বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

মহাকাশে প্রযুক্তিগত সমস্যার মুখে জেমস
ওয়েব টেলিস্কোপ, দ্রুত মেরামতির চেষ্টা

 

ওয়াশিংটন: মহাকাশে প্রযুক্তিগত সমস্যায় পড়েছে জেমস ওয়েব টেলিস্কোপ। নাসা সূত্রে খবর, অত্যাধুনিক প্রযুক্তির সেরা নিদর্শন এই টেলিস্কোপের মিড ইনফ্রারেড ইনস্ট্রুমেন্টে সমস্যা দেখা দিয়েছে। বিষয়টি নজরে আসতেই পৃথিবী থেকে বিশেষ প্রযুক্তির মাধ্যমে ওই টেলিস্কোপের চারটির মধ্যে যে একটি মোডে সমস্যা দেখা দিয়েছে, সেটি আপাতত বন্ধ করে রেখেছেন নাসার বিজ্ঞানীরা। দ্রুত ত্রুটি মেরামত করে টেলিস্কোপটি যাতে ফের স্বাভাবিক কাজ শুরু করতে পারে, সেই চেষ্টা চালাচ্ছেন মহাকাশ বিশেষজ্ঞরা। এদিকে, এর আগে মঙ্গল ও শনি গ্রহের অবিশ্বাস্য কিছু ছবি পাঠিয়েছে জেমস ওয়েব। সেগুলি প্রকাশ করেছে নাসা। মঙ্গলের একেবারে ‘ক্লোজআপ’ ধরা পড়েছে এই টেলিস্কোপে। আবার গত তিন দশকে শনি গ্রহকে এত স্পষ্টভাবে দেখা যায়নি বলে দাবি মহাকাশবিজ্ঞানীরা। সৌরজগতের প্রান্তিক গ্রহটির ১৪টি উপগ্রহের মধ্যে সাতটির ছবি দেখা যাচ্ছে।
বর্তমানে পৃথিবী থেকে দেড় লক্ষ কিমি দূরে রয়েছে জেমস ওয়েব টেলিস্কোপটি। মহাকাশ পর্যবেক্ষণের জন্য বসানো ওই যন্ত্রটিতে ত্রুটি প্রথম নজরে আসে গত ৪ আগস্ট। এর পরই সমস্যা খতিয়ে দেখতে সেপ্টেম্বরের ৬ তারিখ মহাকাশ বিজ্ঞানীদের একটি বিশেষ টিম গঠন করে নাসা। যতক্ষণ না পর্যন্ত ত্রুটি মেরামত করা সম্ভব হচ্ছে, ততক্ষণ যে মোডে সমস্যা দেখা দিয়েছে, সেটি বন্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বিজ্ঞানীরা। ইউরোপিয়ান স্পেস এজেন্সি বিবৃতিতে জানিয়েছে, এমনিতে জেমস ওয়েব ঠিকই আছে। চারটির মধ্যে তিনটি মোড স্বাভাবিকভাবে কাজ করছে। 
২০২১ সালের ডিসেম্বরে মার্কিন মহাকাশ সংস্থা (নাসা), ইউরোপীয় মহাকাশ সংস্থা ও কানাডার মহাকাশ সংস্থা যৌথভাবে জেমস ওয়েব টেলিস্কোপটিকে মহাকাশে পাঠায়। এক হাজার কোটি মার্কিন ডলার খরচে তৈরি করা হয়েছে এই টেলিস্কোপটি। মহাকাশে পৌঁছে জেমস ওয়েব ঝাঁ চকচকে ছবি পাঠাতে শুরু করে। সেসব ছবি দেখে মুগ্ধ ও বিস্মিত হয়ে যান মহাকাশ বিজ্ঞানীরা। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, মহাবিশ্বের সবচেয়ে দূরতম অংশের আলো পর্যবেক্ষণ করা, গ্রহগুলি কীভাবে তৈরি হয়েছে, তা বোঝার চেষ্টা করা। শুরুতে গ্রহগুলির চেহারা কেমন ছিল, তা জানা। আপাতত মহাবিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপটিতে প্রযুক্তিগত সমস্যা দেখা দিলেও দ্রুত তা মেরামত করা সম্ভব বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা। 

22nd     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ