বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

বনাঞ্চল সংলগ্ন গ্রামে নিরাপদে ভোট করাতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বনবস্তি ও বনাঞ্চল সংলগ্ন অঞ্চলে নিরাপদে ভোট করাতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। বিশেষ করে প্রায়দিনই যেখানে বন্যপ্রাণীর হানাদারি চলে, জলপাইগুড়ি লোকসভার সেই জায়গাগুলিতে আপসহীন সুরক্ষার ব্যবস্থা রাখা হবে। বনাঞ্চলের ভোটাররা যাতে নিরাপদে ভোটকেন্দ্রে এসে ভোট দিতে পারেন। তেমনই ভোটকর্মীরাও যাতে নিরাপদে গোটা ভোটপর্ব সম্পন্ন করতে পারেন, তারজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হবে। সশস্ত্র বনকর্মী মোতায়েন রাখা বা ভোটকর্মীদের গাড়ি এসকর্ট করার মতো পদক্ষেপের জন্য উদ্যোগ শুরু হয়েছে। 
জলপাইগুড়ি লোকসভার অধীনে গোরুমারা জাতীয় উদ্যান সহ চাপরামারি, নেওড়াভ্যালি, বৈকুণ্ঠপুর জঙ্গল ঘেঁষা অনেক এলাকায় ভোটকেন্দ্র রয়েছে। এছাড়াও মহানন্দা অভয়ারণ্যের ভিতরে লালটং বস্তি সহ একাধিক বনবস্তি এলাকাতেও অহরহ বন্যপ্রাণীর আনাগোনা লেগে থাকে। সেসব জায়গার সংশ্লিষ্ট বুথের নিরাপত্তা ও ভোটারদের নিরাপদে যাতায়াতের পথ রয়েছে। যেগুলি বন্যপ্রাণীর হানাদারির দিক থেকে স্পর্শকাতর। 
জেলা প্রশাসন সূত্রে খবর, কয়েক দফায় প্রশাসন বনদপ্তরের সঙ্গে এ ব্যাপারে বৈঠক সেরেছে। ভোটের সময় বন্যপ্রাণীর হানাদারির দিক থেকে স্পর্শকাতর এমন ভোটকেন্দ্র চিহ্নিত করার কাজও শুরু হয়েছে। যাতে প্রয়োজন মতো ব্যবস্থা রাখা যায়। 
জলপাইগুড়ির জেলাশাসক শমা পারভীন বলেন, বনবস্তি ও বনাঞ্চল সংলগ্ন অঞ্চলে নিরাপদে ভোট করাতে ইতিমধ্যে আমরা বনদপ্তরের সঙ্গে বৈঠক করে যথাযথ পদক্ষেপের ব্যাপারে বলেছি। যেভাবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় বন দিয়ে যাওয়ার ঝুঁকিপূর্ণ শর্টকাট পথগুলি বন্ধ করেছি। ভোটের সময় ওই একই পদক্ষেপ করা হবে। 
এ প্রসঙ্গে গোরুমারা বন্যপ্রাণ বিভাগের ডিএফও দ্বিজপ্রতিম সেন বলেন, প্রশাসনের সঙ্গে লাগাতার সমন্বয় রাখা হচ্ছে। যাতে ভোটের সময় বনবস্তি ও বনাঞ্চল সংলগ্ন অঞ্চলে নিরাপদে ভোট সম্পন্ন করা যায়। বন্যপ্রাণীর হানাদারির দিক থেকে স্পর্শকাতর এলাকায় সশস্ত্র বনকর্মীদের মোতায়েন করা হবে। সেজন্য আমাদের বিভাগীয় কাজ শুরু হয়েছে।

29th     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ