১ থেকে টানা তিনবারের সিপিএম প্রার্থী দিলীপ সিং বলেন, এবার প্রচারে যেভাবে মানুষের সাড়া পেয়েছি তাতে এবার আমাদের ভোট বাড়বে। বামেদের একটা ভোটও বিজেপি বা তৃণমূল পাবে না। 
প্রকাশ্যে না বললেও বিজেপি নেতৃত্ব সেই আশঙ্কায় আতঙ্কিত। বামেদের ভোট হাতছাড়া হলে যে ভরাডুবি হবে তা বুঝতে পারছে বিজেপি নেতৃত্ব। গতবার ডাবগ্রাম-ফুলবাড়ি থেকে বিজেপি ৮৬ হাজার ভোটে এগিয়ে ছিল। বামেদের ভোট পাওয়ার জন্যই যে এটা সম্ভব হয়েছিল, তা গত তিনটি বিধানসভা নির্বাচনের ভোটের হারই বলে দেয়। 
২০১১ সালে বিধানসভা নির্বাচনে ৪৮.২৯ শতাংশ ভোট পেয়ে তৃণমূল জিতেছিল।  সিপিএম ৪১.৮৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিল। বিজেপির ভোট ছিল মাত্র ৬ শতাংশ। ২০১৬-তে তৃণমূল আসন ধরে রাখে ৪৭.৮৮ শতাংশ ভোট পেয়ে। সিপিএম পেয়েছিল ৩৬.৭৯ শতাংশ ভোট। বিজেপি ১১.৭৬ শতাংশ ভোট। ২০১৯ লোকসভা নির্বাচনে জলপাইগুড়ি আসন এই বিধানসভা কেন্দ্র  থেকে বিজেপি ৮৬ হাজার ভোটে লিড নেয়। ২০২১-র বিধানসভা নির্বাচনেও বিজেপি সেই ধারা বজায় রাখে। ৪৯ শতাংশ ভোট পেয়ে বিজেপি প্রার্থী শিখা চট্টোপাধ্যায় তৃণমূল প্রার্থী গৌতম দেবকে হারান। তৃণমূল পায় ৩৯.১ শতাংশ ভোট। সিপিএমের ভোট কমে ৬ শতাংশের কিছু বেশি হয়। 
ডাবগ্রাম-ফুলবাড়ি ব্লক তৃণমূল সভাপতি দেবাশিস প্রামাণিক বলেন, তৃণমূলকে হারাতে বামেরা ঢালাও ভোট  দিয়ে এখানে বিজেপিকে শক্তিশালী করেছিল। এবার তা হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভাণ্ডারের ভাতা বৃদ্ধি, ১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ায় ব্যাপক হারে মানুষ এবার তূণমূলকেই ভোট দিয়েছেন। তারা বাম-রামের অশুভ আঁতাত আগেই ধরে ফেলেছে। গত পঞ্চায়েত ও শিলিগুড়ি পুরসভায় পঞ্চায়েত নির্বাচনে তা প্রমাণ হয়েছে। এই দুটি ভোটের ফলের নিরিখে এই অঞ্চলে তৃণমূল প্রায় ৫০ হাজার ভোটে এগিয়ে রয়েছে। 
ডাবগ্রাম-ফুলবাড়ির বিজেপি বিধায়ক শিখা চট্টোপাধ্যায় বলেন, এখানকার মানুষ সিপিএম এবং তৃণমূলকে গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে প্রত্যাখ্যান করেছে। তারা বিজেপির সঙ্গেই আছেন। পঞ্চায়েত ও শিলিগুড়ি পুরসভা নির্বাচনে ভোট লুট হয়েছে। এবার লোকসভা নির্বাচনে মানুষ অবাধে নিজের ভোট দিয়েছেন। তাই আমরা চিন্তিত নই।

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ