বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

এক বছরে দ্বিতীয়বার আস্থা ভোটের
মুখে পড়তে পারেন প্রধানমন্ত্রী বরিস
ইস্তফা দিলেন আরও চার মন্ত্রী

লন্ডন: প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসনের ইস্তফার চাপ ক্রমশ বাড়ছে। একের পর মন্ত্রী জনসন ক্যাবিনেট থেকে পদত্যাগ করছেন। রাজনৈতিক মহলের মতে, বরিস জনসন প্রধানমন্ত্রী পদে ইস্তফা না দেওয়া পর্যন্ত এই প্রবণতা থামবে না। যদিও এখনও পর্যন্ত কেউ সরাসরি বরিসের ইস্তফার দাবি তোলেননি। তবে, মন্ত্রীরা পদত্যাগের কারণ হিসেবে প্রধানমন্ত্রীর দিকেই আঙুল তুলছেন। মঙ্গলবার মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ। আর বুধবার ইস্তফা দিলেন শিক্ষামন্ত্রী উইল কুইন্স, উপ পরিবহণমন্ত্রী লরা ট্রট, ট্রেজারি মিনিস্টার জন গ্লেন ও পরিবেশ বিষয়ক উপ মন্ত্রী জো চার্চিল। সুনাক ও জাভেদের মতোই এই মন্ত্রীরাও বলেছেন, বরিস জনসন সরকার জনগণের আস্থা হারিয়েছে। প্রধানমন্ত্রীর সততা নিয়েও প্রশ্ন তুলেছেন জন গ্লেন। 
এই পরিস্থিতিতে নজিরবিহীনভাবে হাউস অব কমন্সে এক বছরের মধ্যে দ্বিতীয়বার আস্থা ভোটের সম্মুখীন হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কনজারভেটিভ পার্টির সংশ্লিষ্ট কমিটির দু’জন সদস্য তেমনই ইঙ্গিত দিয়েছেন। সাধারণত একবার আস্থা ভোট জিতলে এক বছরের জন্য সরকার বিশেষ ক্ষমতা ভোগ করে। এই সময়ের মধ্যে আর অনাস্থা প্রস্তাব আনা যায় না। তবে একের পর এক মন্ত্রী ও এমপি যেভাবে বরিস জনসনের উপর অনাস্থা দেখিয়েছেন, তাতে এই নজিরবিহীন পরিস্থিতিতে আস্থা ভোটের সম্ভাবনা দেখা দিতে পারে। বুধবার রাতেই বৈঠকে বসছে এই বিষয় সম্পর্কিত কমিটি। এই কমিটি চলতি নিয়ম বদলের সিদ্ধান্ত নিলেই জনসনকে এক বছরের মধ্যে দ্বিতীয়বার আস্থা ভোটের মুখে পড়তে হতে পারে। 
এদিকে, এই ঘোরালো পরিস্থিতিতেও বরিস জনসন এমন ভাব দেখাচ্ছেন, যেন কিছুই হয়নি। সুনাক ও জাভেদের ইস্তফার পরই ব্রিটেন জুড়ে আলোড়ন পড়ে যায়। সুনাকের জায়গায় অর্থমন্ত্রী হিসেবে শিক্ষা সচিব নাদিম জাহাউই এবং জাভেদের জায়গায় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ব্রিটিশ ক্যাবিনেট চিফ অব স্টাফ স্টিভ বার্কলের নাম ঘোষণা করে দেন তিনি। তবে বুধবার আরও চার মন্ত্রীর ইস্তফা বরিস জনসনকে খাদের কিনারায় দাঁড় করিয়েছে বলে মনে করছে বিলেতের রাজনৈতিক মহল। 
সদ্য ‘পার্টিগেট’ কাণ্ড সামলেছেন জনসন। এরপরই যৌন হেনস্তাকাণ্ডে রীতিমত বিপর্যস্ত তাঁর সরকার। যৌন হেনস্তার অভিযোগ ওঠায় গত সপ্তাহে কনজারভেটিভ পার্টির ডেপুটি চিফ হুইপ পদ থেকে ইস্তফা দেন ক্রিস পিনচার। ইস্তফা দিয়ে পিনচার বলেন, তাঁর বিরুদ্ধে থাকা অভিযোগটি জনসন গোড়া থেকেই জানতেন। বরিস জনসনও বিষয়টি স্বীকার করে জানান, পিনচারকে তাঁর বরখাস্ত করা আগেই উচিত ছিল। তাঁকে ডেপুটি চিফ হুইপ হিসেবে নিয়োগ করার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চান ব্রিটিশ প্রধানমন্ত্রী।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ