বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

সব ক্ষেত্রেই পাকিস্তানের রেকর্ড বেশ ‘সন্দেহজনক’, রাষ্ট্রসঙ্ঘে জবাব ভারতের

নয়াদিল্লি: রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানের সমালোচনার কড়া জবাব দিল ভারত।  সমস্ত ক্ষেত্রেই পাকিস্তানের রেকর্ড অত্যন্ত ‘সন্দেহজনক’ বলে মন্তব্য করলেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ। সাধারণ সভায় ‘কালচার অব পিস’ শীর্ষক বৈঠকে কাশ্মীর, সিএএ ও রামমন্দিরের মতো বিষয় নিয়ে ভারতকে আক্রমণ করেছিলেন পাকিস্তানের প্রতিনিধি মুনির আক্রম। তারই জবাবে রুচিরা বলেন, ‘আমরা এই অস্থির সময়ে শান্তির সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা করছি। গঠনমূলক আলোচনাই আমাদের মূল লক্ষ্য। তাই আমরা নির্দিষ্ট প্রতিনিধির বক্তব্যকে পাশে সরিয়ে রাখতে চাই। ওই বক্তব্যে শুধু যে শালীনতার অভাব রয়েছে তাই নয়, ওঁদের ধ্বংসাত্মক ও ক্ষতিকারক স্বভাবের জন্য আমরা সম্মিলিত প্রচেষ্টা থেকে সরে যাচ্ছি।’
একইসঙ্গে রুচিরার বক্তব্য, ‘আমরা ওই প্রতিনিধিকে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য এবং কূটনীতির মূল নীতিগুলিকে মেনে চলার জন্য উত্সাহ দেব। আর তা না হলে একটি দেশকে প্রশ্ন করা কি খুব বেশি হবে যাদের রেকর্ড সবক্ষেত্রেই সন্দেহজনক?’ শান্তির সংস্কৃতি ও সমস্ত ধর্মের মূল বক্তব্যের বিপরীত দিকে সন্ত্রাসবাদ দাঁড়িয়ে রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। শান্তির সংস্কৃতি গড়ে তুলতে ও  বিশ্বকে একটি ঐক্যবদ্ধ পরিবার হিসেবে গড়ে তোলার জন্য সমস্ত সদস্য দেশগুলিকে একসঙ্গে কাজ করতে হবে বলেও জানান রুচিরা। 
বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্তে যেভাবে যুদ্ধ ও ভূ-রাজনৈতিক অস্থিরতা বাড়ছে, তা নিয়েও রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। রুচিরা বলেন, ‘ধর্ম ও নিজস্ব বিশ্বাসের উপর ভিত্তি করে যেভাবে অসহিষ্ণুতা, বৈষম্য ও হিংসা বাড়ছে, সেদিকেও আমাদের নজর দিতে হবে।’ মন্দির, মসজিদ, চার্চ, গুরুদ্বার, সিনাগগের মতো পবিত্র জায়গায় যেভাবে হামলা বাড়ছে, তাও উদ্বেগজনক বলে মন্তব্য করেন তিনি। এই প্রসঙ্গে মহাত্মা গান্ধীর অহিংসা নীতির প্রসঙ্গও তুলে ধরেন তিনি।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ