বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

তিন স্পর্শকাতর বিধানসভায় তিনজন করে ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক নিয়োগ

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ: দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত তিনটি বিধানসভাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। ভোটে টাকা খরচের বিষয়ে ওই তিন বিধানসভা এলাকায় ‘বেনিয়ম’ রুখতে কমিশন ইতিমধ্যে পদক্ষেপ নিয়েছে। লোকসভা কেন্দ্র পিছু এমনিতেই একজন ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক থাকেন। তবে ওই তিন বিধানসভার জন্য আলাদা করে পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। বিধানসভা পিছু দু’জন করে সহকারী ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক এলাকায় নজরদারি চালাতে শুরু করেছেন। ইতিমধ্যে কমিশনের নির্দেশে জেলা নির্বাচন আধিকারিক তথা মালদহের জেলাশাসকের দপ্তর বিষয়টি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে। তাতে ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক ও সহকারী পর্যবেক্ষকদের নাম, মোবাইল নম্বর সহ বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। পর্যবেক্ষকদের ‘ই-মেল’ আইডিও দিয়ে দেওয়া হয়েছে। কারও কোনও অভিযোগ থাকলে তা পর্যবেক্ষকদের জানানো যাবে বলে প্রশাসনের তরফে বলা হয়েছে। 
মালদহের জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, দক্ষিণ মালদহের ইংলিশবাজার, মোথাবাড়ি ও সুজাপুরকে কমিশনের তরফ থেকে ব্যয় সংক্রান্ত স্পর্শকাতর কেন্দ্র বলে চিহ্নিত করা হয়েছে। সেইমতো অতিরিক্ত ব্যয় পর্যবেক্ষক বা ‘এক্সেপেন্ডিচার অবজার্ভার’ নিয়োগ করা হয়েছে। অন্যান্য বিধানসভা কেন্দ্রে যেখানে তিনটি করে ‘স্ট্যাটিক সার্ভিল্যান্স টিম’ ও ‘ফ্লাইং স্কোয়াড’ থাকে, সেখানে ওই তিন বিধানসভায় ন’টি করে থাকছে। ফলে তিনগুণ বেশি নজরদারি আমরা চালাচ্ছি।    
এবার ভোট কিনতে দেদার টাকা ছড়ানো বন্ধ করতে নির্বাচন কমিশন বিশেষভাবে উদ্যোগী হয়েছে। ইতিমধ্যে কয়েকশো কোটি টাকা দেশজুড়ে কমিশন বাজেয়াপ্ত করেছে। অন্যান্য জায়গার মতো মালদহেও ভোটে টাকা বিলি করা হয় বলে বিভিন্ন রাজনৈতিক দলের তরফে অভিযোগ তোলা হয়েছে। গত পঞ্চায়েত, পুরসভা ও বিধানসভা নির্বাচনে কিছু জায়গায় ভোটারদের মোটা টাকার প্রলোভন দেখানো হয় বলে অভিযোগ। ইংলিশবাজার, সুজাপুর ও মোথাবাড়ি কেন্দ্র এমনিতেই অপরাধপ্রবণ বলে চিহ্নিত। ফলে ভোটে এলাকা কব্জা করতে সমাজবিরোধীদের টাকা দিয়ে ‘ম্যানেজ’ করা হতে পারে বলেও রাজনৈতিক মহলের আশঙ্কা। ফলে বিষয়টি কমিশন গুরুত্বের সঙ্গে দেখছে বলে আধিকারিকরা জানিয়েছেন। যদিও এবারের নির্বাচনে এখনও পর্যন্ত ওই তিন কেন্দ্র থেকে এখনও গুরুতর কোনও অভিযোগ আসেনি বলে জেলা প্রশাসন ও পুলিসের আধিকারিকরা জানিয়েছেন। তবে প্রশাসন বিষয়টি নিয়ে আগাম সতর্ক থাকতে চাইছে বলেও শীর্ষ আধিকারিকরা মন্তব্য করেছেন।

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ