বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

দিল্লি ও কলকাতায় ‘ম্যাঙ্গো ফেস্টিভালে’
যাচ্ছে মালদহের ২৭ মেট্রিক টন আম

সংবাদদাতা, গাজোল: দিল্লি ও কলকাতার মালদহের মোট ২৭ মেট্রিক টন আম উৎসবে যাচ্ছে। শুধু আম নয়, একইসঙ্গে জেলার ২ মেট্রিক টনের বেশি সুস্বাদু আমসত্ত্ব, আমের আচারও সুদূর রাজনীতিতে পাঠানো হবে। সেই প্রস্তুতি এখন জোরকদমে চলছে।
জেলা উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী ৫ থেকে ১৯ জুন দিল্লিতে আম উৎসব হতে চলেছে। দেশের বিভিন্ন রাজ্য তাদের উৎপাদিত আম এই প্রর্দশনীতে নিয়ে যাবে। সেখানে বাংলার মালদহের হিমসাগর, লক্ষ্মণভোগ, রাখালভোগ, আম্রপালি সহ ১০ ধরনের মোট ১৭ মেট্রিক টন আম দিল্লিতে পাঠানো হবে। এই আমের সঙ্গে বিস্তারিত পরিচয় করিয়ে দেবার জন্য ২ জন সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদেরও রাজধানীতে পাঠানো হবে। তাঁরা বাইরের আমপ্রেমী মানুষদের সঙ্গে জনসংযোগ করবেন। আম বিষয়ক জেলার বিস্তারিত ঐতিহ্য তুলে ধরবেন। পাশাপাশি আম বিক্রির জন্য ৬ জন চাষিকে নিয়ে যাওয়া হবে। চাষিরা সেখানে আমের স্টল দেবেন। ক্রেতারা স্টলে এসে বিভিন্ন আমের স্বাদ পরখ করে ক্রয় করতে পারবেন।
অন্যদিকে, আগামী ২১ থেকে ২৩ জুন কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামেও আম উৎসব হবে। সেখানেও মালদহ জেলার ১০ মেট্রিকটন আম পাঠানো হবে। এখানেই শেষ নয়, মালদহ জেলাতেও ১৬ থেকে ২০ জুন আম মেলার আয়োজন করা হবে। এখানে জেলার আম, আম মিষ্টি, আম দই, আম পায়েশের পসরার স্টল তো থাকছেই, এর পাশাপাশি বাংলার বিভিন্ন জেলার মিহিদানা সহ নানা খাবারের ঐতিহ্য তুলে ধরা হবে। ক্রেতাদের মনোরঞ্জনের জন্য সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচিও থাকছে। সেখানে প্রবেশমূল্য থাকছে না বলে উদ্যান পালন দপ্তর জানিয়েছে। 
মালদহ জেলা উদ্যান পালন দপ্তরের উপ অধিকর্তা সামন্ত লায়েক বলেন, জেলার আমের যথেষ্ট সুনাম রয়েছে। সেটা আরও বেশি করে দেশের মানুষের কাছে ছড়িয়ে দিতে দিল্লিতে আম পাঠানো হচ্ছে। সেখানে আম উৎসবে প্রদর্শনীর পাশাপাশি বিক্রিও হবে। কলকাতাতেও আম পাঠানো হবে। তবে মালদহ জেলার আম উৎসবের স্থান এখনও ঠিক হয়নি। ১৬ থেকে ২০ জুন সম্ভবত জেলা কলেজ মাঠে হবে। 
মালদহ জেলা বণিকসভার সম্পাদক জয়ন্ত কুণ্ডু বলেন, দিল্লি ও কলকাতার উৎসবে জেলার আম যাবে। এটা আমাদের কাছে বেশ গর্বের বিষয়। তবে মালদহে এই ধরনের আম মেলা এবার প্রথম হবে। এক্ষেত্রে বাইরের ক্রেতারা আসবেন। তাঁরা নিজের জেলাতে মালদহের আম বিক্রি করতেও পারবেন। যা নিয়ে সবাই উৎসাহিত।

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ