বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

৫ ঘণ্টার চেষ্টায় ঘুমপাড়ানি গুলিতে কাবু জোড়া বাইসন

সংবাদদাতা, মাথাভাঙা: ফের লোকালয়ে বাইসনের হানা। শনিবার সকাল থেকে মাথাভাঙা-২ ব্লকের রুইডাঙা পঞ্চায়েতের রামঠেঙ্গায় ঢুকে পড়ল দু’টি বাইসন। সেগুলিকে বাগে আনতে নাজেহাল হন বনকর্মীরা। যদিও লোকালয়ে জোড়া বাইসন চলে আসলেও হতাহতের কোনও খবর নেই।
এদিন সকালে রামঠেঙ্গার একটি ভুট্টাখেতে জোড়া বাইসন দেখতে পান স্থানীয়রা। খবর দেওয়া হয় ঘোকসাডাঙা থানায় এবং মাথাভাঙা বনদপ্তরে। বনকর্মীরা পৌঁছনোর পর ভুট্টাখেতের গভীরে ঢুকে পড়ে বাইসনগুলি। ট্রাক্টর দিয়ে ভুট্টাখেতে তল্লাশি চালিয়ে সেগুলিকে প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় কাবু করা সম্ভব হয়। দুপুরে নিউ চ্যাংরাবান্ধা এলাকায় বাইসন দু’টিকে ধরতে সক্ষম হন বনকর্মীরা। 
মাথাভাঙা-২ ব্লকের ফুলবাড়ি, বড়শৌলমারি, রুইডাঙা, লতাপাতা, ঘোকসাডাঙা এলাকায় প্রতিবছর বাইসন ঢুকে পড়ে। এর আগে একাধিক ব্যক্তি বাইসনের আক্রমণে জখম হয়েছিলেন। কয়েকদিন আগে জোড়পাটকি এলাকায় বাইসনের আক্রমণে গুরুতর জখম হন চারজন। তাঁরা এখনও চিকিৎসাধীন। এদিন কেউ জখম না হলেও ভুট্টাখেতে ট্রাক্টর দিয়ে তল্লাশি চালানোয় প্রচুর গাছ নষ্ট হয়েছে। 
বনদপ্তরের মাথাভাঙার রেঞ্জার সুদীপ দাস বলেন, প্রায় পাঁচ ঘণ্টার চেষ্টায় দু’টি বাইসনকে ঘুমপাড়ানি গুলিতে কাবু করেছি। দু’টি বাইসনকেই পাতলাখাওয়া জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। তবে ঘুমপাড়ানি গুলি করার জন্য ভুট্টাখেতে ট্রাক্টর নিয়ে ঢুকে পড়ায় কিছুটা ক্ষতি হয়েছে। নিয়ম মেনে ওই চাষিরা ক্ষতিপূরণ পাবেন। আমরা তাঁদের আবেদন করতে বলেছি। 
স্থানীয়রা জানিয়েছেন, ঘন ভুট্টাখেত থেকে পার্শ্ববর্তী এলাকার বাড়িতে বাইসন ঢুকে পড়লে সমস্যা হতো। বনকর্মীদের তৎপরতায় ভুট্টাখেত থেকে বাইসনগুলিকে কাবু করা সম্ভব হল। 
নিজস্ব চিত্র

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ