বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
উত্তরবঙ্গ
 

আলিপুরদুয়ার কলেজ বিশ্ববিদ্যালয় হলেও
সুবিধা থেকে বঞ্চিত শিক্ষক, শিক্ষাকর্মীরা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার কলেজেই চালু হয়েছে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য অবলুপ্তি হয়েছে আলিপুরদুয়ার কলেজের। কিন্তু, ২০২০ সালের ২৩ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয় চালু হওয়ার পর আজও আলিপুরদুয়ার কলেজের অধ্যাপক, শিক্ষাকর্মী, স্যাট শিক্ষক ও ক্যাজুয়াল কর্মীদের বিশ্ববিদ্যালয়ের কর্মীর অধিকার মেলেনি। ফলে বদলি, অবসর, বিভিন্ন গ্রান্ট সহ নানান সুবিধা থেকে তাঁরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ। এই সমস্যা কাটাতে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের দ্বারস্থ হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে কনভার্ট বা বিশ্ববিদ্যালয়ের অধিকার দিতে উচ্চশিক্ষা দপ্তরে প্রস্তাব পাঠাল আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহেন্দ্রনাথ রায় বলেন, আলিপুরদুয়ার কলেজের অধ্যাপক, শিক্ষাকর্মী, ক্যাজুয়াল কর্মী ও স্যাটের শিক্ষকদের কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ের অধিকার দিতে উচ্চশিক্ষা দপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। উচ্চশিক্ষা দপ্তর প্রস্তাবটি খতিয়ে দেখছে। আশা করছি, দ্রুত এই সমস্যা মিটে যাবে। আমরা এ নিয়ে সরকারি নির্দেশিকার অপেক্ষায় আছি। 
আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, আলিপুরদুয়ার কলেজে ৫১ জন অধ্যাপক, ২০ শিক্ষাকর্মী, ২৪ জন স্যাট শিক্ষক ও ২৫ জন ক্যাজুয়াল কর্মী। আলিপুরদুয়ার কলেজ বিলুপ্ত হওয়ায় তাঁরা এখন সবাই বিশ্ববিদ্যালয়ের অধীনে। কিন্তু, সরকারিভাবে এখনও তাঁদের বিশ্ববিদ্যালয়ের অধিকার বা স্বীকৃতি মেলেনি। এখনও তাঁরা আলিপুরদুয়ার কলেজেরই অধ্যাপক, শিক্ষাকর্মী, ক্যাজুয়াল কর্মী হিসেবেই রয়ে গিয়েছেন। 
কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে কনভার্ট না হওয়ার কারণে কর্মী বা অধ্যাপক হিসেবে তাঁদের নানান সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগ। এর জন্য বদলি, অবসর ও বিভিন্ন থিসিসের জন্য সরকারি গ্রান্টের ক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়ছেন বলে দাবি করেছেন। বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, ধরা যাক একজন অধ্যাপকের অবসরের সময় হয়েছে। কিন্তু, অবসরের মুখে দাঁড়িয়ে থাকা ওই অধ্যাপক অবসর নেবেন কোথা থেকে আলিপুরদুয়ার কলেজ না আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয় থেকে। একইভাবে একজন শিক্ষাকর্মী বা কোনও একজন অধ্যাপক অন্যত্র বদলি হবেন। তাহলে সেই কর্মী বা অধ্যাপক কলেজ, না বিশ্ববিদ্যালয় থেকে বদলি নেবেন। এই সমস্যা কাটাতেই কলেজকে দ্রুত বিশ্ববিদ্যালয়ে বদল করার দাবি উঠেছে। কিন্তু, বিশ্ববিদ্যালয় চালু হওয়ার দু’বছর পরেও এই সমস্যার জট কাটেনি। ফলে স্বাভাবিকভাবেই ক্ষোভ বাড়ছে। যদিও উপাচার্য বলেন, এ নিয়ে আশঙ্কা বা উদ্বেগের কিছু নেই। উচ্চশিক্ষা দপ্তরকে সমস্যার কথা জানানো হয়েছে। খুব শীঘ্রই সমস্যা মিটে যাবে। 

1st     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ