বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মার্কিন বিশ্ববিদ্যালয়ে প্যালেস্তাইনপন্থী বিক্ষোভে ভারতীয় বংশোদ্ভূত, ধৃত

নয়াদিল্লি: প্যালেস্তাইনপন্থী পড়ুয়াদের বিক্ষোভে শামিল হয়েছিলেন। সেই অভিযোগে বৃহস্পতিবার আমেরিকায় গ্রেপ্তার হলেন এক ভারতীয় বংশোদ্ভূত ছাত্রী। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ওই পড়ুয়ার নাম অচিন্ত্যা শিবলিঙ্গম। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় চত্বরের মধ্যেই বাকিদের সঙ্গে বিক্ষোভ দেখাচ্ছিলেন অচিন্ত্যা। 
দীর্ঘদিন ধরে চলছে ইজরায়েল-হামাস যুদ্ধ। সামরিক অভিযানে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশকে শুরু থেকেই সাহায্য করে আসছে আমেরিকা। সম্প্রতি ইজরায়েলি বাহিনীর জন্য বিপুল অর্থের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে বাইডেন সরকার। প্রশাসনের এই নীতি নিয়ে কয়েকদিন ধরেই সরব আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের দাবি, অবিলম্বে ইজরায়েলকে সামরিক সাহায্য দেওয়া বন্ধ করুক বাইডেন সরকার। একইসঙ্গে গাজায় যুদ্ধবিরতির পক্ষেও সওয়াল করছেন প্যালেস্তাইনপন্থী পড়ুয়ারা। 
অচিন্ত্যার জন্ম তামিলনাড়ুর কোয়েম্বাটুরে। বড় হয়েছেন ওহিওর কলম্বাস অঞ্চলে। সূত্রের খবর, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা সত্ত্বেও বৃহস্পতিবার সকালে বিক্ষোভরত পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় চত্বরের মধ্যেই তাঁবু খাটিয়েছিলেন। তাঁদেরই মধ্যে ছিলেন অচিন্ত্যা। বিক্ষোভ শুরুর কয়েক মিনিটের মধ্যে ওই যুবতীকে গ্রেপ্তার করা হয়। অচিন্ত্যার সঙ্গে গ্রেপ্তার করা হয় তাঁর সহপাঠী হাসান সায়েদকে। 
এবিষয় প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র জেনিফার মোরিল বলেন, ‘বার বার সতর্ক করা সত্ত্বেও ওরা কথা শোনেনি। দু’জনকেই ক্যাম্পাস থেকে বহিষ্কার করা হয়েছে। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’ ইজরায়েল বিরোধী বিক্ষোভে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। গত এক সপ্তাহে এই ইস্যুতে প্রায় ৫৫০ পড়ুয়াকে গ্রেপ্তার করা হয়েছে।

27th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ