বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বিক্ষোভ আটকাতে ফের গুলি, পাক-অধিকৃত কাশ্মীরে মৃত ৩

ইসলামাবাদ: অসহনীয় মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ। ফের অগ্নিগর্ভ পাক-অধিকৃত কাশ্মীর। মঙ্গলবার ওই অঞ্চলের রাজধানী মুজফফরাবাদে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ফের ঝরল রক্ত।  পাকিস্তান রেঞ্জার্সের নির্বিচার গুলিবর্ষণে মৃত্যু হল তিন জনের। জখম আরও ৬ জন। এরইমধ্যে প্রবল চাপের মুখে বিক্ষোভকারীদের দাবি মেনে নেওয়ার কথা জানিয়েছে পাকিস্তানের শাহবাজ শরিফ সরকার। এর পরিপ্রেক্ষিতে আন্দোলন আপাতত স্থগিত রেখেছে জম্মু কাশ্মীর জয়েন্ট আওয়ামি অ্যাকশন কমিটি (জেএএসি)। 
আটা সহ খাদ্যপণ্যের আকাশছোঁয়া দাম, বিদ্যুতের অত্যধিক মূল্যবৃদ্ধি, লোডশেডিং সহ একাধিক কারণে রাস্তায় নামে পাক-অধিকৃত কাশ্মীরের সাধারণ মানুষ। পরিস্থিতি নিয়ে সোমবার উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাক সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, শাহবাজ পাক-অধিকৃত কাশ্মীরের ‘তথাকথিত প্রধানমন্ত্রী’ আনোয়ারুল হকের সঙ্গেও কথা বলেন। সেই বৈঠকের পর পাক-অধিকৃত কাশ্মীরে আটা ও বিদ্যুতে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এর জন্য পাকিস্তানি মুদ্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা খরচ হবে। নতুন তালিকা অনুযায়ী, ২ হাজার পাকিস্তানি টাকায় ৪০ কেজি আটা মিলবে। বর্তমানে এই দাম ৩১০০ টাকা ছুঁয়েছে। একইভাবে বিদ্যুতের দামও কমানো হয়েছে। সরকারের এই ঘোষণার পর আন্দোলনের নেতারা নোটিস খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান। তারপরেই মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় নোটিস জারি করা হয়। তারপরই জেএএসি আন্দোলন আপাতত বন্ধ রাখার কথা জানায়।  সংগঠনের প্রধান শওকত নওয়াজ মির আন্দোলনকারীদের বাড়ি ফিরে যেতে বলেন। তবে প্রতিশ্রুতি পূরণ না হলে ফের আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। 
ভর্তুকি নিয়ে নোটিস জারির আগেই এদিন সংঘর্ষ বাঁধে। পাক সংবাদমাধ্যম জানিয়েছে, শান্তিশৃঙ্খলা বজায় রাখতে মোতায়েন করা হয়েছিল আধা সেনা। মঙ্গলবার বাহিনীর একটি কনভয় এলাকায় ছেড়ে যাচ্ছিল। পাক রেঞ্জার্সের ১৯টি গাড়ির ওই কনভয় মুজফফরাবাদের কাছে পৌঁছাতেই উত্তেজনা ছড়ায়। কনভয় লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে বিক্ষোভকারীরা। পাল্টা কাঁদানে গ্যাস, গুলি ছোড়ে বাহিনী।  মুজফফরাবাদ শহরে কনভয় পৌঁছানোর পর সেখানে ফের পাথর ছোড়া শুরু হয়। দু’পক্ষের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। নির্বিচারে কাঁদানে গ্যাস ও গুলি ছুড়তে শুরু করে রেঞ্জার্স বাহিনী। আধাসেনার কনভয়ের কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। জেএএসির তরফে সংঘর্ষে মৃত বিক্ষোভকারী ও পুলিসকর্মীদের নিকটাত্মীয়দের জন্য আর্থিক সাহায্যের দাবিও জানানো হয়েছে।
শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছে নিহত বিক্ষোভকারীদের মরদেহ। -এএফপি

15th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ