বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

বিশ্বের বাজার থেকে এবার কোভিড ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা মহামারীর মোকাবিলায় অ্যাস্ট্রাজেনেকার জীবনদায়ী ভ্যাকসিনে আস্থা রেখেছিলেন কোটি কোটি মানুষ। কিন্তু, সম্প্রতি এর বিরল প্রাণঘাতী পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি সামনে আসতেই বিশ্বজুড়ে ছড়িয়েছে আতঙ্ক। ব্রিটেন ও ইউরোপের বাজারে এই ভ্যাকসিনের পোশাকি নাম ‘ভ্যাক্সজেভরিয়া’। ভ্যাক্সজেভরিয়ার প্রস্তুতকারক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা লন্ডনের আদালতেই স্বীকার করেছে পার্শ্বপ্রতিক্রিয়ার কথা। এরমধ্যেই জানা গিয়েছে, বিশ্বের বাজার থেকে তাদের ভ্যাকসিন তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা। ভারতে এই ভ্যাকসিন পরিচিত কোভিশিল্ড নামে। এর প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। অ্যাস্ট্রাজেনেকার অবশ্য দাবি, বাণিজ্যিক কারণেই ভ্যাকসিনটি বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। চাহিদা না থাকায় এটি আর তৈরি বা সরবরাহ করা হচ্ছে না। থ্রম্বোসিস থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (টিটিএস)-এর মতো পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিতর্কের সঙ্গে কোম্পানির এই সিদ্ধান্তের কোনও সম্পর্কই নেই। গোটা ঘটনাটি ‘নিছকই কাকতালীয়’।
অ্যাস্ট্রাজেনেকা এই ভ্যাকসিনের ‘বিক্রির অনুমোদন’ প্রত্যাহার করায় ইউরোপীয় ইউনিয়নে এর ব্যবহার এখন বেআইনি। জানা গিয়েছে, বাজার থেকে টিকাটি তুলে নেওয়ার জন্য আবেদন জানানো হয় ৫ মার্চ। ৭ মে (মঙ্গলবার) থেকে তা কার্যকর হয়েছে। ব্রিটেন ও ইউরোপের বাজার থেকেও এই ভ্যাকসিন তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রসঙ্গত, টিটিএস-এর কারণে ব্রিটেনে অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।
এবিষয়ে কলকাতার এসএসকেএম হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের প্রধান ডাঃ যোগীরাজ রায়ের বক্তব্য, ‘করোনা ভ্যাকসিনের মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কি না জানার জন্য দেশজুড়ে সমীক্ষা চালানো হয়েছিল। এসএসকেএম হাসপাতালও তাতে অংশ নিয়েছিল। দেখা গিয়েছে, প্রত্যক্ষ পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। তাই, আমার মনে হয় না পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকা এটি তুলে নিল। আসলে বাজারে চাহিদার অভাবই এই সিদ্ধান্তের কারণ।’  
অ্যাস্ট্রাজেনেকা লন্ডনের আদালতে গত ফেব্রুয়ারিতেই ভ্যাকসিনটির প্রভাবে রক্ত জমাট বাধার মতো বিরল পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করে নেয়। এই নিয়ে বিতর্ক দানা বাঁধতেই ভারতে তড়িঘড়ি কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেট থেকে সরিয়ে নেওয়া হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। যদিও সরকারের দাবি, লোকসভা নির্বাচনের আদর্শ আচরণবিধির কারণেই এই পদক্ষেপ। অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, বিশ্বে কোভিড মহামারী মোকাবিলায় ওই ভ্যাকসিনের ভূমিকা নিয়ে তারা অত্যন্ত গর্বিত। এই টিকার মাধ্যমে প্রথম বছরেই ৬০ লক্ষ ৫০ হাজারেরও বেশি মানুষের জীবন বাঁচানো সম্ভব হয়েছে। সারা বিশ্বে ৩০০ কোটিরও বেশি ডোজ তারা সরবরাহ করেছে। বুধবারই সিরাম সংস্থা জানিয়েছে, তাদের কোভিশিল্ড টিকার প্যাকেজিংয়ে টিটিএস সহ বিরল থেকে বিরলতম পার্শ্বপ্রতিক্রিয়ার কথা উল্লেখ করা হয়েছিল।

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ