বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

সাহাপুরের কিছু এলাকা ইংলিশবাজার
পুরসভার আওতায় আনার তৎপরতা

নিজস্ব প্রতিনিধি, মালদহ: ইংলিশবাজার শহরের জনসংখ্যা দিনদিন বেড়েই চলেছে। শহরে বর্তমানে কার্যত ঠাঁই নেই অবস্থা হয়েছে। এই পরিস্থিতিতে শহরের কলেবর বৃদ্ধির উপর জোর দিতে চাইছে পুর কর্তৃপক্ষ। শহর সংলগ্ন পুরাতন মালদহ ব্লকের সাহাপুর অঞ্চলের কিছুটা ইংলিশবাজার পুরসভার আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এব্যাপারে ইতিমধ্যে পুরসভার কর্তারা প্রাথমিক আলোচনা করেছেন। দ্রুত বিষয়টি নিয়ে রাজ্য পুরদপ্তরের কাছে আবেদন করা হবে বলে ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী জানিয়েছেন। 
পুর চেয়ারম্যান বলেন, সাধারণত একটি পুর শহরে প্রতি বর্গ কিলোমিটারে গড়ে ৭৫০-১০০০ লোক বাস করে। বর্তমানে ইংলিশবাজার শহরে প্রতি বর্গ কিলোমিটারে ১৫ হাজার মানুষ বাস করে। এছাড়াও শহরে প্রতিদিন বিভিন্ন কাজে অনেকে যাতায়াত করেন। ফলে শহরের উপর চাপ দিনদিন বাড়ছে। এই পরিস্থিতিতে আশপাশের ২ কিলোমিটার করে এলাকা শহরের মধ্যে আনার ব্যাপারে পুরসভাগুলিকে সংশ্লিষ্ট দপ্তরের তরফে একবার বলা হয়েছিল। সাহাপুরের বাইপাসের পশ্চিম দিকের এলাকা ইংলিশবাজার লাগোয়া। ওই এলাকায় সহজেই আমরা পরিষেবা পৌঁছে দিতে পারব। তাছাড়া সাহাপুর সেতু গড়ে ওঠায় সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা শহর কেন্দ্রিক জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়েছেন। নাগরিক পরিষেবা পাওয়ার জন্য বাসিন্দারাও এতে রাজি হয়ে যাবেন বলে আমরা মনে করছি। এই বিষয়টি প্রস্তাব আকারে রাজ্য পুর দপ্তরে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন পেলেই শহর অন্তর্ভূক্তির প্রক্রিয়া শুরু হয়ে যাবে। 
কৃষ্ণেন্দুবাবু আরও বলেন, ইংলিশবাজার এবং পুরাতন মালদহ যমজ শহর হিসেবে পরিচিত। মহানন্দা নদীর দু’পাড়ে দুই পুর শহর রয়েছে। দুই শহর এবং আশপাশের কিছু উন্নয়নশীল পঞ্চায়েত এলাকাকে নিয়ে একটি মিউনিসিপ্যাল কর্পোরেশন গড়ে তোলা যায়। এই বিষয়টি নিয়েও আমরা উদ্যোগী হব। উল্লেখ্য, ইংলিশবাজার শহর অনেক পুরনো। তবে শহরের বেশিরভাগ এলাকা ঘিঞ্জি। কিছু এলাকা বাদ দিলে পরিকল্পিত নগরায়নের ছাপ শহরে সেভাবে লক্ষ্য করা যায় না। ফলে শহরবাসী নানা সমস্যায় জর্জরিত হন। তারমধ্যে নিকাশি সমস্যা অন্যতম। অন্যদিকে, সাবেক শহরের খোলনলচে পাল্টে ফেলা সম্ভব নয়। তবে শহরের রাস্তাঘাটগুলি সম্প্রসারণ না করতে পারলে আগামিদিনে পথচলা মুশকিল হবে। রাস্তা ও নিকাশি নালার জন্য ‘মাস্টার প্ল্যান’ তৈরি করা না গেলে বিক্ষিপ্তভাবে কোনও পদক্ষেপ স্থায়ী সুরাহা দিতে পারবে না বলে ওয়াকিবহাল মহলের অভিমত। সেক্ষেত্রে মিউনিসিপ্যাল কর্পোরেশন হলে অনেক সুবিধা হবে। এদিকে, ইংলিশবাজার লাগোয়া সাহাপুর এলাকা দিনদিন উন্নত হচ্ছে। সেখানে একাধিক লজ, হোটেল, নার্সিংহোম তৈরি হয়েছে।

30th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ