বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

বৃষ্টির অভাব, রোগ-পোকার আক্রমণে উত্পাদন কম, বিপাকে ক্ষুদ্র চা চাষিরা

সংবাদদাতা, চোপড়া: টানা কয়েকমাস বৃষ্টির দেখা নেই। এতে চা গাছে রোগ পোকার উপদ্রব বেড়েছে। থিপস, রেড স্পাইডার ও গ্রিন ফ্লাইয়ের মতো পোকার হানায় ক্ষতি হয়েছে চা গাছের। সবমিলিয়ে সমস্যায় পড়েছেন চোপড়া ব্লকের ক্ষুদ্র চা চাষিরা। চা চাষিদের বক্তব্য, চা বাগানে জলসেচের ব্যবস্থা করেও তেমন লাভ হচ্ছে না। এদিকে কাঁচা চা পাতার অভাবে ব্লকের অধিকাংশ কারখানা নিয়মিত চালানো যাচ্ছে না। রোগ-পোকাই চা গাছের ক্ষতি করছে। এই পরিস্থিতিতে চা গাছের পরিচর্যার খরচ দ্বিগুণ বেড়েছে। আবার উৎপাদনও কমে যাওয়ায় চা চাষিরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 
চা চাষিরা বলেন, টাকার অভাবে ক্ষুদ্র চা চাষিদের অনেকেই বাগান পরিচর্চা ও কীটনাশক ছড়াতে পারছেন না। রতন সাহা নামে এক চা চাষি বলেন, গত আট মাসে সামান্য বৃষ্টি হয়েছে। রোগপোকা দমনের লক্ষণই দেখা যাচ্ছে না। এবার রেড স্পাইডার ও গ্রিন ফ্লাই ব্যাপক হারে বেড়েছে। রিয়াজুল ইসলাম নামে আর এক ক্ষুদ্র চা চাষি বলেন, বৃষ্টি না হওয়ায় চা গাছের গোড়া শুকিয়ে যাচ্ছে। পাতা ঝরছে। জল ছিটিয়েও সমস্যা মেটানো সম্ভব হচ্ছে না।
আরেক ক্ষুদ্র চাষি ফয়জুল ইসলাম বলেন, বৃষ্টির অভাবে চা পাতা ঝলসে গিয়েছে। জলসেচ এবং কীটনাশক দিয়েও কোনও লাভ হচ্ছে না। কাঁচা চা পাতার ভালো দাম পাওয়া যাচ্ছে না। এতে লোকসানের মুখে পড়তে হচ্ছে। চোপড়া স্মল টি প্লান্টার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক পার্থ ভৌমিক বলেন, রোগ-পোকার উপদ্রবে এলাকায় উদ্বেগ শুরু হয়েছে। বিষয়টি টি বোর্ডের নজরে আনা হয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে আলোচনামূলক শিবির করা হচ্ছে।  পরিবেশপ্রেমী সুবল গোপ বলেন, চা বাগান থেকে ছায়া গাছ কেটে ফেলা হচ্ছে। বৃষ্টিপাতের জন্য চাই সবুজ অরণ্য। সরকারি বেসরকারি উদ্যোগে প্রতি বছর জুলাই মাসে অরণ্য সপ্তাহ উদযাপন করা হয়। বিলি করা হয় গাছের চারা। কিন্তু অনেক ক্ষেত্রে চারাগাছগুলি সঠিক রক্ষণাবেক্ষণ হয় না। সেদিকেও নজর দেওয়া জরুরি।

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ