বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

ভোট মিটলেও গাছে পেরেক দিয়ে পোঁতা ঝান্ডা, প্রকৃতির উপর অত্যাচারে ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা

সংবাদদাতা, ময়নাগুড়ি: বিশ্ব উষ্ণায়নের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে গাছ লাগানোর বার্তা দেওয়া হচ্ছে। অথচ বিভিন্ন রাজনৈতিক দলের কার্যকলাপে গাছের গায়ে ক্ষত সৃষ্টি হচ্ছে। পেরেক গেঁথে গাছে লাগানো হয়েছে দলীয় ঝান্ডা। ভোটের সময় এমনই ছবি দেখা গিয়েছে ময়নাগুড়িজুড়ে। এদিকে, এলাকায় ভোট মিটে গেলেও এখনও বিভিন্ন রাজনৈতিক দল গাছ থেকে তাদের ঝান্ডা, ব্যানার খোলেনি। এনিয়ে ক্ষুব্ধ পরিবেশপ্রেমী সংগঠনগুলি। ভোটের আগে তাদের তরফে প্রশাসনকে জানানো হয়েছিল, গাছে পেরেক গেঁথে যেন ঝান্ডা না লাগানো হয়। কিন্তু রাজনৈতিক দলগুলি এনিয়ে কোনও ভ্রুক্ষেপ করেনি। সেকারণে এখনও বিভিন্ন এলাকায় গাছে পেরেক গাঁথা অবস্থায় ঝুলছে রাজনৈতিক ঝান্ডা। 
ময়নাগুড়ির জীববিদ্যার শিক্ষক আশানন্দ সরকার বলেন, পেরেক গাঁথা হলে গাছের ক্ষতি হয়। গাছে পচন ধরতে পারে। একটি নির্দিষ্ট সময় পর নষ্ট হয়ে যেতে পারে গাছ। অন্যদিকে, কোষ বিভাজন থেকে শুরু করে গায়ের বৃদ্ধি ব্যাহত হয়। পাতায় তৈরি খাদ্য শিকড় পর্যন্ত আসতে পারে না। সেক্ষেত্রে অবশ্যই আমাদের লক্ষ্য রাখা উচিত, গাছে যেন পেরেক গাঁথা না হয়। 
জলপাইগুড়ি জেলা কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী ইন্দ্রনীল ঘোষ বলেন, গাছে পেরেক গাঁথা অমানবিক। আমাদের দায়িত্ব গাছ রক্ষা করা। লোহার পেরেক পোঁতার কারণে গাছে ব্যাক্টেরিয়াজনিত রোগ দেখা দিতে পারে। সেখান থেকে পচন দেখা দিতে পারে কাণ্ডে। পরবর্তীতে গাছের মৃত্যুও হতে পারে। 
ময়নাগুড়ির একটি পরিবেশপ্রেমী সংগঠনের সম্পাদক নন্দকুমার রায় বলেন, রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করব। তারা অবশ্যই যেন নির্বাচনী কাজে ব্যবহৃত ঝান্ডা, ব্যানার খুলে নেয়, সেই আবেদন রাখব। প্রয়োজনে আমরা সেই কাজে হাত দেব।  নিজস্ব চিত্র

23rd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ