বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আবহাওয়ার তারতম্যে প্রভাব চা উত্পাদনে শ্রমিক সংগঠন নিয়ে আজ বৈঠক

সংবাদদাতা, নকশালবাড়ি: তীব্র গরমে নাকাল চা শ্রমিকরা। কড়া রোদে কাজ করা হয়ে উঠছে দুর্বিষহ। আবহাওয়ার জেরে কাজে ব্যাঘাত হলে মজুরি নিয়ে সমস্যা হতে পারে শিলিগুড়ির মহকুমার একাধিক চা বাগানের শ্রমিকদের।আবহাওয়ার জন্য উৎপাদন কমার আশঙ্কাও রয়েছে। বিষয়টি নিয়ে জেলাশাসক প্রীতি গোয়েলকেআগাম চিঠি দিয়েছেন তরাই ব্রাঞ্চ ইন্ডিয়াটি অ্যাসোসিয়েশনের (টিবিআইটিএ) সম্পাদক রানা দে। মঙ্গলবার বিষয়টি নিয়ে শ্রমিক সংগঠনগুলির সঙ্গেব্যাঙডুবির টিবিআইটিএ দপ্তরে বৈঠক হবে।  
টিবিআইটিএ সম্পাদক বলেন, গত বছরের তুলনায় আমাদের অ্যাসোসিয়েশনের অন্তর্গত চা বাগানে প্রায় ৩৫ শতাংশ উৎপাদন কমেছে। এবছর প্রায় ৬০ শতাংশ বৃষ্টিপাতের অভাব রয়েছে। গত ৬ মাসে একাধিক চা বাগান এলাকায় বৃষ্টিপাত হয়নি। এতে একাধিক চা বাগানে পাতা তোলা যায়নি। ফলস্বরূপ বাগান কর্তৃপক্ষ চা শ্রমিকদের কাজ দিতে সমস্যায় পড়ছে।  
তাঁর দাবি, আবহাওয়া পরিবর্তনের ফলে চা পাতার মান কমছে। এতে উৎপাদন ও বিক্রিতে প্রভাব পড়েছে। শ্রমিকদের মজুরি, কীটনাশক, সার, জ্বালানির মতো অপরিহার্য সামগ্রীর খরচ দিতে হয় ম্যানেজমেন্টকে। চা পাতার ফলনে এই সমস্যা জিইয়ে থাকলে শ্রমিক ও কর্মীদের বেতন নিয়ে নতুন করে সমস্যা সৃষ্টি হবে। 
বিষয়টি নিয়ে আইএনটিটিইউসি’র (সমতল) জেলা সভাপতি নির্জল দে বলেন, আবহাওয়া পরিবর্তনের জন্য উৎপাদনে প্রভাব পড়েছে। তাই বলে স্থায়ী শ্রমিকদের কাজ দেবে না তা মানা যায় না। প্রতিবছর সার্বিকভাবে আবহাওয়া এমন থাকবে না। টাকা বাঁচানোর জন্য হঠাৎ করে নকশালবাড়ি চা বাগানের স্থায়ী শ্রমিকদের কাজ বন্ধ করে দিয়েছে। যা আইননত করা যায় না। 
মহকুমার চারটি ব্লকে ৪২টি চা বাগান রয়েছে। এই সমস্যা মোকাবিলা করতে বিভিন্ন চা সংগঠন, প্রশাসন, কৃষি বিশেষজ্ঞ ও চা গবেষকদের নিয়ে আলোচনায় বসতে চায় টি অ্যাসোসিয়েশন। মঙ্গলবারের বৈঠকের দিকে তাকিয়ে আছেন সকলে।

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ