বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

রকেটের অক্সিজেন ভালভে সমস্যা, বাতিল হয়ে গেল সুনীতার তৃতীয় মহাকাশ-অভিযান

ওয়াশিংটন: মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৮টা। শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। অভিযানের জন্য বোয়িং স্টারলাইন ক্যাপসুলে বসে বেল্ট বেঁধেও ফেলেছেন দুই মহাকাশচারী সুনীতা উইলিয়ামস ও বুচ ইউলমোর। হঠাৎ বিপত্তি। নির্ধারিত সময়ের মাত্র দু’ঘণ্টা আগে স্থগিত হয়ে গেল অভিযান। নেমে এলেন সুনীতা-বুচ। এদিন তৃতীয়বার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পৌঁছন হল না ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের। শেষ মুহূর্তে রকেটের অক্সিজেন ভালভে সমস্যা দেখা দেওয়ায় সেই অভিযান বাতিল করেছে বোয়িং। 
মঙ্গলবার এক্স হ্যান্ডলে নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, অক্সিজেন রিলিফ ভালভে সমস্যা দেখা দেওয়ায় অভিযান আপাতত বন্ধ রাখা হল। ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্সের সিইও টনি ব্রুনো বলেন, অক্সিজেন রিলিফ ভালব নিজ থেকেই খোলা-বন্ধ হতে থাকে। দেখতে হবে সেটি কর্মক্ষম কি না। যদি ভালো থাকে, তবে বুধবারই ফের অভিযান হতে পারে। কিন্তু ভালভটি দু’লক্ষ বারের লাইফটাইম সাইকেল অতিক্রম করে থাকলে, সেটিকে বদলাতে হবে। তখন সেই কাজ করতে আগামী সপ্তাহ লেগে যাবে। নাসার প্রোগ্রাম ম্যানেজার স্টিভ স্টিচও জানিয়েছেন, আবার কবে এই অভিযান হবে,তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। 
উল্লেখ্য, ২০১৫ সালে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার নিজস্ব রকেট লঞ্চার ‘স্পেস সাটল’ অবসর নেয়। এরপরই আইএসএসে মহাকাশচারী  পাঠানো এবং নিয়ে আসার জন্য দুই বেসরকারি সংস্থা বোয়িং এবং এলন মাস্কের স্পেস এক্সের সঙ্গে চুক্তি করে নাসা। ২০১৯ সালেও আইএসএসে মানবহীন যান পাঠানোর তোড়জোড় করেছিল স্পেস এক্সের স্টারলাইনার। তবে ব্যর্থ হয়। তখন বোয়িংকে হাত লাগাতে হয়। রকেটের বাইরের আবরণ এবং প্যারাশ্যুট সমস্যার জন্যই সেবার অভিযান পণ্ড হয়েছিল। ২০২০ সালে স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল আইএসএসে পৌঁছতে সমর্থ হয়। স্পেশ সাটল অবসরের পর মহাকাশ স্টেশনে মহাকাশচারী পাঠানোর জন্য কেবল রাশিয়ার মহাকাশযানের উপর নির্ভর করতে হতো। ড্রাগন ক্যাপসুলের সাফল্যের পর রুশ নির্ভরতাও কাটে। মঙ্গলববারই ছিল নতুন মহাকাশযানের প্রথম মানব অভিযান। 

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ