বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

কৃষকদের স্বস্তি দিতে সাড়ে ৬ টাকা
কেজি দরে আলু কিনবে হিমঘরগুলি

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার জেলায় সাড়ে ছয় টাকা কেজি দরে নির্দিষ্ট পরিমাণ আলু কিনতে পারবে হিমঘরগুলি। আলু চাষিদের সুবিধা করে দিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জেলা এগ্রি মার্কেটিং বিভাগ সূত্রে জানা গিয়েছে। প্রসঙ্গত, সপ্তাহ দু’য়েক আগেই আলুর দাম খুবই কমে যাওয়ায় জেলার বিভিন্ন জায়গায় চাষিরা রাস্তায় আলু ফেলে বিক্ষোভ দেখিয়েছিলেন।
চাষিদের সূত্রে জানা গিয়েছে, কোচবিহারে বর্তমানে আলুর দাম কিছুটা ঊর্ধ্বমুখী হয়েছে। এই পরিস্থিতিতে হিমঘরগুলি তার মোট ধারণ ক্ষমতার ১৫ শতাংশ আলু চাষিদের থেকে কিনতে পারবে। এ জন্য ইচ্ছুক চাষিদের তালিকা ব্লকস্তর থেকে আসবে। এক্ষেত্রে চাষিদেরই প্যাকেট করা আলু হিমঘরে পৌঁছে দিতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে সেই টাকা চাষিদের ট্রান্সফার করা হবে। 
জেলার সমস্ত হিমঘর মোট ৩৭ হাজার মেট্রিক টন পর্যন্ত আলু সাড়ে ছয় টাকা কেজি দরে কিনতে পারবে। এই প্রক্রিয়া ৩১ মার্চ পর্যন্ত চলবে। কোচবিহার জেলায় ১৭টি হিমঘর রয়েছে। আরও তিনটি হিমঘর কোচববিহার-২ ব্লকে ও মাথাভাঙা-১ ব্লকে তৈরি হচ্ছে। জেলায় বর্তমানে যে হিমঘরগুলি আছে তাতে মোট ২.৪৬ লক্ষ মেট্রিক টন আলু রাখা সম্ভব। এছাড়াও নতুন যে তিনটি হিমঘর হচ্ছে, তাতে আরও ৫০-৬০ হাজার মেট্রিক টন আলু রাখা যাবে। আলু কেনার ক্ষেত্রে সরকারি নির্দেশিকা অনুসারে হিমঘরগুলি এই উদ্যোগে এগিয়ে আসায় আলু চাষিরা লাভবান হবেন বলে মনে করা হচ্ছে। 
কোচবিহারের কৃষি বিপণন আধিকারিক শেখ সাব্বির আলি বলেন, সাড়ে ছয় টাকা কেজি দরে চাষিদের থেকে হিমঘরগুলি আলু কিনতে পারবে। এ জন্য ব্লক থেকে চাষিদের নাম যাবে। এর প্রয়োজনীয় উদ্যোগ আমরা নিয়েছি। 
কোচবিহার জেলা আলু, পাট, ধান চাষি সংগ্রাম কমিটির সম্পাদক নৃপেন কার্জি বলেন, হিমঘরগুলিকে সাড়ে ছয় টাকা কেজি দরে নির্দিষ্ট পরিমাণ আলু কেনার যে নির্দেশিকা সরকারিভাবে জারি হয়েছে, তাতে চাষিরা লাভবান হবেন না। ন্যূনতম ১০ টাকা কেজি দরে আলু না কিনলে কৃষকদের লাভ কিছুই থাকবে না। 
জেলা কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে জেলায় পাইকারি বাজারে আলুর দাম কেজি প্রতি দুই থেকে আড়াই হয়ে গিয়েছিল। বর্তমানে তা আবার বাড়তে শুরু করেছে। চাষিরা যদি বাজারে ভালো দাম পেয়ে যান, তাহলে আর হিমঘরে আলু রাখার এই পদ্ধতিতে তাঁরা নাও আসতে পারেন। এই পরিস্থিতিতে কত চাষি কেজি প্রতি সাড়ে ছয় টাকা দরে হিমঘরে আলু রাখবেন, তা নির্দিষ্ট সময়ের পরেই বোঝা যাবে।  খেতে পড়ে রয়েছে আলু। নিজস্ব চিত্র

14th     March,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ